× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিল্পী সংঘ ও টেলিপ্যাবের সঙ্গে একমত নন পরিচালকরা, চমককে নিষিদ্ধের দাবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ আগস্ট ২০২৩ ১৪:৩২ পিএম

আপডেট : ১৬ আগস্ট ২০২৩ ২০:৩৬ পিএম

শিল্পী সংঘ ও টেলিপ্যাবের সঙ্গে একমত নন পরিচালকরা, চমককে নিষিদ্ধের দাবি

সপ্তাহখানেক ধরে দেশের নাটকপাড়া যে ইস্যু নিয়ে উত্তাল তার সমাধান হয়েছে। রবিবার (১৩ আগস্ট) বিকালে বিষয়টি নিয়ে অভিনয়শিল্পী সংঘের বিচারসভা অনুষ্ঠিত হয়। এতে শিল্পী সংঘ, ডিরেক্টরস গিল্ড, টেলিভিশন ও ডিজিটাল প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টেলিপ্যাব) নেতারা উপস্থিত ছিলেন। সেখানে উঠতি টিভি নায়িকা রুকাইয়া জাহান চমক দোষী প্রমাণিত হয়েছেন। ফলে তাকে আর্থিক জরিমানাসহ আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

সভার এক দিন পর সোমবার রাতে সভার সিদ্ধান্ত লিখিত আকারে পাঠিয়েছে অভিনয়শিল্পী সংঘ। সেখানে চমকের শাস্তির ব্যাপারে নাট্য পরিচালকদের সংগঠন ডিরেক্টর'স গিল্ডের সম্মতি রয়েছে দাবি করা হলেও পাওয়া গেল ভিন্ন তথ্য। পরিচালকরা এই সিদ্ধান্তের সঙ্গে একমত নন। ডিরেক্টর'স গিল্ডের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সাগর এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি প্রতিদেনের বাংলাদেশকে বলেন, ‌‘আমরা এই সমাধান চাইনি। আমাদের সংগঠনের পক্ষ থেকে ওইদিনের সভায় সেটা জানিয়ে দিয়েছি। তবুও কেন আমাদের কথা বলা হলো আমি জানি না। আমরা দাবি করেছি, চমককে নিষিদ্ধ করতে হবে। করতে হবে মানে করতেই হবে। আমাদের দাবি ছিল, যদি চমক পরিচালকের ক্ষতিপূরণ দেন তবে তিনি তিন মাস নিষিদ্ধ থাকবেন নাটকে। আর যদি ক্ষতিপূরণ না দেন তবে নিষিদ্ধের মেয়াদ আরও বাড়বে। কিন্তু ১৩ তারিখের সভায় চমককে নিষিদ্ধ করা হয়নি। তাই এই সিদ্ধান্তের সঙ্গে আমরা একমত নই।’

শিগগিরই বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলন করা হতে পারে বলেও জানান সাগর। তার ভাষ্য, ‘পরিচালকরা বারবার এইসব ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়। তাদের সুনাম নষ্ট হয়। দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ার জন্যই এগুলো ঘটে। পরিচালকরা সবাই চমকের কঠিন শাস্তি চায়।’ 

প্রসঙ্গত, ৪ আগস্ট আদিফ হাসানের পরিচালনায় নির্মাণাধীন নাটক ‘শ্বশুরবাড়ির প্রথম দিন’-এর সেটে তর্কাতর্কি, পুলিশ আসা ও শুটিং বন্ধ হয়ে যাওয়ার ঘটনা ঘটে। জানা যায়, এদিন সেটে উত্তেজিত অবস্থায় নির্মাতা ও সহশিল্পীদের সঙ্গে অসদাচরণ করেন অভিনেত্রী চমক। এরপর নিজের নিরাপত্তার কথা বলে পুলিশও ডেকে আনেন। এ ঘটনায় নাটকটির কাজ বন্ধ হয়ে যায়। এরপর চলতে থাকে অভিযোগ-পাল্টা অভিযোগ।

সেই পরিপ্রেক্ষিতে রবিবার বিকালে টেলিপ্যাবের সভাপতি মনোয়ার হোসেন পাঠানের সভাপতিত্বে বিচারসভা হয়। সেখানে প্রথমে অভিযোগসংক্রান্ত সবার আবেদনসমূহ পাঠ করা হয় এবং অভিযোগকারী অভিনেত্রী রুকাইয়া জাহান চমক ও নির্মাতা আদিফ হাসানের বক্তব্য শোনা হয়। ঘটনার সাক্ষী হিসেবে অভিনেতা আরশ খানের বক্তব্যও শোনেন সংগঠনের নেতারা।

সেই বার্তায় বলা হয়েছে, ‘শুটিং সেটে উত্তেজিত অবস্থায় চমক যে আচরণ করেছেন, যার কারণে সেটে পুলিশ আসা, শুটিং বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হয় এবং পরিচালক আর্থিক ও মানসিক ক্ষতিগ্রস্ত হন। এ ছাড়া জ্যেষ্ঠ অভিনেতা ফখরুল বাশার মাসুম, নির্মাতা আদিফ হাসানসহ ইউনিটের সবার সঙ্গে যে আচরণ করেছেন, তা অভিনেত্রী চমকের ভুল ছিল এবং পরবর্তীতে অভিনেতা আরশ খানের বিরুদ্ধে বিভিন্ন ইন্টারভিউতে যে অভিযোগ এনেছেন, তা সম্পূর্ণ ভিত্তিহীন প্রতীয়মান হয়।’

এ সভায় উপস্থিত ছিলেন টেলিপ্যাবের সাধারণ সম্পাদক সাজু মুনতাসির, কার্যনির্বাহী সদস্য বাবুল আহমেদ, ডিরেক্টরস গিল্ডের সভাপতি অনন্ত হীরা, সহসভাপতি আশরাফুল আলম, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সাগর, অভিনয়শিল্পী সংঘের সহসভাপতি আনিসুর রহমান মিলন, সাধারণ সম্পাদক রওনক হাসান, যুগ্ম সাধারণ সম্পাদক নাজনীন হাসান চুমকিসহ অনেকে।

সভা শেষে সিদ্ধান্ত অনুযায়ী নিজের ভুলের জন্য অনুতপ্ত হন রুকাইয়া জাহান চমক। সেই সঙ্গে ফখরুল বাশার মাসুম ও আরশ খানের প্রতি দুঃখপ্রকাশ করেন। এ ছাড়া ভবিষ্যতে এ ধরনের কাজ করবেন না মর্মে লিখিত অঙ্গীকারও দেন। তবে যেহেতু ঘটনাটি শুটিং সেটে সবার সামনে হয়েছিল, তাই পুনরায় সেই নাটকের সেটে গিয়ে সবার সামনেই দুঃখ প্রকাশ করতে হবে চমককে।

চমকের চার দফা শাস্তি
১. ক্ষতিগ্রস্ত নাটকের প্রযোজক, পরিচালক, জ্যেষ্ঠ অভিনেতা ফখরুল বাশার মাসুমসহ সবার উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে দুঃখপ্রকাশ করবেন ও ক্ষমা চাইবেন।

২. শ্বশুরবাড়ির প্রথম দিন নাটকটি নির্মাণ সম্পন্ন করতে বাকি যে অর্থের প্রয়োজন হবে, তা ক্ষতিপূরণ হিসেবে চমক প্রদান করতে বাধ্য থাকবেন।

৩. অভিনেতা আরশ খান ও পরিচালক আদিফ হাসানের বিরুদ্ধে চমক থানায় যে সাধারণ ডায়েরি (জিডি) করেছেন তা অনতিবিলম্বে নিষ্ক্রিয় করার ব্যবস্থা গ্রহণ করবেন।

৪. ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটবে না, যদি ঘটে তবে সংগঠন কর্তৃক যে কোনো শাস্তি গ্রহণ করতে তিনি বাধ্য থাকবেন বলে লিখিত অঙ্গীকার করবেন। আগামী ছয় মাস তিনি সব সংগঠনের পর্যবেক্ষণে থাকবেন। তার বিরুদ্ধে কোনো প্রকার অভিযোগ যেন না আসে, সে বিষয়ে সচেষ্ট থাকবেন।

পাশাপাশি নাটক সংশ্লিষ্ট সবার জন্য একটি নির্দেশনাও দেয়া হয় সেদিন। সেটি হলো- এখন থেকে টিভি সেক্টরে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে শুরুতেই নিজ নিজ সংগঠনে জানাতে হবে। তা না করে ফেসবুকে স্ট্যাটাস আর গণমাধ্যমে ইন্টারভিউ দেওয়া যাবে না।

সোমবার রাতে এ সিদ্ধান্ত লিখিত আকারে গণমাধ্যমে পাঠানো হয়েছে অভিনয়শিল্পী সংঘের প্যাডে। সেখানে স্পষ্ট ভাষায় জানানো হয়, ‘যেহেতু সোশ্যাল মিডিয়া কিংবা অনলাইন ইন্টারভিউ ইন্ডাস্ট্রির অভ্যন্তরীণ কোনো ঘটনার সমাধান দিতে পারে না বরং যেকোনো পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করে, সেহেতু এখন থেকে আন্তঃসংগঠনের কার্যনির্বাহী কমিটির এবং সব সংগঠনের সব সাধারণ সদস্য যেকোনো ঘটনার পরিপ্রেক্ষিতে যার যার সংশ্লিষ্ট সংগঠনে অভিযোগ করবেন। যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে ইন্টারভিউ এবং সোশ্যাল মিডিয়ায় কোনো প্রকার পোস্ট করতে পারবেন না।’

সংগঠনের পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে আরও বলা হয়, শুটিং পরিবেশ সুষ্ঠু-সুন্দর রাখার লক্ষ্যে সব শিল্পী ও কলাকুশলীকে বিশেষভাবে অনুরোধ করা হলো। এর পরও কেউ যদি কোনো প্রকার অসদাচরণ, বিশৃঙ্খলা, কাজের সুষ্ঠু পরিবেশ বিনষ্ট করেন তার বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা