× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মহানায়িকার জন্য দুই বাংলার উৎসব

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪২ পিএম

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ২১:০৩ পিএম

মহানায়িকার জন্য দুই বাংলার উৎসব

মাঘের শীতসকালে যে সুচিত্রা পৃথিবী থেকে বিদায় নিলেন, তার জন্ম তীব্র দাবদাহে পুড়তে থাকা গ্রীষ্মে। সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার সেনভাঙার জমিদারবাড়িতে ১৯৩১ সালের ৬ এপ্রিল। স্কুলশিক্ষক করুণাময় দাশগুপ্তের পঞ্চম সন্তান এই মেয়েটির নাম রাখা হয় রমা দাশগুপ্ত। বাবা আদর করে ডাকতেন কৃষ্ণা। এরপর রমা বড় হন পাবনার দিলালপুরে। নবম শ্রেণি পর্যন্ত পড়েন পাবনা সরকারি বালিকা বিদ্যালয়ে। ১৬ বছর বয়সে বাঙালি ব্যবসায়ী আদিনাথ সেনের ছেলে দীবানাথ সেনের সঙ্গে তার বিয়ে দেওয়া হয়। বিয়েসূত্রে রমা দাশগুপ্ত হয়ে যান রমা সেন।

বিয়ের পরপরই স্বামীর সঙ্গে কলকাতায় যান সুচিত্রা। সেখানেই শুরু চলচ্চিত্র জীবন। পর্দায় নাম হয় সুচিত্রা সেন। আজকের অগ্রসরমান সময়েও বিয়ের পর নায়িকা চরিত্রে অভিনয় করতে অনেকেরই সংশয়, বিয়ে মানেই জনপ্রিয়তা হারানোর ভয়। ছয় দশক আগে তা ভুল প্রমাণ করেন সুচিত্রা। তিনি যখন রুপালি পর্দার নায়িকা হয়ে শুরু করলেন, তারও পাঁচ বছর আগে তার বিয়ে হয়েছে। কোলজুড়ে ছিল চার বছর বয়সি মেয়ে মুনমুন। সময়ের সঙ্গে সঙ্গে অভিনয়ের আঙিনায় তিনি নিজেকে নিয়ে গেছেন অনন্যতায়। হয়ে উঠেছেন বাংলা সিনেমার মহানায়িকা।

সেই মহানায়িকাকে শ্রদ্ধা জানাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এপ্রিলে হতে যাচ্ছে ‘সুচিত্রা সেন আন্তর্জাতিক বাংলা চলচ্চিত্র উৎসব’। জ্যামাইকা পারফরমিং আর্টস সেন্টারে ২০ ও ২১ এপ্রিল বেলা ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে উৎসবটি। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন উৎসবের আয়োজকরা। জানানো হয় আয়োজনের বিস্তারিত।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন দুই বাংলার জনপ্রিয় চিত্রনায়ক সংসদ সদস্য ফেরদৌস আহমেদ। আরও উপস্থিত ছিলেন ভারত ও বাংলাদেশের জনপ্রিয় অভিনয়শিল্পী ঋতুপর্ণা সেনগুপ্ত, চলচ্চিত্র নির্মাতা রেশমী মিত্র ও ভারতের সুপরিচিত বিনোদন সাংবাদিক শর্মিলা মাইতি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে উৎসবের প্রধান সমন্বয়কারী হাসানুজ্জামান সাকী আয়োজনের বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, ‘পাবনায় সুচিত্রা সেনের পৈতৃক বাড়ি উদ্ধারে আন্দোলনের ইতিহাস-প্রেক্ষাপট এবং বরেণ্য অভিনেত্রীর প্রতি আবেগ-ভালোবাসার স্থান থেকে আমাদের এ আন্তর্জাতিক উৎসবের প্রয়াস। আমাদের স্লোগানÑবিশ্বজুড়ে বাংলা ছবি। আমাদের উদ্দেশ্য মূলত তিনটি। এক. বাংলা ছবির বিশ্বায়ন, অর্থাৎ বিদেশে বাংলা চলচ্চিত্রের দর্শক সৃষ্টি করতে চাই আমরা। দুই. বিদেশে বাঙালি চলচ্চিত্রকর্মীদের কাজের স্বীকৃতি। সর্বশেষ উদ্দেশ্যটি হলো অভিবাসী চলচ্চিত্রকর্মীদের সঙ্গে যুক্তরাষ্ট্রের মূলধারার চলচ্চিত্রকর্মীদের সেতুবন্ধ রচনা।’


প্রধান অতিথির বক্তব্যে ফেরদৌস আহমেদ বলেন, ‘বিশ্বজুড়ে বাংলা চলচ্চিত্র ছড়িয়ে দেওয়ার এ প্রচেষ্টাকে সাধুবাদ জানাই। ভাষার মাসে জীবন উৎসর্গ করা শহীদদের স্মরণ করতে চাই। আমরা বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা জানাতে চাই আমাদের কাজের মাধ্যমে, বাংলা চলচ্চিত্রের মাধ্যমে। আর সুচিত্রা সেন বাংলা চলচ্চিত্রের প্রতিটি অভিনয়শিল্পীর জন্য অনুপ্রেরণা। তার চলচ্চিত্রগুলো কালজয়ী, মনে হয় এখনও কোনো আধুনিক ছবিই দেখছি।’

সুচিত্রা সেন আন্তর্জাতিক বাংলা চলচ্চিত্র উৎসব-২০২৪-এ বাছাইকৃত বেশ কয়েকটি ফিচার, শর্ট ও ডকুমেন্টারি ফিল্ম দেখানো হবে। ইতোমধ্যে ছবি জমা নেওয়ার জন্য আন্তর্জাতিক রিকগনাইজইড প্ল্যাটফর্ম ‘ফিল্মফ্রিওয়ে’ ব্যবহার করা হচ্ছে। ৬ এপিল সুচিত্রা সেনের জন্মদিন। ওই দিনটি হবে ছবি জমা দেওয়ার শেষ দিন। বিস্তারিত জানতে https://filmfreeway.com/Suchitra SenIBFF2024) এ লিঙ্কটিতে নির্দেশনা দেওয়া আছে। এসব ছবি থেকে বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী মনোনয়ন দেওয়া হবে। আর জুরি সদস্যরা পুরস্কারের সিদ্ধান্ত নেবেন।

এ উৎসবে শুধু বাংলাদেশ ও ভারতের বাংলা ছবি প্রদর্শিত হবে এবং পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হবে। ছবি মনোনয়নের জন্য ফিচার ফিল্ম (শ্রেষ্ঠ ফিল্ম, সেরা পরিচালক, সেরা নারী ও পুরুষ অভিনয়শিল্পী, সেরা সিনেমাটোগ্রাফার), সেরা শর্ট ফিল্ম এবং সেরা ডকুমেন্টারি ফিল্মÑএ তিন ক্যাটাগরি থাকবে।

এ ছাড়া অভিবাসীদের নির্মিত বাংলাদেশি ও ভারতীয় চলচ্চিত্র এবং পপুলার ক্যাটাগরিতে চলচ্চিত্রের বিভিন্ন শাখায় পুরস্কার দেওয়া হবে। প্রতিটি ক্যাটাগরিতে বাংলাদেশ ও ভারতের জন্য আলাদা পুরস্কারের ব্যবস্থা থাকবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উৎসব আয়োজক কমিটির উপদেষ্টা একুশে পদকপ্রাপ্ত লেখক, বিজ্ঞানী ও মুক্তিযোদ্ধা ড. নূরুন নবী ও অভিনয়শিল্পী লুৎফুন নাহার লতা, উৎসবের সমন্বয়কারী মো. আবদুল হামিদ, অনুষ্ঠান সহযোগী স্বাধীন মজুমদার ও এলি বড়ুয়া এবং ঢাকা ও কলকাতা কো-অর্ডিনেটর যথাক্রমে পিয়াল হোসেন ও শর্মিষ্ঠা ঘোষ, জুরি সদস্য জাতীয় পুরস্কারপ্রাপ্ত প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা