× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বছর মাতিয়েছেন যেসব বিদেশি নায়িকারা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২৩ ১৩:৩৩ পিএম

আপডেট : ২৪ ডিসেম্বর ২০২৩ ১৪:৩৭ পিএম

বছর মাতিয়েছেন যেসব বিদেশি নায়িকারা

প্রতিনিয়তই বিদেশের নানা রকম নির্মাণে দেশের শোবিজ তারকাদের অংশগ্রহণ বাড়ছে। জয়া আহসান, আজমেরী হক বাঁধন চলতি বছরে কাজ করেছেন বলিউডে। চঞ্চল চৌধুরী, মোশাররফ করিমরাও ভারতের নির্মাতাদের সিনেমা-সিরিজে কাজ করছেন। বিদেশি তারকাদের অংশগ্রহণও বাড়ছে দেশি শোবিজে। মানচিত্রের সীমানা জয় করে শিল্প ও শিল্পীর এ আদানপ্রদানের ভিড়ে বেশ কজন বিদেশি অভিনেত্রী বাংলাদেশি সিনেমায় কাজ করেছেন এবার। যাদের প্রায় সবার সঙ্গেই জড়িয়ে আছে শাকিব খানের নাম। তাদের নিয়ে এ আয়োজন-

ইধিকা পাল
কলকাতার মিষ্টি মেয়ে ইধিকা পাল চলচ্চিত্রের ক্যারিয়ার শুরু করেছেন বাংলাদেশ দিয়ে। সুপারহিট ‘প্রিয়তমা’র নায়িকা হয়ে তিনি যেন জানান দিলেন তার সিনেমাভাগ্য একটু বেশিই ভালো। ক্যারিয়ারের প্রথম ছবিতেই পেলেন সাফল্য। প্রথম ছবির নায়ক হিসেবে পেলেন এ দেশের সুপারস্টার শাকিব খানকে। ভার্সেটাইল মিডিয়া প্রযোজিত হিমেল আশরাফ পরিচালিত প্রিয়তমা সিনেমা দিয়ে দুই বাংলার দর্শকের প্রিয়তমা বনে গেছেন ইধিকা। এ সিনেমার পর হাসিবুর রেজা কল্লোলের ‘কবি’ সিনেমায়ও কাজ করছেন তিনি। এতে ইধিকার নায়ক শরীফুল রাজ। দেখা যাক, প্রিয়তমার ভাগ্যে কবি কতটা সাফল্য নিয়ে আসে।

সোনাল চৌহান
চলতি বছর এ দেশের শোবিজে কাজ করতে আসা তারকার মধ্যে সবচেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছেন ‘প্রিয়তমা’ সিনেমার ইধিকা পাল। তার পরই উল্লেখ করা যায় বলিউড অভিনেত্রী সোনাল চৌহানের কথা। প্যান ইন্ডিয়ান ‘দরদ’ সিনেমায় শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে এ দেশের দর্শকের কাছে আলোচনায় আসেন তিনি। অনন্য মামুন পরিচালিত সিনেমাটির শুটিং এরই মধ্যে অনেকটা শেষ। মুম্বাইয়ে হওয়া শুটিংয়ের কিছু ছবি প্রকাশ হলে শাকিব-সোনাল জুটি বেশ প্রশংসা পায়। অনেকেই মনে করছেন, এ জুটির সিনেমাটি বাংলাদেশ ও ভারতে সাফল্য পাবে। দরদ কয়েকটি ভাষায় মুক্তি পাবে আগামী বছর। হিন্দিতে এর নাম ঠিক করা হয়েছে ‘দর্দ’। সিনেমার বাকি অংশের শুটিং করতে শিগগিরই বাংলাদেশে আসবেন সোনাল চৌহান।

কোর্টনি কফি
শাকিব খানের নতুন সিনেমা ‘রাজকুমার’। হিমেল আশরাফ নির্মাণ করছেন এটি তার প্রিয়তমা সিনেমার প্রযোজক আরশাদ আদনানের প্রযোজনাতেই। এ ছবির ঘোষণা আসে বেশ আগেই। তখন জানা যায়, এতে শাকিবের নায়িকা হবেন এক মার্কিনি। সেই অভিনেত্রীর নাম কোর্টনি কফি। চলতি মাসেই ঢাকা ঘুরে গেছেন তিনি। করেছেন রাজকুমারের শুটিং। শাকিবভক্তরা প্রিয় নায়কের সঙ্গে শেতাঙ্গ এই অভিনেত্রীর রসায়ন দেখতে অপেক্ষায় আছেন। এ সিনেমাটি আগামী বছর মুক্তি পাবে।

স্বস্তিকা মুখার্জি
কলকাতার জনপ্রিয় অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায় ২০০৯ সালে মুক্তি পাওয়া যৌথ প্রযোজনার ‘সবার উপরে তুমি’ সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেছিলেন। সিনেমাটি পরিচালনা করেন এফআই মানিক। এরপর আর তাকে এপারের সিনেমায় দেখা যায়নি। দীর্ঘদিন পর চলতি বছরে আবারও স্বস্তিকা বাংলাদেশি সিনেমায় যুক্ত হন। তার একটি প্রযোজনা প্রতিষ্ঠান বেঙ্গল মাল্টিমিডিয়ার ‘আলতাবানু কখনো জোছনা দেখেনি’। আরেকটি কামরুল ইসলাম রিফাত পরিচালিত ‘ওয়ান ইলেভেন’। পাশাপাশি চঞ্চল চৌধুরীকে নিয়ে রেদওয়ান রনি পরিচালিত ‘দম’ সিনেমায়ও স্বস্তিকার অভিনয়ের কথা শোনা যাচ্ছে। এ তিন ছবি মিলিয়ে চলতি বছরে এপারের সিনেমা ইন্ডাস্ট্রিতে আলোচিত নাম স্বস্তিকা মুখার্জি।

দর্শনা বণিক
২০২২ সালে দীপঙ্কর দীপন পরিচালিত ‘অপারেশন সুন্দরবন’ দিয়ে বাংলাদেশি সিনেমায় অভিষিক্ত হন সদ্যবিবাহিত কলকাতার নায়িকা দর্শনা বণিক। এতে তাকে দেখা গেছে রোশানের বিপরীতে। তবে বাংলাদেশি সিনেমায় তিনি যাত্রাটা করেছিলেন ২০২১ সালে ‘অন্তরাত্মা’ দিয়ে। সেখানে অভিনয় করেন শাকিব খানের নায়িকা হিসেবে। তবে সিনেমাটি এখনও মুক্তি পায়নি। চলতি বছরের দুই ঈদে ছবিটি মুক্তি পাবে বলে আলোচনায় ছিলেন দর্শনা বণিক। এ ছাড়া নতুন একটি ছবিতেও তিনি কাজ করবেন বলে খবর আসে। ‘লিপস্টিক’ নামে সেই ছবিতে অবশ্য পরে পূজা চেরীকে নেওয়া হয়েছে। কারণ হিসেবে সিনেমাটির চিত্রনাট্যকার আবদুল্লাহ জহির বাবু জানিয়েছিলেন, ভিসা জটিলতার কারণে দর্শনা বাদ পড়েছেন। তবে দর্শনা জানিয়েছেন, ভিসা জটিলতা নয়, বরং কুপ্রস্তাবে রাজি না হওয়ায় সিনেমা থেকে বাদ দেওয়া হয়েছে তাকে। দর্শনা বণিকের ভয়েস রেকর্ড ও একটি স্ক্রিনশটও প্রকাশ হয় গণমাধ্যমে, যা তার অভিযোগের সত্যতা নিশ্চিত করে। বিষয়টি বেশ হইচইয়ের জন্ম দেয় দুই বাংলার সিনেমাপাড়ায়।

সায়ন্তিকা
২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘নাকাব’ ছবিতে শাকিব খানের বিপরীতে ছিলেন কলকাতার সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। শুরুতে যৌথ প্রযোজনা বলা হলেও অনিয়মের অভিযোগে পরে সেটি ভারতীয় সিনেমা হিসেবে মুক্তি পায়। তবে বাংলাদেশের সিনেমায় এ বছরই অভিনয় করলেন সায়ন্তিকা। সেই সিনেমার নাম ‘ছায়াবাজি’। এতে তার নায়ক জায়েদ খান। বাংলাদেশে এসে সিনেমাটির শুটিংও করেছেন তিনি। তবে সে নিয়ে অনেক জল ঘোলা হয়েছে। শুটিং করতে এসে তিক্ত অভিজ্ঞতার শিকার হয়ে ফিরে যান অভিনেত্রী। সায়ন্তিকার সঙ্গে ছবির প্রযোজক ও কোরিওগ্রাফার মাইকেলের বিরুদ্ধে অশালীন আচরণের অভিযোগও উঠেছে। সায়ন্তিকা স্পষ্ট করে কিছু না বললেও এসব অভিযোগের খবর গুজব বলে উড়িয়ে দেননি। পাশাপাশি ছবির শুটিংয়ে ব্যবস্থাপনা এবং পরিকল্পনার অভাব ছিল বলে সায়ন্তিকার কণ্ঠে ক্ষোভ শোনা যায়।

এ ছবি নিয়ে সমালোচনার সময়ে শোনা যায় আরও একটি বাংলাদেশি সিনেমায় যুক্ত হয়েছেন সায়ন্তিকা। সে ছবির নাম ‘টাইগার’। এতেও তার নায়ক জায়েদ খান। কামরুজ্জামান রোমানের পরিচালনায় টাইগারের নাম ঘোষণার কয়েক মাস পেরিয়ে গেলেও নির্মাণকাজ শুরু হয়নি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা