× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সংগীতজ্ঞ আজাদ রহমানের দ্রব্যাদি ফিল্ম আর্কাইভে হস্তান্তর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১১ পিএম

সংগীতজ্ঞ আজাদ রহমানের দ্রব্যাদি ফিল্ম আর্কাইভে হস্তান্তর

দেশের খ্যাতিমান সংগীতজ্ঞ পরিচালক আজাদ রহমান। তিনি ষাটের দশক থেকে সংগীতের সাথে জড়িত হন। রবীন্দ্রভারতী থেকে উচ্চাঙ্গ সংগীত অনার্স ডিগ্রি অর্জনকারী আজাদ রহমান চলচ্চিত্রের অসংখ্য কালজয়ী গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন। তিনি টপ্পা, ঠুমরি, গজল, কাওয়ালী, ধ্রুপদ, খেয়াল, আধুনিক সংগীতের বিভিন্ন শাখায় কাজ করেছেন। 

পিয়ানো বাদন, অর্কেস্ট্রা কম্পোজিশনে অসাধারণ দক্ষ ছিলেন। তিনি ১৯৬৪ সালে ঢাকা বেতার যোগদান করেন। ১৯৬৯ সালে আগুন্তক চলচ্চিত্রে প্রথম সংগীত পরিচালনা করেন। ১৯৭৭ সালে যাদুর বাঁশী চলচ্চিত্রের শ্রেষ্ঠ সুরকার ও ১৯৯৩ সালে চাঁদাবাজ চলচ্চিত্রের শ্রেষ্ঠ সংগীত পরিচালক ও শ্রেষ্ঠ গায়ক হিসাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ১৯৭৬ সালে তিনি জনসচেনতামূলক গোপন কথা নামে একটি চলচ্চিত্র পরিচালনা করেন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত সংগীত পরিচালক, সুরকার, গীতিকার, গায়ক প্রয়াত আজাদ রহমানের স্ত্রী গায়িকা সেলিনা আজাদ আজ ১৯ ফেব্রুয়ারি আজাদ রহমানের বিভিন্ন দ্রব্যাদি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে হস্তান্তর করেছেন। শিল্পীর স্মৃতি রক্ষার জন্য তার পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে। 

আজাদ রহমানের জিনিসপত্রের মধ্যে রয়েছে মুভিটোন স্টুডিওতে ব্যবহৃত ৩৫ মিমি প্রজেক্টর মেশিন, মিকসার মেশিন, ৩৫ মিমি পোর্টেবল এডিটিং মেশিন, ১৬ মিমি পোর্টেবল এডিটিং মেশিন, নিউ ম্যান মাইক্রোফোন, মনিটরসহ ৮ মিমি প্রজেক্টর, তৎকালীন সময়ের টাইপ রাইটার, সাউন্ড বক্স, ট্রানজেস্টার টিভি রিসিভার, অডিও রিভার্ব প্রসেসর, ইকোলাইজার (মাল্টি ইফেক্ট প্রসেসর), মিনি অডিও মিকসার, এমপ্লিফায়ার, এমপি থ্রি, ০২ টি গিটার, প্রজেক্টার এমপ্লিফায়ার, মাইক্রোফোন স্ট্যান্ড, Long play (LP), Long play (LP) মিডিয়াম, Long play (LP) ছোট, বিভিন্ন গানের স্পুল টেপ ছোট/বড়, ১৬ মিমি ক্যামেরা, নাগরা থ্রী, এইট ট্র ক্যাসেট রের্কডার, ডিজিটাল কনসল, ক্যাসেট রের্কডার, বিভিন্ন ধরনের অডিও ক্যাসেট, সিডি, ডিভিডি, বেটাক্যাম, বাংলা খেয়াল প্রশিক্ষণের বই, সনি ডিজিটাল ক্যামেরা।

এসব দ্রব্যাদি শিল্পীর পরিবার ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. কামরুজ্জামান কাছে হস্তান্তর করেন। এ সময় উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, পরিচালক ফারহানা রহমান, কর্মকর্তাবৃন্দ ও আজাদ রহমানের ছোট ভাই সাজ্জাদ রহমান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা