× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অভিনয়ে ফিরলেন রিফাত চৌধুরী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪ ১০:৫২ এএম

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪ ১০:৫৯ এএম

অভিনয়ে ফিরলেন রিফাত চৌধুরী

তার অভিনীত নাটক, সিনেমা দেখে দর্শক মুগ্ধ হয়েছে। যখন যে নাটকে অভিনয় করেছেন সেখানে নিজের চরিত্রকে উপভোগ্য করে তুলেছেন তিনি। অভিনেতা পরিচয়ের পাশাপাশি তিনি একজন কবিও। কবি রিফাত চৌধুরী নামে সমাদৃত তিনি।

করোনা মহামারির সময় অভিনয় থেকে বিরতিতে চলে যান এই অভিনেতা। ছিলেন গ্রামের বাড়ি কিশোরগঞ্জের কটিয়াদিতে। সম্প্রতি অভিনয়ে ফিরেছেন আবার। আগামী ঈদের জন্য একটি সাত পর্বের ধারাবাহিকে অভিনয় করছেন তিনি। এটি পরিচালনা করছেন মাইদুল রাকিব। তিনি রেজা ঘটকের ‘ডোডোর গল্প’ সিনেমার কাজ নিয়েও ব্যস্ত আছেন।

রিফাত চৌধুরী বলেন, ‌‘বেশ কিছু দিন বলা যায় অভিনয় থেকে একটু দূরে ছিলাম। নিজের গ্রামের বাড়ি কিশোরগঞ্জের কটিয়াদিতে সময় কাটিয়েছি। এখন আবার অভিনয়ে ব্যস্ত হয়ে ওঠার চেষ্টায় আছি। নিয়মিত কাজ করার চেষ্টা করছি।’

‘লেখালেখি আমাকে খুব টানে। অভিনয় ও লেখালেখি দুটোই নিয়মিত করে যেতে চাই’Ñ জানান এই অভিনেতা।

রিফাত চৌধুরীর জন্ম ১৯৬০ সালে। তার বাবা শামসুজ্জামান চৌধুরী ও মা রাবেয়া খাতুন। তার একমাত্র মেয়ে শিল্পী, বিয়ে হয়েছে মানিকগঞ্জে। ১৯৮৪ সালে রিফাত চৌধুরীর প্রথম কবিতার বই ‘আলিঙ্গনের নাম’ প্রকাশিত হয়। প্রকাশিত বই আছে ১৭টি। আগামী বইমেলায় প্রকাশ পাবে ‘সুবজ পাতার কারখানা’ নামক কবিতার বই।

রিফাত চৌধুরী প্রথম অভিনয় করেন নূরুল আলম আতিকের পরিচালনায় ‘বিজন মানুষ’ নাটকে। তবে অভিনয়ে তার টার্নিং পয়েন্ট ছিল মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় দর্শকপ্রিয়তা পাওয়া ধারাবাহিক নাটক ‘সিক্সটি নাইন’। এতে তিনি স্বনামে অভিনয় করেছিলেন। রিফাত কাকা নামেই তিনি তখন বেশ আলোচনায় আসেন।

ফারুকীর নির্দেশনাতেই তিনি ‘ব্যাচেলর’ দিয়ে সিনেমাতে অভিনয় শুরু করেছিলেন। এরপর প্রচার বন্ধ হয়ে যাওয়া মুক্তিযুদ্ধের গল্প নিয়ে নির্মিত সিনেমা ‘মেহেরজান’-এও অভিনয় করেছিলেন তিনি। ‘ক্যাপ্টেন খান’ নামক একটি সিনেমায় অভিনয় শুরু করলেও অসুস্থতার জন্য সেটি শেষ করতে পারেননি। নতুন করে আবারও তিনি সিনেমায় কাজ করতে প্রস্তুত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা