× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আজ মুন্না ভাই এম.বি.বি.এসের ২০ বছর

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩ ১৫:১৩ পিএম

আজ মুন্না ভাই এম.বি.বি.এসের ২০ বছর

বলিউডের অন্যতম গুণী পরিচালক রাজকুমার হিরানি। তার ঝুলিতে পাঁচটি ব্লকবাস্টার সিনেমা রয়েছে। যেগুলো মুক্তির পর দর্শকদের কাছে যেমন জনপ্রিয়তা পেয়েছে। তেমনই বক্স অফিসে হয়েছে ব্যবসা সফল। সেই পাঁচটি সিনেমার একটি মুন্না ভাই এমবিবিএস। আজ সিনেমাটি মুক্তির ২০ বছর পূর্ণ হলো।

২০০৩ সালের আজকের এই দিনে মুন্না ভাই এমবিবিএস সিনেমাটি ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে মুক্তি পায়। সিনেমার প্রধা দুই চরিত্র মুরলী প্রসাদ শর্মা ওরফে মুন্না ভাই ও স্বরকেশ্বর ওরফে সার্কিট চরিত্রটি এখনো সিনেমা প্রেমীদের কাছে জনপ্রিয়। 

২০ বছর আগে সিনেমাটি নির্মাণে খরচ করা হয় মাত্র ১০ কোটি রূপি। মুক্তির পর সিনেমাটি বক্স অফিস থেকে ১৩৫ কোটি রূপি আয় করে সেসময় ভারতীয় সিনেমায় ইতিহাস গড়ে। 

সিনেমার গল্পে দেখা যায়, মুন্না ভাইয়ের বাবার ছোট বেলা থেকে স্বপ্ন যে, তার ছেলেকে বড় ডাক্তার বানাবে । পরে মুন্না ভাই মুম্বাই এসে মাস্তানি শুরু করে। এরপর গ্রামে যেয়ে মা বাবাকে বলে যে সেই এমবিবিএস ডাক্তার হয়েছে। গর্বে বুক ভরে যায় বাবা-মায়ের। যদিও সে পরে ধরা পড়ে যায়। পরে সে ডাক্তার হওয়ার জন্য তার ক্ষমতা দিয়ে মেডিকেল হাসপাতাল ভর্তি হয়। যদিও সে ভালো করে পড়ালেখা করতে পারেনি তবে সে তার কিছু খুব ভালো কর্মের কারণে মেডিকেল হাসপাতাল এর মানুষদের কাছে খুব জনপ্রিয় হয়ে ওঠে। এভাবেই এগিয়ে যায় সিনেমার গল্প।

সিনেমায় অভিনেতা সঞ্জয় দত্ত মুন্না ভাইয়ের চরিত্রে অভিনয় করেন। আর তার বাবার চরিত্রে অভিনয় করেন নির্মাতা সুনীল দত্ত। যে বাস্তব জীবনেও তার বাবা। এ ছাড়া সার্কিট চরিত্রে অভিনয় করেন আরশাদ ওয়ার্সী, বোমান ইরানী, নওয়াজ উদ্দীন সিদ্দিকী, গ্রেসী সিং, কুরুশ দেবু, নেহা দুবে ও প্রিয়া বাপাট। সিনেমাটির ২০ বছর উদযাপনে নির্মাতার পক্ষথ থেকে মুম্বাইয়ের জুহু শহরে একটি পার্টির আয়োজন করা হয়েছে। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা