× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুই গুণীর জন্মদিন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪ ১০:১২ এএম

আপডেট : ০১ জানুয়ারি ২০২৪ ১০:৩৫ এএম

দুই গুণীর জন্মদিন

বাংলা সংগীতজগতে জনপ্রিয় শ্রদ্ধার এক নাম আহমেদ ইমতিয়াজ বুলবুল। তার গান বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের পক্ষে কথা বলেছে, তেমনি বাংলা চলচ্চিত্রকে করেছে সমৃদ্ধ। সংগীতের প্রায় সব শাখায় অবদান রাখা বীর মুক্তিযোদ্ধা এই শিল্পীর আজ ৬২তম জন্মদিন। আহমেদ ইমতিয়াজ বুলবুলের জন্ম ১৯৫৭ সালের জানুয়ারি ঢাকায়। ১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে বালক বুলবুল কাঁধে কাঁধ মিলিয়ে রাইফেল হাতে ঝাঁপিয়ে পড়েছিলেন রণাঙ্গনে। মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ স্মৃতি-বিস্মৃতি নিয়ে বহু জনপ্রিয় গান লিখেছেন এবং সুর করেছেন। যার বেশিরভাগই তার নিজের লেখা।এই দেশ আমার সুন্দরী রাজকন্যা’, ‘আয় রে মা আয় রে’, ‘উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম’, ‘সব কটা জানালা খুলে দাও না’, ‘মাঝি নাও ছাইড়া দে, মাঝি পাল উড়াইয়া দে’, ‘সেই রেললাইনের ধারে’, ‘মাগো আর তোমাকে ঘুম পাড়ানি মাসি হতে দেবনা’Ñ এমন বহু কালজয়ী গানের স্রষ্টা নিভৃতচারী এই শিল্পী।

আহমেদ ইমতিয়াজ বুলবুল ১৯৭৮ সালেমেঘ বিজলি বাদল’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে সংগীত পরিচালনায় আসেন। বহু জনপ্রিয় গান তিনি চলচ্চিত্রে উপহার দিয়েছেন।

সংগীতে অসামান্য অবদানের জন্য তিনি রাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। ২০১৯ সালের ২২ জানুয়ারি তিনি পরপারে পাড়ি দেন। তবে তার সৃষ্টি শত শত গান তাকে অমর করে রাখবে বাংলা গানের শ্রোতাদের অন্তরে।

ঢাকাই ছবির এক সময়ের শক্তিমান অভিনেতা ওয়াসিমুল বারী রাজীবেরও জন্মদিন আজ। রাজীব ১৯৫২ সালের জানুয়ারি পটুয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। ঢাকাই সিনেমায় নাম লিখিয়ে প্রায় দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। অভিনয়ের বাইরে তিনি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।

চলচ্চিত্রে আসার আগে তিনি তিতাস গ্যাস কোম্পানিতে চাকরি করতেন। ১৯৮১ সালেরাখে আল্লাহ মারে কে’ সিনেমার মাধ্যমে ঢালিউডে আসেন রাজীব। তারকাখ্যাতি পান এরপরের বছর কাজী হায়াৎ পরিচালিতখোকন সোনা’ সিনেমায় নায়কের ভূমিকায় অভিনয় করে। এ ছাড়াদাবি’ নামের আরেকটি সিনেমায় নায়ক ছিলেন তিনি।

অভিনয়ের স্বীকৃতিস্বরূপ রাজীব শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতা হিসেবে চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। যেসব সিনেমায় তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন, সেগুলো হলোÑ হীরামতি (১৯৮৮), দাঙ্গা (১৯৯১), বিদ্রোহ চারিদিকে (২০০০), সাহসী মানুষ চাই (২০০৩)

রুপালি পর্দার দাপুটে অভিনেতা তার অসংখ্য ভক্তকে কাঁদিয়ে ২০০৪ সালের ১৪ নভেম্বর ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা