× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পর্দার আড়ালে ইতিহাসের নায়িকা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৪ ১২:০৬ পিএম

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৪ ১২:১৮ পিএম

পর্দার আড়ালে ইতিহাসের নায়িকা

ইতিহাস দিয়ে ইতিহাস তৈরি করেছিলেন তিনি। রাতারাতি তার নাম পৌঁছে গিয়েছিল টেকনাফ থেকে তেঁতুলিয়া। জায়গা করে নিয়েছিলেন সিনেমাপাগল দর্শকের অন্তরে। বলছি চিত্রনায়িকা রত্নার কথা। কাজী হায়াত পরিচালিত ‌‘ইতিহাস’ সিনেমা দিয়ে ক্যারিয়ারে সবচেয়ে বড় সাফল্য পান তিনি। সেখানে তার নায়ক ছিলেন কাজী মারুফ। প্রথম সিনেমা দিয়ে মারুফ সুপারহিট নায়কের তকমা পান। রত্নাও শুরু করেন স্বপ্নময় এক যাত্রা।

তবে সেই যাত্রার গন্তব্য বেশি দূর এগোয়নি। সিনেমায় শাবনূর, মৌসুমী, পপি, পূর্ণিমাদের পরে যার দিকে ভরসা ছিল প্রযোজক-পরিচালকদের সেই নায়িকা পর্দার আড়ালে চলে গেলেন আচমকাই।

২০০১ সালের সেলিম আযম পরিচালিত ‘কেন ভালোবাসলাম’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় রত্নার অভিষেক হয়। এরপর ‘মরণ নিয়ে খেলা’, ‘ইতিহাস’, ‘পড়ে না চোখের পলক’, ‘তুমি শুধু আমার’, ‘তুমি কী সেই’, ‘প্রিয় সাথী’, ‘মন যেখানে হৃদয় সেখানে’, ‘অঙ্ক’, ‘হিংসা প্রতিহিংসা’ আরও বেশকিছ দর্শকপ্রিয় সিনেমায় তিনি অভিনয় করেন।

কেন ভালোবাসলাম সিনেমায় ফেরদৌসের নায়িকা হিসেবে ক্যারিয়ার শুরু করেন রত্না। এরপর তিনি বাপ্পারাজ, রুবেল, অমিত হাসান, শাকিব খানসহ অনেক নায়কের সঙ্গে সিনেমায় অভিনয় করেছেন। প্রায় সবার সঙ্গেই তার দর্শকপ্রিয় সিনেমাও রয়েছে। কিন্তু হঠাৎ করেই সিনেমায় অনিয়মিত হয়ে পড়েন। ব্যস্ত হয়ে পড়েন ব্যক্তিগত জীবনে। তিনি সংসার পেতেছেন, মা হয়েছেন, পড়াশোনাও করেছেন। জগন্নাথ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই ছাত্রী আইন বিষয়েও পড়াশোনা করেছেন।

সংসার, পড়াশোনা ও সিনেমা একসঙ্গে চালাতে গিয়ে সিনেমাই বঞ্চিত হয়েছে বারবার। নায়িকাকে করেছে অনিয়মিত। রত্না জানান, অনেক কারণই আছে অনিয়মিত হওয়ার। তবে তিনি এগিয়ে রাখতে চান ভালো গল্পের অভাবকেই।

সবশেষ তিনি শুটিং করেছেন ‘কিশোর গ্যাংস্টার’ নামে একটি সিনেমার। এর শুটিং সম্পন্ন হয়েছে রাজধানীর অদূরে পুবাইল ও তার আশপাশের এলাকায়। এটি নির্মাণ করেছেন মোসাদ্দেক রহমান ফাগুন। এ ছাড়াও রত্না অভিনীত মুক্তি প্রতীক্ষিত সিনেমাগুলো হচ্ছেÑ সত্য রঞ্জন রোমান্সের ‘পরাণ পাখি’, ড্যানি সিডাকের ‘কাঁসার থালায় রূপালী চাঁদ’ (সরকারি অনুদানে নির্মিত এই সিনেমা আদৌ মুক্তি পাবে কি না, সে ব্যাপারে কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি), তাজুল ইসলাম এডিনের ‘কঠিন লড়াই’। এর মধ্যে সরকারি অনুদানে নির্মিত ড্যানি সিডাকের ‘কাঁসার থালায় রূপালী চাঁদ’ সিনেমাটি আদৌ মুক্তি পাবে কি না, সে ব্যাপারে কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি।

রত্না বলেন, ‘এর মধ্যে অনেক সিনেমায়ই কাজ করার প্রস্তাব এসেছে। কিন্তু একটি গল্পও ভালো লাগার মতো নয়। এখন আসলে কাজের জন্য কাজ করার পক্ষপাতী নই। দর্শক এখন অনেক সচেতন। বিশ্ব এখন হাতের মুঠোয়। তাই সময় যথাযথভাবে স্টোরি টেলিং না হলে, নির্মাণের মুন্সিয়ানা না থাকলে সেই কাজ করে কোনো লাভ নেই।’

ভালো গল্প ও চরিত্র হলে সিনেমা, ওটিটিতে কাজ করতে প্রস্তুত রত্না। নাটকেও আগ্রহী তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা