× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘আমি হ‍ুমায়ূন আহমেদ হতে চাই’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩ ১৪:৩৭ পিএম

আপডেট : ০৬ নভেম্বর ২০২৩ ১৪:৩৭ পিএম

‘আমি হ‍ুমায়ূন আহমেদ হতে চাই’

প্রয়াত কথাসাহিত্যিক, চলচ্চিত্রকার হ‍ুমায়ূন আহমেদের জন্মদিন আগামী ১৩ নভেম্বর। তিনি বিংশ শতাব্দীর বাঙালি কথাসাহিত্যিকদের মধ্যে অন্যতম জনপ্রিয়। তাকে বাংলাদেশের স্বাধীনতা-পরবর্তী অন্যতম শ্রেষ্ঠ জনপ্রিয় লেখক বলেও গণ্য করা হয়। তিনি আধুনিক বাংলা বৈজ্ঞানিক কল্পকাহিনীর পথিকৃৎ। তিনি নাটক চলচ্চিত্র পরিচালক হিসেবেও সমাদৃত।

তার জন্মদিন উপলক্ষে এবার নন্দিত নির্মাতা সালাহ উদ্দিন লাভলু একটি খণ্ড নাটক নির্মাণ করেছেন। নাটকের নামআমি হ‍ুমায়ূন আহমেদ হতে চাই’। নাটকটি রচনা করেছেন রাজিয়া সুলতানা জেনি। এরই মধ্যে রাজধানীর উত্তরাসহ বিভিন্ন লোকেশনে নাটকটির দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে।

আগামী ১৩ নভেম্বর হ‍ুমায়ূন আহমেদের জন্মদিনে নাটকটি রাত ৯টা ৩০ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে। নাটকটি প্রসঙ্গে সালাহ উদ্দিন লাভলু বলেন, ‘এক বড়লোক বাবার একমাত্র সন্তান। যার নিজের নামের সঙ্গে হ‍ুমায়ূন আহমেদের নামের মিল। এমনকি তার বাবা-মায়ের নামও হ‍ুমায়ূন আহমেদের বাবা-মায়ের সঙ্গে মিল। তো সে সত্যিকার অর্থেই হ‍ুমায়ূন আহমেদ হতে চায়। হঠাৎ এক দিন বড়লোক বাবা-মায়ের সঙ্গে থাকলে হ‍ুমায়ূন আহমেদ হওয়া যাবে না, এই ভেবে রাজধানীর মোহাম্মদপুরে সে একাকী জীবনযাপন শুরু করে দরিদ্রতার মধ্যে। এগিয়ে যায় গল্প। বাকিটা পর্দায় দেখতে হবে। মজা টুইস্ট আছে।’

নাটকে হ‍ুমায়ূন আহমেদের চরিত্রে অভিনয় করেছেন জুনায়েদ বোগদাদী গুলতেকিন চরিত্রে অভিনয় করেছেন রিয়া। দুজনই যার যার চরিত্রে এককথায় বেশ ভালো অভিনয় করেছেন বলে দাবি লাভলুর।

নাটকে হ‍ুমায়ূন আহমেদের মায়ের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে ডলি জহুরকে এবং গুলতেকিনের মায়ের চরিত্রে অভিনয়ে দেখা যাবে শিল্পী সরকার অপুকে।

ডলি জহুর বলেন, ‘এই নাটকের গল্প ভাবনাটা ভালো লেগেছে। আর লাভলু তো ভীষণ যত্ন নিয়ে কাজ করে। আশা করছি ভালো লাগবে দর্শকের।’

অপু বলেন, ‘গল্প ভালো হলে কাজও করতে ভালো লাগে। সালাহ উদ্দিন লাভলু এ দেশের একজন গুণী নির্মাতা। তার কাজ মানেই দর্শকের কাছে ভালো লাগার মতোই কিছু এবং শিক্ষণীয়ও বটে।’

নাটকটিতে গুলতেকিনের ছোট ভাইয়ের চরিত্রে অভিনয় করেছেন সালাহ উদ্দিন লাভলুর ছেলে রোশান এবং আরেকটি চরিত্রে অভিনয় করেছেন রোশনী। লাভলুর ছেলে রোশান ক্লাস ফোরে থাকতে প্রথম অভিনয় করেন। গেল বছর আরেকটি খণ্ড নাটকে অভিনয় করেন বাবারই পরিচালনায়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা