× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পদাতিক নিয়ে লন্ডনে চঞ্চল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ নভেম্বর ২০২৩ ১১:৩৩ এএম

আপডেট : ০২ নভেম্বর ২০২৩ ১১:৩৪ এএম

পদাতিক নিয়ে লন্ডনে চঞ্চল

উপমহাদেশের অন্যতম সেরা চলচ্চিত্রকার মৃণাল সেনের জীবন অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাপদাতিক’। এতে মৃণালের চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। দক্ষিণ এশিয়ার সিনেমা নিয়ে আয়োজিত সবচেয়ে বড় উৎসব লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে এটি প্রদর্শিত হবে। উৎসবে যোগ দিতে ছবির পরিচালক সৃজিত মুখার্জির সঙ্গে লন্ডন গেলেন অভিনেতা।

২৫ অক্টোবর থেকে নভেম্বর ইংল্যান্ডের চার শহর লন্ডন, বার্মিংহাম, ম্যানচেস্টার লিডসে অনুষ্ঠিত হবে উৎসব। উৎসবের শেষ দিন পদাতিক প্রদর্শিত হবে। ইউরোপে দক্ষিণ এশিয়ার সিনেমা নিয়ে আয়োজিত সবচেয়ে বড় উৎসবে ছবিটি প্রদর্শিত হবে বলে বেশ আনন্দিত চঞ্চল চৌধুরী।

তিনি বলেন, ‘নিঃসন্দেহে এটি দারুণ বিষয়। তবে খবরটি আমি জেনেছি কয়েক দিন আগেই। মুক্তির আগেই পদাতিক একটি উৎসবে দেখানো হবে। একজন শিল্পী হিসেবে এটা সত্যিই ভালোলাগার।’

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের জন্মশতবার্ষিকী পালিত হচ্ছে বছর। তাকে উৎসর্গ করে তিন পরিচালক বানিয়েছেন তিনটি সিনেমা। কিছুদিন আগে মুক্তি পেয়েছে কৌশিক গাঙ্গুলী পরিচালিতপালান’, যেটা তৈরি হয়েছে আশির দশকে মৃণালের বানানোখারিজ’ চলচ্চিত্র অবলম্বনে।চালচিত্র এখন’ নামে আরেকটি সিনেমা বানিয়েছেন মৃণাল সেনের দীর্ঘদিনের কাজের সঙ্গী অঞ্জন দত্ত। অন্যটি পদাতিক।

বছরের ফেব্রুয়ারিতে কলকাতায় সিনেমাটির শুটিংয়ে অংশ নেন চঞ্চল চৌধুরী। তার আগে প্রকাশ করা হয় মৃণালরূপে চঞ্চলের কয়েকটি লুক। চঞ্চলের সে লুক দেখে মুগ্ধ হন দর্শক। তখন চঞ্চল জানিয়েছিলেন, নিজেকে চিনতে নিজেরই কষ্ট হয় তার।

পদাতিকে চঞ্চলের বিপরীতে অভিনয় করেছেন মনামী ঘোষ। ছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সিমি গারেওয়াল, বিজন ভট্টাচার্য, সমরটা চক্রবর্তী, তপন দাস যোচন দস্তিদার।

এদিকে লন্ডনের উৎসবে যোগ দেওয়ার আগে চঞ্চল চৌধুরী পেলেন আরেক সুখবর। ২০২২ সালের শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন তিনি। মেজবাউর রহমান পরিচালিতহাওয়া’ সিনেমায় অভিনয় করে স্বীকৃতি ঘরে তুললেন চঞ্চল। নিয়ে তৃতীয়বার তিনি স্বীকৃতি পেলেন। চঞ্চল জানান, ‘দেশে যেকোনো স্বীকৃতিই আমাকে আনন্দিত করে, প্রেরণা দেয়। আমি পুরস্কারের জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই। ভালোবাসা আমার প্রিয় দর্শকের জন্য।’

এদিকে চঞ্চল চৌধুরী বেশ প্রশংসা পাচ্ছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিকমুজিব : একটি জাতির রূপকার’ সিনেমায় অভিনয় করে। এখানে তাকে দেখা গেছে বঙ্গবন্ধুর বাবার চরিত্রে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা