× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বায়োপিকে সবাইকে ছাড়িয়ে ওপেনহেইমার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৪:২২ পিএম

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৫২ পিএম

বায়োপিকে সবাইকে ছাড়িয়ে ওপেনহেইমার

ঐতিহাসিক ও জনপ্রিয় ব্যক্তিত্ব বা ঘটনা নিয়ে নির্মিত সিনেমা বিশ্বজুড়েই বেশ জনপ্রিয়। আয়ের দিক থেকেও বায়োপিক সিনেমা কম যায় না। বায়োপিক ঘরানার সিনেমার ইতিহাসে সর্বোচ্চ আয়ের রেকর্ড ব্রিটিশ ব্যান্ড কুইনের জনপ্রিয় গায়ক ফ্রেডি মারকারির জীবন নিয়ে নির্মিত ‘বোহেমিয়ান রাপসোডি’-এর দখলে ছিল এত দিন; সেই রেকর্ড ভেঙে দিল এ বছর মুক্তি পাওয়া সিনেমা ‘ওপেনহেইমার’।

চলতি বছরের জুলাই মাসে মুক্তি পায় পারমাণবিক বোমার জনক জে. রবার্ট ওপেনহেইমারের জীবন ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার উল্লেখযোগ্য কিছু ঘটনা নিয়ে ক্রিস্টোফার নোলান পরিচালিত সিনেমা ‘ওপেনহেইমার’। চলতি সপ্তাহ পর্যন্ত সিনেমাটি বিশ্বজুড়ে আয় করেছে ৯১২ মিলিয়ন মার্কিন ডলার। যার মাধ্যমে বায়োপিক ঘরানার সিনেমায় আয়ের দিক থেকে সবাইকে ছাড়িয়ে গেল ‘ওপেনহেইমার’। 

কিলিয়ান মারফি, এমিলি ব্লান্ট, ম্যাট ডেমন, রবার্ট ডাউনি জুনিয়র, ফ্লরেন্স পিউ, রামি মালেক, জোশ হার্টনেটের মতো খ্যাতিমান তারকা এবং ক্রিস্টোফার নোলানের দারুণ মেকিংয়ে ‘ওপেনহেইমার’ এ বছরের অন্যতম সফল সিনেমাও বটে। আয়ের ইতিহাস গড়া সিনেমা ‘বার্বি’-এর সঙ্গে একই সপ্তাহে মুক্তি পেলেও ‘ওপেনহেইমার’ তার জয়রথ ঠিকই ধরে রাখতে সক্ষম হয়েছে।

৯১০ মিলিয়ন মার্কিন ডলার আয় করে বায়োপিকের এই তালিকায় এত দিন প্রথম স্থানে ছিল ২০১৮ সালে মুক্তি পাওয়া সিনেমা ‘বোহেমিয়ান রাপসোডি’। কুইন ব্যান্ডের ভোকাল ফ্রেডি মারকারির চরিত্রে অভিনয় করে রামি মালিকের সেরা অভিনেতা ক্যাটাগরিতে অস্কারসহ ওই বছরের প্রায় সব পুরস্কারই জয় করে নেয় সিনেমাটি।

বায়োপিক সিনেমার সর্বোচ্চ আয়ের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ২০১৪ সালে মুক্তি পাওয়া সিনেমা ‘আমেরিকান স্নাইপার’। সিনেমাটি আয় করে ৫৪৭ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার। 

আমেরিকার সামরিক ইতিহাসের অন্যতম সেরা লক্ষ্যভেদী সেনা ক্রিস কাইলের জীবন নিয়ে নির্মিত এ সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেন ব্রাডলি কুপার। ইরাক যুদ্ধের প্রেক্ষাপটে সিনেমাটি বেশ আলোড়ন তৈরি করে।

২০১৭ সালে মুক্তি পাওয়া ‘দ্য গ্রেটেস্ট শোম্যান’ বায়োপিক সিনেমার সর্বোচ্চ আয়ের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে। সিনেমাটির মোট আয়ের পরিমাণ ৪৩৫ দশমিক সাত মিলিয়ন মার্কিন ডলার। ১৮৫০ সালে আমেরিকার খ্যাতনাম সার্কাস কোম্পানি ‘বার্নাম অ্যান্ড বেইলি সার্কাস’-এর প্রতিষ্ঠাতা পি টি বার্নামের জীবন ও তার উত্থান নিয়ে নির্মিত সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছিলেন হিউ জ্যাকম্যান। দুর্দান্ত অভিনয়, হৃদয়গ্রাহী গান ও নাচের জন্য সিনেমাটি দর্শকদের মন জয় করে নিয়েছিল। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা