× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হল বেড়েছে মুজিবের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ অক্টোবর ২০২৩ ১৭:০৩ পিএম

হল বেড়েছে মুজিবের

দীর্ঘ প্রতীক্ষার অবসান শেষে গেল ১৩ অক্টোবর দেশের ১৫৩টি সিনেমা হলে একযোগে মুক্তি পায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন রাজনৈতিক অভিযাত্রার বায়োপিকমুজিব : একটি জাতির রূপকার’। শ্যাম বেনেগাল নির্মিত বায়োপিকটি নতুন সপ্তাহে এসে আরও হল পেয়েছে। ছবিটির পরিবেশক জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ নিশ্চিত করলেন, ২০ অক্টোবর থেকেমুজিব’ দেখা যাবে প্রায় ১৭০টি হলে।

তিনি বলেন, ‘প্রথম সপ্তাহে আমরা দারুণ সাড়া পেয়েছি। দর্শক বঙ্গবন্ধুর বায়োপিকটি দেখে মুগ্ধতা প্রকাশ করছেন। এর নির্মাণশৈলীর প্রশংসা করছেন। তাই আগের প্রেক্ষাগৃহগুলোয় সপ্তাহেও চলবে ছবিটি। পাশাপাশি যোগ হয়েছে আরও কিছু হল।’

তিনি জানান, বিদেশ থেকেও অনেকে ছবিটি দেখার জন্য আবদার করছেন। দর্শক চাহিদার কথা ভেবে সিনেমাটি বিশ্বজুড়ে মুক্তির পরিকল্পনা চলছে বলেও জানান তিনি। পাশাপাশি আসছে ২৭ অক্টোবর এটি মুক্তি পাবে ভারতেও। বাংলাদেশ সরকারের পাশাপাশিমুজিব’ সিনেমা নির্মাণে যৌথ প্রযোজক হিসেবে রয়েছে ভারত সরকারও। আশা করা হচ্ছে ভারতের বিভিন্ন প্রদেশে সিনেমাটি মুক্তি পাবে।

এদিকে সিনেমাটি বগুড়ার মধুবন সিনেপ্লেক্সে বিনামূল্যে প্রদর্শনের উদ্যোগ নেওয়া হয়েছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প বাণিজ্য বিষয়ক উপকমিটির অন্যতম সদস্য কৃষিবিদ কেএসএম মোস্তাফিজুর রহমান শ্যামল (সিআইপি) উদ্যোগ নিয়েছেন। দলমতনির্বিশেষে বগুড়া এবং সারিয়াকান্দি-সোনাতলার মানুষের জন্য মধুবন সিনেপ্লেক্সে সাত দিনব্যাপী চলচ্চিত্রটি বিনামূল্যে প্রদর্শন করা হবে। আজ (২০ অক্টোবর) উদ্যোগের উদ্বোধনী প্রদর্শনী হবে। ২১ অক্টোবর থেকে ধারাবাহিকভাবে দুপুর ১২টা ও বিকাল ৩টার শো বিনামূল্যে দেখানো হবে ২৬ অক্টোবর পর্যন্ত।

শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানে বগুড়ার রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীলসমাজের প্রতিনিধি, প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। উদ্বোধনী প্রদর্শনীর আগে মধুবন সিনেপ্লেক্সেবঙ্গবন্ধুর জীবন কর্ম’ নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করবেন অতিথিরা। চলচ্চিত্র দেখানোর মাধ্যমে বঙ্গবন্ধুর জীবন কর্ম গণমানুষের কাছে পৌঁছে দেওয়ার অন্যতম ব্যতিক্রমী উদ্যোগ এটি। আয়োজনের অনুপ্রেরণা হিসেবে কৃষিবিদ মোস্তাফিজুর রহমান বলেন, ‘একজন ব্যক্তি তার দেশ দেশের মানুষকে ভালোবেসে সংগ্রামের কোন পর্যায়ে যেতে পারেন এবং কতটুকু বিসর্জন দিতে পারেন তার অনন্য উদাহরণ আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর আত্মত্যাগের ইতিহাস প্রজন্ম থেকে প্রজন্মে পৌঁছে যাওয়া উচিত। বোধ এবং দায়বদ্ধতা থেকেই এমন উদ্যোগ নিয়েছি। আমি বিশ্বাস করি চলচ্চিত্রের মাধ্যমে মানুষ স্বাধীনতা সংগ্রামের ইতিহাস বঙ্গবন্ধুকে জানবে।’

মুজিব : একটি জাতির রূপকার ছবিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের শিল্পী আরিফিন শুভ এবং বঙ্গবন্ধুপত্নী শেখ ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। আর শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া। জনপ্রিয় অভিনেতা তৌকীর আহমেদ, রিয়াজ আহমেদ, চঞ্চল চৌধুরী, প্রার্থনা দীঘি, দিলারা জামান, জায়েদ খান, তুষার খান অন্যরা বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন।

ছবিটির সংগীত পরিচালনা করেছেন প্রখ্যাত ভারতীয় সংগীত পরিচালক শান্তনু মৈত্র এবং বাংলাদেশ থেকে বাংলা সংলাপ লিখেছেন সাধনা আহমেদ, গিয়াস উদ্দিন সেলিম, শিহাব শাহীন আনাম বিশ্বাস। ছবিটির শুটিং ভারতের মুম্বাইতে ২০২১ সালের জানুয়ারিতে শুরু হয় এবং শেষ হয় একই বছরের ডিসেম্বরে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা