× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলা ভাষায় মুক্তির অনুমতি পেল মাসুদ রানা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ আগস্ট ২০২৩ ১৭:৪৭ পিএম

বাংলা ভাষায় মুক্তির অনুমতি পেল মাসুদ রানা

যুক্তরাষ্ট্র-কানাডার ১৫১টি প্রেক্ষাগৃহে গেল ২৫ আগস্ট মুক্তি পেয়েছে এবিএম সুমন অভিনীত সিনেমা ‘এমআর-৯’। সিনেমাটি চলছে দেশের সিনেপ্লেক্সেও। তবে ইংরেজি ভাষায়। কারণ বাংলা ভাষায় সিনেমাটির সেন্সর অনুমতি ছিল না। তাই চাইলেও প্রযোজনা প্রতিষ্ঠান দেশের সব হলে মুক্তি দিতে পারেনি।

সেই সংকট কাটল অবশেষে। এমআর-৯ সেন্সর বোর্ডের অনুমতি পেয়েছে। তাই বাংলায় সিনেমাটি সারা দেশে মুক্তি দিতে আর কোনো বাধা রইল না। এ তথ্য নিশ্চিত করেছেন সিনেমাটির বাংলাদেশি প্রযোজক আবদুল আজিজ।

তিনি ২৯ আগস্ট জানান, ২৮ আগস্ট এমআর-৯ সেন্সর ছাড়পত্র পেয়েছে। ছাড়পত্র দেখে জানা গেল যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমাটির ব্যাপ্তি ২ ঘণ্টা ১ মিনিট ১৪ সেকেন্ড।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে সিনেমাটি। প্রয়াত কথাসাহিত্যিক কাজী আনোয়ার হোসেনের ‘ধ্বংস পাহাড়’ উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমা এমআর-৯ : ডু অর ডাই। নাজিম উদ দৌলার চিত্রনাট্যে এটি পরিচালনা করেছেন আসিফ আকবর।

সিনেমাটির মুক্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সম্প্রতি প্রযোজক আবদুল আজিজ বলেন, ‘৮৩ কোটি টাকা বাজেটের এমআর-৯ : ডু অর ডাইয়ের ইংরেজি ভার্সন ইতোমধ্যে সেন্সর ছাড়পত্র পেয়েছে। দেশের সব হলে ২৫ আগস্ট থেকে চলবে সিনেমাটি। বাংলা ডাবিং করা অংশ সেন্সর পেলে পরের সপ্তাহে সিঙ্গেল স্ক্রিনেও চলবে।’

সিনেপ্লেক্সে মোটামুটি ভালো সাড়া পাচ্ছে এমআর-৯ : ডু অর ডাই। এ প্রসঙ্গে এবিএম সুমন বলেন, ‘এত আনন্দ লাগছে যে ভাষায় প্রকাশ করতে পারছি না। বেশি ভালো লাগছে, কারণ সিনেমাটিতে আমি লিড রোলে আছি। বইয়ের মাসুদ রানার যত কাছাকাছি যাওয়া যায়, তা-ই সর্বোচ্চ চেষ্টা করেছি। বই লেখার সময় লেখায় সমস্যা হয় না, কিন্তু সিনেমা বানাতে গেলে অনেক ছাড় দিতে হয়। সবকিছুর পরও সিনেমাটি মুক্তি পেয়েছে, দর্শক দেখছেনÑ এটাই প্রাপ্তি। আশা করছি বাংলা ভাষায় মুক্তি পেলে সেটি হবে আরও বেশি সাফল্যের।’

সিনেমাটিতে বাংলাদেশ থেকে অভিনয় করেছেন শহীদুল আলম সাচ্চু, আনিসুর রহমান মিলন, জেসিয়া ইসলাম, আলিশা প্রমুখ। আন্তর্জাতিক অভিনয়শিল্পীদের মধ্যে অভিনয় করেছেন ফ্র্যাঙ্ক গ্রিলো, বলিউড অভিনেত্রী সাক্ষী প্রধান, হলিউড অভিনেতা নিকো ফস্টার ও ওলেগ প্রুডিয়াস, বলিউড অভিনেতা ওমি বৈদ্য, মার্কিন মডেল-অভিনেত্রী জ্যাকি সিগেল প্রমুখ।

জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে আল ব্রাভো ফিল্মস ও চেজিং বাটারফ্লাইস পিকচার্স ছবিটি প্রযোজনা করেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা