× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘মাইটি আফরিন’ সিনেমার প্রশংসায় চঞ্চল চৌধুরী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৪ ১২:৫২ পিএম

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৪ ১৩:০৫ পিএম

‘মাইটি আফরিন’ সিনেমার প্রশংসায় চঞ্চল চৌধুরী

বাংলাদেশ, ফ্রান্স ও গ্রিসের যৌথ প্রযোজনায় নির্মিত এবং বিশ্বের বিভিন্ন দেশে অ্যাওয়ার্ডপ্রাপ্ত সিনেমা ‘মাইটি আফরিন’। সম্প্রতি এ সিনেমাটির ট্রেলার উপভোগ করেছেন ভার্সেটাইল অভিনেতা চঞ্চল চৌধুরী। তিনি ছবিটির ভূয়সী প্রশংসা করেছেন।

তিনি বলেন, ‘মাইটি আফরিন চমৎকার একটি কাজ হয়েছে। বিশেষ করে আফরিনের অভিনয় খুব ভালো হয়েছে। গল্প এবং সিনেমাটোগ্রাফিও চমৎকার।’

বাংলাদেশি চলচ্চিত্র 'মাইটি আফরিন ইন দ্য টাইম অব ফ্লাড' সিনেমাটি ইউরোপ মাতিয়ে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মধ্য দিয়ে বাংলাদেশে মুক্তি পাচ্ছে। এরই ধারাবাহিকতায় গুণী অভিনেতা চঞ্চল চৌধুরী সিনেমাটির ট্রেলার দেখেছেন। ট্রেলার দেখে তিনি সিনেমাটির প্রশংসা করে এসব কথা বলেন।

তিনি জানান, ‘প্রদর্শনীর দিন ঢাকায় থাকলে আমি সিনেমাটি দেখার চেষ্টা করব।’

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আগামী ২৫ জানুয়ারি বিকেল ৫টায় জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব অডিটোরিয়ামে চলচ্চিত্রটির প্রদর্শনী হবে।

মাইটি আফরিন সিনেমাটি ইতোমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক সাড়া ফেলেছে এবং বিভিন্ন নাম করা চলচ্চিত্র উৎসবে অফিসিয়ালি প্রদর্শিত হওয়ার পাশাপাশি ইটালির জিফোনি ফিল্ম ফেস্টিভ্যাল, গ্রিসের সালানোকি ফিল্ম ফেস্টিভ্যালসহ এশিয়া ও ইউরোপের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্রের পাশাপাশি বিভিন্ন ক্যাটাগরিতে ৭টি পুরস্কার অর্জন করেছে ও ১২টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

চলচ্চিত্রটি নিয়ে ভেরাইটি ম্যাগাজিন, সিনে ইউরোপা, ফেস্টিভ্যাল স্কোপ, টাইমস অব ইন্ডিয়া, স্ক্রীন ডেইলি, বিজনেস ডক ইউরোপ, সিনেমা ফেম, ইউনিফ্রান্স, মর্ডান টাইমস, ফিল্ম ভার্ডিকট, আই ফর ফিল্মসহ বিশ্বের ৩৫টিরও বেশি স্বনামধন্য ম্যাগাজিন ও চলচ্চিত্র বিষয়ক ওয়েবসাইটে আর্টিকেল প্রকাশিত হয় এবং আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে।

বর্তমানে চলচ্চিত্রটি আইএমডিবি রেটিং এ ৮.১ পয়েন্ট নিয়ে অবস্থান করছে। বাংলাদেশের চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান এইচ এম প্রোডাকশন, ইন্টারন্যাশনাল একাডেমি অফ ফিল্ম অ্যান্ড মিডিয়া ও গ্রিসের এ আর প্রোডাকশন এর যৌথ প্রযোজনায় চলচ্চিত্রটি নির্মাণ হয়েছে। চলচ্চিত্রটি বিশ্বব্যাপী বিপণন বাণিজ্য ও প্রদর্শনীর কাজে আমেরিকার ডিস্ট্রিবিউশন কোম্পানি কার্গো ফিল্মস অ্যান্ড রিলিজিং নিযুক্ত রয়েছেন।

চলচ্চিত্রটিতে কেন্দ্রীয় চরিত্রে আফরিন নামের ১২ বছরের মা-বাবা একটি এতিম মেয়ের জীবন সংগ্রামের মধ্যদিয়ে বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের প্রভাব ও তার ফলে প্রাকৃতিক দুর্যোগ ও বন্যার ভয়াবহ চিত্র ফুটে উঠেছে। পাশাপাশি এই গল্পের মধ্য দিয়ে বন্যার ফলে উপকূল বা নদী তীরবর্তী মানুষের বাস্তুহারা হওয়া ও শহর কেন্দ্রিক মানবেতর জীবনযাপনের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে।

গল্পটি যেমন ঢাকা শহরে পাড়ি জমানো ঘরবাড়িহীন অসংখ্য মানুষের জীবন সংগ্রামের কথা তুলে ধরেছে তেমনি আবহমান গ্রাম বাংলার নদ-নদী ও প্রাকৃতিক সৌন্দর্যের চিত্র তুলে ধরেছে। সিনেমাটি ২২ তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এর এশিয়ান কম্পিটিশন সেকশনে চূড়ান্ত প্রতিযোগিতায় মনোনীত হয়ে সেরাদের তালিকায় থাকার দৌড়ে এগিয়ে আছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা