× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘পেয়ারার সুবাস’ আহমেদ রুবেলকে উৎসর্গ করলেন পরিচালক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:০৩ পিএম

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:২২ পিএম

অভিনেতা আহমেদ রুবেল। ফাইল ছবি

অভিনেতা আহমেদ রুবেল। ফাইল ছবি

মনে আক্ষেপ ছিল। ছিল মুক্তির অপেক্ষা। অন্ধকার পেরিয়ে সিনেমাটি যেদিন আলোর মুখ দেখেছে, সেদিনই সব বন্ধন ছিন্ন করে চলে গেলেন অভিনেতা আহমেদ রুবেল। হঠাৎ এভাবে চলে যাওয়ার আগে অবশ্য ভালো লাগার কথা জানিয়েছেন। কামনা করেছেন সিনেমা ‘পেয়ারার সুবাস’-এর সাফল্য। অভিনেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে সিনেমাটি তাকে উৎসর্গ করেছেন পরিচালক।

বুধবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে ছিল ‘পেয়ারার সুবাস’ সিনেমার প্রিমিয়ার শো। সেই অনুষ্ঠানে যোগ দিতে যান আহমেদ রুবেল। কিন্তু শপিংমলের লিফটে উঠেই জ্ঞান হারান তিনি। সঙ্গে থাকা চলচ্চিত্র নির্মাতা নুরুল আলম আতিক ও সঙ্গীরা তড়িঘড়ি করে তাকে নিয়ে যান স্কয়ার হাসপাতালে। ততক্ষণে তিনি চলে গেছেন জাগতিক সব সুবাসের ঊর্ধ্বে। চিকিৎসকরা জানান, আর বেঁচে নেই আহমেদ রুবেল। ভরাট কণ্ঠের জন্য প্রখ্যাত এই অভিনেতা যখন চলে গেলেন তখন প্রকৃতিতে সন্ধ্যা। নিকষ কালো অন্ধকারে ঢাকা পড়ল শিল্পীর জীবনপ্রদীপও। তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

চিকিৎসাশাস্ত্রের ভাষায়, হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন আহমেদ রুবেল। তার বয়স হয়েছিল মাত্র ৫৫ বছর। শিল্পীর প্রয়াণ নিমেষেই শোক নামিয়েছে সাংস্কৃতিক অঙ্গনে, সারা দেশে অভিনয়প্রেমীদের অন্তরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক শোক বার্তায়, মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

চলচ্চিত্র নির্মাতা নুরুল আলম আতিক বলেন, বুধবার সন্ধ্যায় আমাদের ‘পেয়ারার সুবাস’ সিনেমার বিশেষ প্রদর্শনী ছিল। এ সিনেমায় অভিনয় করেছেন আহমেদ রুবেল। তিনি প্রদর্শনীতেই যোগ দিতে এসেছিলেন। হঠাৎ অসুস্থবোধ করলে তাকে স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। কষ্টের কথা আমি ভাষায় প্রকাশ করতে পারব না। দীর্ঘদিন আমরা একসঙ্গে কাজ করেছি, স্বপ্ন দেখেছি। পেয়ারার সুবাস নিয়ে তার অনেক আগ্রহ ছিল। সেই সিনেমার প্রিমিয়ারে এসে তার এমন প্রয়াণ আমি মেনে নিতে পারছি না। আনন্দের মুহূর্তটা এভাবে শোকের হয়ে উঠবে কে জানত।

তিনি আরও বলেন, তাকে স্মরণ ও শ্রদ্ধা জানিয়ে পেয়ারার সুবাস সিনেমার প্রিমিয়ার অনুষ্ঠিত হয়েছে।প্রিমিয়ারে তাকে নিয়ে স্মৃতিচারণ করেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, জয়া আহসানসহ অনেকেই। সিনেমাটি তাকে উৎসর্গ করা হয়েছে।

শিল্পীর জন্ম, বেড়ে ওঠা 
১৯৬৮ সালের ৩ মে চাঁপাইনবাবগঞ্জের রাজারামপুর গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন আহমেদ রাজিব রুবেল ওরফে আহমেদ রুবেল। তার বাবার নাম আয়েশ উদ্দিন।  জেলা শহরের ইসলামপুর মহল্লায় তার নানির বাড়ি। জন্মস্থান চাঁপাইনবাবগঞ্জ শহরে হলেও ছোটবেলা থেকেই বেড়ে উঠেছেন ঢাকা শহরে। পরিবারের সঙ্গে গাজীপুরের জয়দেবপুরে ছায়াবীথির জোড়া পুকুর এলাকায় স্থায়ীভাবে বসবাস করছিলেন তিনি। ব্যক্তিজীবনে অভিনেত্রী তারানা হালিমকে তিনি বিয়ে করেছিলেন। সে সংসার টেকেনি তার। তার বর্তমান স্ত্রী মনোয়ারা বেগম। রুবেল-মনোয়ারা দম্পতির কোনো সন্তান নেই।

শিল্পীর অভিনয় জীবন, অর্জন
সেলিম আল দীনের ‘ঢাকা থিয়েটার’ থেকে আহমেদ রুবেলের অভিনয়ের হাতেখড়ি। তিন দশকের বেশী সময় ঢাকা থিয়েটারের সাথে জড়িত ছিলেন। এ সময় কিত্তন খোলা, কেরামত মঙ্গল, হাদহদাই, একাত্তরের পালা, যৈবতী কন্যার মন , মার্চেন্ট অব ভেনিস ও  বনপাংশুলের মত কালজয়ী নাটকে অভিনয করেছেন। তার অভিনীত প্রথম টেলিভিশন নাটক গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নযাত্রা’। এরপর তিনি হুমায়ূন আহমেদের ঈদনাটক ‘পোকা’–তে অভিনয় করেন। নাটকটিতে তার অভিনীত ‘ঘোড়া মজিদ’ চরিত্রটি ব্যাপক জনপ্রিয়তা পায়। এরপর অসংখ্য নাটকে তিনি অভিনয়ের দীপ্তি ছড়িয়েছেন।

মঞ্চ ও ছোট পর্দার অভিনেতা আহমেদ রুবেল ১৯৯৩ সালে ‘আখেরী হামলা’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় পা রাখেন। পরে তিনি অভিনয় করেছেন ‘চন্দ্রকথা’, ‘ব্যাচেলর’, ‘গেরিলা’, ‘শ্যামল ছায়া’, ‘দ্য লাস্ট ঠাকুর’ সিনেমায়। তিনি ‘চিরঞ্জীব মুজিব’ সিনেমায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করে আলোচিত হন। আগামীকাল সারা দেশে চলবে তার অভিনীত পেয়ারার সুবাস। তাকে হারানোর বেদনা নিয়ে সিনেমাটি দেখবেন দর্শক। নতুন কোনো চরিত্রে আর তাকে দেখা যাবে না ভেবে অনেকেই হয়তো চোখের জল মুছবেন। তাতে কী, অভিনয়ে চিরকাল বইবে আহমেদ রুবেলের সুবাস।

শিল্পীর দাফন, জানাজা 
অভিনয় শিল্পী সংঘের সভাপতি আহসান হাবীব নাসিম জানান, বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বেলা ১১টায় শিল্পকলা একাডেমিতে নেওয়া হবে রুবেলের মরদেহ। সেখানে ঢাকা থিয়েটারের উদ্যোগে সর্বসাধারণ শেষ শ্রদ্ধা জানাবেন অভিনেতাকে। সেখানে দেড় ঘণ্টার মতো অবস্থান করে প্রিয় শহর, প্রিয় কর্মস্থল আর সহকর্মীদের ফেলে চিরদিনের মতো গাজীপুরে রওনা হবেন আহমেদ রুবেল। বাদ আসর সেখানেই দাফন করা হবে তাকে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা