× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাক্ষাৎকার

চেষ্টা করলে সব কাজেই সফল হওয়া যায়

লিমন আহমেদ

প্রকাশ : ০১ মার্চ ২০২৪ ২১:১৩ পিএম

আপডেট : ০১ মার্চ ২০২৪ ২১:১৪ পিএম

অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। প্রবা ফটো

অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। প্রবা ফটো

দেশের জনপ্রিয় অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। সম্প্রতি মুক্তি পেয়েছে তার নতুন দুটি কাজ। একটি ওয়েব ফিল্ম ‘ইউএনও স্যার’। অন্যটি নাটক ‘ডার্ক জাস্টিস’। দুটি কাজে বদলে যাওয়া এক অপূর্ব দেখা দিয়েছেন। প্রশংসিত হয়েছেন দুই বাংলার দর্শকের কাছে। অপূর্ব কথা বলেছেন তার নতুন কাজ, শোবিজের নানা বিষয় নিয়ে। লিখেছেন লিমন আহমেদ-

ডার্ক জাস্টিস দেখে প্রশংসা করছেন দর্শক। এ নাটক দেখে সবাই আপনাকে অ্যাকশন সিনেমায় দেখতে চাইছেন। আপনার অনুভূতি কী?

এক কথায় দারুণ। এ নাটকের শুটিং করার সময়ই মনে হচ্ছিল অন্যরকম একটা কাজ হবে। আমাকে আলাদা স্বাদে পাবেন দর্শক। এর গল্প, প্ল্যানিং, বাজেট সবই আসলে সিনেমাটিক ছিল। ড্রামা, সাসপেন্স, থ্রিলার আর ভরপুর অ্যাকশন। তবে একটা চ্যালেঞ্জও ছিল যে, এ চরিত্রে আমাকে দর্শক গ্রহণ করবেন কি না। অবশেষে প্রশান্তি যে কাজটি সবার ভালো লেগেছে। হিউজ রেসপন্স পাচ্ছি দুই বাংলা থেকেই। পরিচালক তপু খানকে ধন্যবাদ এমন একটা কাজের জন্য।

অ্যাকশন মুডের অপূর্বকে কি নিয়মিত পাওয়া যাবে?

এটা আসলে নির্ভর করে দর্শকচাহিদা ও নির্মাতাদের ওপর। তারা যদি মনে করেন আমাকে নিয়ে এ ধরনের কাজ করবেন তাহলে তো মন্দ হয় না। শিল্পীরা দর্শকের জন্য কাজ করেন। তারা চাইলে দেখা যেতেই পারে।

ডার্ক জাস্টিসের তুলনায় ইউএনও স্যার নিয়ে আলোচনা খানিকটা কম। কারণ কী?

দুটি দুই রকম কাজ। দর্শকও আলাদা। আমার কাছে কম মনে হয়নি। দুটি কাজের রেসপন্সই ভালো পাচ্ছি। এরই মধ্যে অনেক লেখা আমার চোখে পড়েছে যারা ভালো রিভিউ দিয়েছেন। কাজটি করে আরাম পেয়েছি। 

নাটকের অভিনেতারা সিনেমায় ভালো করেন নাÑএমন একটা আলোচনা প্রায়ই শোনা যায়। এ বিষয়ে কী বলবেন?

আমার কাছে একে ভিত্তিহীন মনে হয়। এটা একটা ধারণা যে নাটকের অভিনেতারা সিনেমায় ভালো করেন না বা গ্রহণযোগ্যতা পান না। এ ধারণার কারণে আমরা অনেক সময় পিছিয়ে যাই। ইদানীং একটা জোয়ার এসেছে। ভিন্ন ভিন্ন গল্প, চরিত্র নিয়ে এখন অনেকেই সিনেমায় হাজির হচ্ছেন এবং সেগুলো ভালোও হচ্ছে। আফরান নিশো ভালো করেছেন সুড়ঙ্গয়। আরও অনেকে আছেন যারা মডেলিং বা ছোটপর্দা থেকে সিনেমায় ভালো করছেন। মেহজাবীন চৌধুরীসহ অনেকে আছে যারা মডেলিং করতেন। তারা কিন্তু অভিনয় করতে এসে সাফল্য পেয়েছেন। আসলে উপস্থাপন ভালো হলে এবং চেষ্টা করলে সব কাজেই সফল হওয়া যায়।

আজকাল নাটকে আপনাকে খুব কম দেখা যায়। কেন?

প্রচুর কাজ না করে চেষ্টা করছি একটু বড় পরিসরে ভালো কিছু উপহার দেওয়ার। অনেক দিন ধরে এক ধরনের কাজ হয়ে এসেছে তো, চেষ্টা করছি আরেকটু বেটার কী করা যায়! নতুন কিছু করতে তো আসলে সময় লাগে। সেজন্য একটু থেমে, অপেক্ষা করে ভালো গল্প ও আয়োজন নিয়ে দর্শককে ভালো কিছু উপহার দিতে চাচ্ছি। এজন্যই কম দেখা যায়।

সাম্প্রতিক নাটকগুলোর নাম, গল্প, সংলাপ এবং শিল্পীদের উপস্থাপন নিয়ে অনেক সমালোচনা হয়। এ প্রসঙ্গে আপনার মতামত কী?

নাটকের মধ্যে পড়ে না এমন কাজগুলোকে যখন নাটক বলা হয় তখন অবশ্যই অস্বস্তি হয়। একজন অভিনেতা হিসেবে খারাপ লাগে। নাটকের একটা বৈশিষ্ট্য আছে। তার বাইরে গিয়ে যখন কোনো কাজ হতে দেখি তখন হতাশ লাগে। অনেক নাটকের নাম, সংলাপ দেখে শিল্পী হিসেবে আমি তো অস্বস্তি বোধ করিই, আমার মনে হয় আমার চেয়ে বেশি অস্বস্তি বোধ করেন দর্শক। ইন্ডাস্ট্রির স্বার্থে আমাদের এ বিষয়গুলোয় আরও মনোযোগী হওয়া উচিত।

বড়পর্দা এবং ওটিটি প্ল্যাটফর্মের জোয়ার চলছে। আপনার কাছে বেস্ট অপশন কোনটি?

বড়পর্দার পেছনের গল্প সম্পর্কে আমার অভিজ্ঞতা কম। আমি যা-ই বলব সবই হচ্ছে শোনা কথা। প্রায়ই শুনি একজন প্রযোজক যখন সিনেমায় লগ্নি করেন সে টাকাটা সিনেমা হল থেকে উঠিয়ে আনতে গিয়ে অনেক বড় চ্যালেঞ্জের মুখে পড়ে যান। কেউ সিনেমায় লগ্নি করে যদি লাভের মুখ দেখতে না পান তাহলে তিনি কিন্তু আর সিনেমা নির্মাণে আগ্রহী হবেন না। সে জায়গা থেকে ওটিটি প্ল্যাটফর্মে একটা স্বচ্ছতা আছে, সেখানে স্পষ্ট ডেটা রয়েছে যেটা থেকে আমরা জানতে পারি কোন কাজটা কতজন দর্শক দেখেছে। সেখানে এ স্বচ্ছতার জায়গাটা আছে বলে ওটিটি প্ল্যাটফর্মের কাজগুলো বাজিমাত করছে। এটা আমার ধারণা, সেটাও আবার আমার ক্ষুদ্র অভিজ্ঞতা এবং নানা রকম নিউজ থেকে জানা। তবে বড়পর্দার আবেদন সব সময়ই ফ্যান্টাস্টিক।

নতুন কাজের খবর আছে?

বেশ অনেক কাজ নিয়ে আলোচনা চলছে। নানা রকম চরিত্র। একটু বুঝেশুনে এগোতে চাইছি। বাজেট কিংবা বড় আয়োজনের ফাঁদে পড়তে চাই না। আমি চাই নতুন ভাবনার ভালো কাজ। দর্শক মনে রাখবে, উপভোগ করবে এমন কাজ। দ্রুতই কিছু কাজের ঘোষণা আসবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা