× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কান উৎসব

শূন্য এখন লাল গালিচা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ মে ২০২৩ ০০:৪৬ এএম

আপডেট : ২৯ মে ২০২৩ ০০:৫৯ এএম

শূন্য এখন লাল গালিচা

প্রতিবারের মতো এবারও জৌলুসের ঝলকানি ছড়িয়ে পর্দা নামল কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরের। শূন্য হয়ে গেল উৎসবের লাল গালিচা। ফ্রান্সের কান শহরে এবারও জমে উঠেছিল পুরনো এবং গৌরবময় এ উৎসব। অস্কারের পর কানকেই চলচ্চিত্রের ক্ষেত্রে সবচেয়ে মর্যাদাবান স্বীকৃতি মনে করা হয়। দেড় সপ্তাহেরও বেশি সময় ধরে চলা এ উৎসবে বিশ্বের নানা প্রান্ত থেকে প্রদর্শনের জন্য আসে নানা সিনেমা, ছুটে আসেন নানা দেশের তারকা শিল্পী ও কলাকুশলী। লাল গালিচায় হেঁটে তাদের সবাই তুলে ধরেন নিজ নিজ দেশের সিনেমা ও ঐতিহ্য। অতীতের ধারাবাহিকতায় এবারও এ উৎসবে এসেছেন অসংখ্য তারকা। দীপ্ত পদক্ষেপে হাঁটতে দেখা গেছে জনি ডেপ, লিওনার্দো ডি ক্যাপ্রিও, জেনিফার লরেন্স, নাটালি পোর্টম্যান, ঐশ্বরিয়া রাই বচ্চন, আনুশকা শর্মাদের মতো তারকাদের।

‘অ্যানাটমি অব ফল’ 

এবারের আসরে স্বর্ণপাম জিতে নিয়েছে ‘অ্যানাটমি অফ অ্যা ফল’। সিনেমাটি পরিচালনা করেছেন ফরাসী নির্মাতা জাস্টিন ট্রিয়েট। এ নিয়ে তৃতীয় কোনো নারী নির্মাতা কানের সেরা পুরস্কার জিতে নেওয়ার সৌভাগ্য অর্জন করলেন। এ সিনেমায় দেখা যায়, তুষারপাতে স্বামীর মৃত্যুর পর তাকে খুনের অভিযোগে গ্রেফতার হন জার্মান লেখক সান্ড্রা। আদালতে বিচারকার্যের সময় নিজেকে নির্দোষ প্রমাণের আপ্রাণ চেষ্টা চালিয়ে যান তিনি। এর চিত্রনাট্য লিখেছেন জাস্টিন ত্রিয়েত ও আর্থার হারারি। এ সিনেমাটির সঙ্গে স্বর্ণপামের জন্য প্রতিযোগিতায় ছিল আরও ১৯টি সিনেমা ও একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। বিজয়ী ছবির নির্মাতা জাস্টিন ত্রিয়েতের হাতে স্বর্ণপাম তুলে দেন আমেরিকান অভিনেত্রী জেন ফন্ডা।

নারী নির্মাতাদের উজ্জ্বল অংশগ্রহণ

এবারের কানে মূল প্রতিযোগিতা থেকে শুরু করে বেশিরভাগ ক্ষেত্রেই ছিল নারী নির্মাতাদের উজ্জ্বল অংশগ্রহণ। এরমধ্যে মূল প্রতিযোগিতায় লড়ছেন ৭ নারী নির্মাতা। 

গোটা বিশ্বের সিনেমা স্কুলের শিক্ষার্থীদের পাদপ্রদীপের আলোয় তুলে আনতে কান চলচ্চিত্র উৎসবে রয়েছে ‌‘লা সিনেফ’ বিভাগ। আয়োজন বিচারে উৎসবের বয়স এবার ৭৬ হলেও, লা সিনেফের বয়স মাত্র ২৬। সেখানেও পুরস্কার জিতে নিয়েছেন তিন নারী নির্মাতা। তারা হলেন ডেনমার্কের মারলেয়ানা এমিলিয়া লিংস্তা, দক্ষিণ কোরিয়ার হোয়াং হাইন এবং মরক্কোর জিনেব ওয়াকরিম।

জমজমাট প্যালে ডে ফেস্টিভ্যাল

গত শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় কান চলচ্চিত্র উৎসবের মূল ভবন প্যালে ডে ফেস্টিভ্যালে বসে এ আসরের সমাপ্তি অনুষ্ঠান। সেখানে উপস্থিত ছিলেন মূল প্রতিযোগিতা বিভাগের সব বিচারক ও উৎসব কর্তৃপক্ষসহ আমন্ত্রিত অতিথিরা।

এবারের আসরে মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান বিচারকের দায়িত্ব পালন করেন দুইবার স্বর্ণপাম জয়ী সুইডিশ নির্মাতা রুবেন অস্টলান্ড। তার নেতৃত্বে বিচারক হিসেবে ছিলেন ‘ক্যাপ্টেন মারভেল’ তারকা ব্রি লারসন, আমেরিকান অভিনেতা পল ড্যানো, মরোক্কান পরিচালক মরিয়ম টুজানি, ফরাসি অভিনেতা দঁনি মিনোশেঁ, জাম্বিয়ান-ওয়েলশ পরিচালক-চিত্রনাট্যকার রুঙ্গানো নিয়োনি, আফগান কথাসাহিত্যিক-নাট্যকার আতিক রহিমি, আর্জেন্টাইন পরিচালক দামিয়ান সিফ্রন এবং স্বর্ণপাম জয়ী ফরাসি পরিচালক জুলিয়া দুকুরনো।

এবার বিশেষ সম্মানসূচক স্বর্ণপাম জিতেছেন একাডেমি পুরস্কার ও গোল্ডেন গ্লোব বিজয়ী মার্কিন চলচ্চিত্র অভিনেতা ও প্রযোজক মাইকেল ডগলাস। ৭৮ বছর বয়সী এ অভিনেতার ক্যারিয়ারে আছে ‘দ্য চায়না সিনড্রোম’, ‘বেসিক ইন্সটিক্ট’, ‘ফলিং ডাউন’ এবং ‘বিহাইন্ড দ্য ক্যান্ডেলাব্রা’র মতো সাড়া জাগানো সিনেমা। এই চারটি ছবিই কান চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছিল। ডগলাসের জনপ্রিয় আরও দুটি সিনেমা হলো ‘ওয়াল স্ট্রিট’ ও ‘ফ্যাটাল অ্যাট্রাকশন।’ সম্মাননা নিতে নিজেই কান উৎসবে হাজির হয়েছিলেন ডগলাস। আয়োজকদের ধন্যবাদ জানিয়ে তিনি তার দর্শকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিশ্বসিনেমার বৃহৎ শোকেস ৭৬তম কান ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল পোস্টারে এবার স্থান পেয়েছেন বর্ষীয়ান ফরাসি অভিনেত্রী ক্যাথরিন দ্যুনোভ। ১৯৬৮ সালে তোলা হয় তার এ সাদাকালো ছবিটি। দ্যুনোভ কিংবদন্তি ফিল্মমেকার মার্সেলো মাস্ত্রোইয়ান্নির স্ত্রী। তাদের মেয়ে ফরাসি অভিনেত্রী কিয়ারা মাস্ত্রোইয়ান্নি। 

কান এখন বহু-সাংস্কৃতিক সিনেমার উৎসব

এবারের কান উৎসবে নেমেছিল জাতিগত বৈচিত্র্যময়তায় সমৃদ্ধ বহু-সাংস্কৃতিক সিনেমার ঢল। ইউরোপ ও আমেরিকার আধিপত্য এখানে বরাবরই আছে। তবে এবার সেসবের সঙ্গে যুক্ত হয়েছে আরব, আফ্রিকা এবং এশিয়ার বিভিন্ন দেশের সিনেমা শিল্পের জৌলুস। অনেক সিনেমা পুরস্কারও জিতে নিয়েছে। সেরা অভিনেতা হয়েছেন জাপানের ফুজি ইয়াকুশো, সেরা অভিনেত্রী তুরস্কের মারভে দিজদার। সেরা পরিচালকের স্বীকৃতি পেয়েছেন ভিয়েতনাম-ফ্রান্সের ট্র্যান আন হাং।

শূন্য ছিল বাংলাদেশের স্টল!

এবার বেশ ঘটা করে কান উৎসবে স্টল নিয়েছিল বাংলাদেশ। তথ্য মন্ত্রণালয়ের অধীনে এই স্টল ব্যবস্থাপনার দায়িত্বে ছিল বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশন (বিএফডিসি)। তবে ওই স্টলে ছিল না উল্লেখযোগ্য কারো উপস্থিতি। অবশ্য সেখানে দেখা গেছে সাজ্জাদ খান পরিচালিত 'কাঠগোলাপ' সিনেমার পোস্টার। নিজের উদ্যোগে কানের বাণিজ্যিক শাখায় প্রদর্শিত হয়েছে অরণ্য আনোয়ার পরিচালিত পরীমনি অভিনীত 'মা' সিনেমা। এ ছাড়া উৎসবে ব্যক্তিগত আয়োজনে প্রকাশ করা হয়েছে জাজ মাল্টিমিডিয়ার 'এমআরনাইন' সিনেমার ট্রেলার।  

বিজয়ীদের অনুভূতি প্রকাশ ও উদযাপনের আনন্দ নিয়ে, আসছে বড় আবারও আয়োজনের প্রত্যাশা নিয়ে পর্দা নেমেছে ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা