× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুরস্কৃত চিরকুট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ অক্টোবর ২০২৩ ১২:৪৭ পিএম

আপডেট : ২০ অক্টোবর ২০২৩ ১২:৪৮ পিএম

পুরস্কৃত চিরকুট

জমকালো আয়োজনের মধ্য দিয়ে চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডের ১৮তম আসর অনুষ্ঠিত হয়েছে। সংগীতের নানা ক্ষেত্রে অবদানের জন্য এদিন শেখ রাসেলের জন্মদিনে ২২ ক্যাটাগরিতে বিজয়ীদের পুরস্কৃত করা হয়। এ বছর দেশের সেরা ব্যান্ডের পুরস্কার জিতেছে ব্যান্ড চিরকুট। এ নিয়ে তৃতীয়বারের মতো এ পুরস্কার জিতে নিল গানের দলটি। এর আগে ২০১২ ও ২০১৩ সালে ব্যান্ডটি সেরা ব্যান্ডের পুরস্কার জিতেছে।

বছরজুড়ে ব্যান্ডসংগীতে অবদানের জন্য প্রতি বছর এ পুরস্কার দেওয়া হয়। তৃতীয়বারের মতো এমন অর্জনে ব্যান্ডের প্রধান সদস্য ও ভোকালিস্ট শারমিন সুলতানা সুমি বেশ আনন্দিত ও উচ্ছ্বসিত। সামাজিক মাধ্যমে পুরস্কারসহ নিজের বেশকিছু ছবি শেয়ার করেছেন। তাতে দেখা যায় ২০২২ সালে মেসি বিশ্বকাপ জয়ের পর শিরোপা নিয়ে যেভাবে ছবি তুলেছেন, ঠিক সেভাবে তিনিও পোজ দিচ্ছেন। মেসির হাতে বিশ্বকাপ আর তার হাতে সেরা ব্যান্ডের অ্যাওয়ার্ড। ক্যাপশনে সুমি লেখেন, ‘শিরায় শিরায় রক্ত, আমরা মেসি ভাইয়ের ভক্ত! মেসি ভাই প্রথমবার বিশ্বকাপ জেতার পর রাতে তার ঘুম ভালো হইছিল। তিনি জুস খেয়েছিলেন, রিল্যাক্স করেছিলেন। তাই গত রাতে তৃতীয়বারের মতো চ্যানেল আই-সানসিল্ক মিউজিক অ্যাওয়ার্ডসে চিরকুট ‘বেস্ট ব্যান্ড অ্যাওয়ার্ড’ জেতার খুশিতে ভাইয়ের মতোই আমাদেরও রাতে বেশ ভালো ঘুম হয়েছে এবং আমরাও জুস খেয়েছি ও চিল করেছি।’

১৮ অক্টোবর বুধবার চ্যানেল আই প্রাঙ্গণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দেশের সংগীতাঙ্গনের তারকাদের উপস্থিতিতে এবার আজীবন সম্মাননা পুরস্কার তুলে দেওয়া হয় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী সুজেয় শ্যামকে। অন্যান্য ক্যাটাগরির মধ্যে শ্রেষ্ঠ মিউজিক ভিডিওর জন্য পুরস্কার অর্জন করেন তানিম রহমান অংশু ও আনিকা, ইয়ামিন ইলান ও অণিমা রায়।

‘সুস্থ সংগীতের উৎকর্ষসাধন’ এ লক্ষ্য সামনে রেখে দেশের সুস্থধারার সংগীত এগিয়ে নেওয়ার জন্য ২০০৪ সালে শুরু হয়েছিল দক্ষিণ এশিয়ায় সংগীতের সবচেয়ে বড় আসর ‘চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস’। এ বছর যার ১৮তম আয়োজন অনুষ্ঠিত হলো। অনুষ্ঠানে কোরিওগ্রাফি ড্যান্স পারফরম্যান্সের সঙ্গে নিজেদের জনপ্রিয় গানগুলো পরিবেশন করে ব্যান্ড চিরকুট।

প্রসঙ্গত, বাংলা গানের সম্ভারে নতুন কথা-সুর-ভাবনায় নিজেদের মৌলিক গান নিয়ে সুদীর্ঘ ২১ বছর ধরে পথ চলছে চিরকুট। বাংলা গান বিশ্বময় ছড়িয়ে দিতে দেশে ও বিদেশে সমানতালে ছুটে চলেছে ব্যান্ডটি। দি গ্লোবাল বাংলাদেশি ব্যান্ড হিসেবে খ্যাত চিরকুট চলতি বছর ‘দ্য লিগ্যাসি ট্যুর-ইউএসএ ২০২৩’ শীর্ষক পূর্ণাঙ্গ যুক্তরাষ্ট্র ট্যুরে যায়। এর আগে ২০১৫ ও ২০১৬তে দুটি পূর্ণাঙ্গ ট্যুর করেছিল তারা।

এ ছাড়া গত বছর বাংলাদেশের ৫০ বছর পূর্তিতে আইসিটি মন্ত্রণালয়ের আয়োজন ও আমন্ত্রণে যুক্তরাষ্ট্রের ম্যানহাটনে পৃথিবীর সবচেয়ে ঐতিহাসিক ও জনপ্রিয় ভেন্যু ম্যাডিসন স্কয়্যার গার্ডেনে বিশ্বসংগীতের কিংবদন্তি ব্যান্ড স্করপিয়ন্সের সঙ্গে কনসার্টে অংশ নিয়ে বাংলাদেশের ইতিহাসের সাক্ষী হয় চিরকুট। টানা কয়েক বছর সর্বোচ্চসংখ্যক দেশি কনসার্টেও অংশ নেওয়ার গৌরব অর্জন করেছে ব্যান্ডটি।

এ ছাড়া পৃথিবীর অন্যতম বৃহৎ ও সম্মানজনক মিউজিক ফেস্টিভ্যাল ‘সাউথ বাই সাউথ ওয়েস্টে বাংলাদেশ থেকে প্রথম ও একমাত্র ব্যান্ড হিসেবে ২০১৬ সালে দুটি কনসার্টে অংশ নিয়ে সুনাম বয়ে আনে চিরকুট।

বাংলা গানের সুবাস ও গৌরব ছড়াতে ১১ বছর ধরে নরওয়ে, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ইন্ডিয়া, মালয়েশিয়ার বিভিন্ন শহরে নানা আন্তর্জাতিক ও দেশি কনসার্টে নিয়মিত অংশ নিয়ে আসছে তারা।

চিরকুট ব্যান্ডের বর্তমান লাইনআপ : শারমিন সুলতানা সুমি কথা-সুর-কণ্ঠ, পাভেল আরিন ড্রামস, দিব্য নাসের লিড গিটার, আরাফ বেইজ গিটার, জাহিদ নিরব কি-বোর্ড, হারমোনিয়াম, ভোকাল; রায়হান ইসলাম শুভ্র গিটার, ম্যান্ডোলিন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা