× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিল্পকলা একাডেমিতে চলছে জাতীয় মিষ্টিমেলা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ মার্চ ২০২৪ ১০:৪৮ এএম

আপডেট : ০৭ মার্চ ২০২৪ ১১:২১ এএম

শিল্পকলা একাডেমিতে চলছে জাতীয় মিষ্টিমেলা

দেশের অঞ্চলভিত্তিক ঐতিহ্যবাহী মিষ্টি নিয়ে ৬ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে শুরু হয়েছে প্রথমবারের মতো জাতীয় মিষ্টিমেলা। পাঁচ দিনব্যাপী এ মেলা চলবে ১০ মার্চ পর্যন্ত। 

খাদ্যসংস্কৃতি হিসেবে দেশের ঐতিহ্যবাহী মিষ্টিগুলোকে সবার সঙ্গে পরিচয় করিয়ে দিতেই শিল্পকলা একাডেমির ভিন্নধর্মী এ আয়োজন। এতে অংশ নিয়েছেন দেশের প্রত্যন্ত এলাকা থেকে আগত ৬৪ জনের বেশি মিষ্টিশিল্পী।

গতকাল বেলা ১১টায় মিষ্টিমেলার উদ্বোধন হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান, বিশেষ অতিথি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমেদ এবং সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সভাপতির বক্তব্যে মহাপরিচালক বলেন, ‌‘শুধু প্রদর্শনীর জন্য নয়, কেউ চাইলে ৬৪ জেলার বিভিন্ন ধরনের মিষ্টি খেতে পারবেন এ মেলায়। আমাদের লক্ষ্য এবং উদ্দেশ্যটা হলো, আমরা গর্ব এবং গৌরবের বিষয়গুলো আবিষ্কার করতে এবং তার প্রচার ও প্রসার ঘটাতে চাই। আমরা জানি নেতিবাচক অনেক কিছু এ দেশ সম্পর্কে প্রচারিত হয়। এজন্য আমরা প্রতি বছরই একটি কর্মসূচি পালন করি। পঞ্চগড় থেকে শুরু করে কক্সবাজার পর্যন্ত প্রতিটি শহরের নিজস্ব ইতিহাস আছে। সে ইতিহাস-ঐতিহ্যের ইতিবাচকতা তুলে ধরতে চাই।’

তিনি আরও বলেন, ‘এ মিষ্টিমেলার মাধ্যমে যে শিল্পীরা মিষ্টি তৈরি করেন তাদের চিহ্নিত করা ও শ্রদ্ধা জানানো অন্যতম কাজ বলে আমরা মনে করি। আমাদের অনেক মিষ্টি জিআই হয়েছে। আরও যেসব মিষ্টি জিআই হওয়া উচিত তা নিয়ে আমরা কাজ করব। আশা করব মেলাটি সাফল্যমণ্ডিত হবে এবং প্রতি বছরই আমরা এ মেলার আয়োজন করব।’

বাংলাদেশ শিল্পকলা একাডেমির ভিন্নধর্মী এ আয়োজনকে স্বাগত জানান আলোচক বক্তারা।

আলোচনা পর্ব শেষে পরিবেশিত হয় সমবেত সংগীত ‘আমরা নতুন যৌবনের দূত’ এবং ‘আমরা সুন্দরের অতন্দ্র প্রহরী’। পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিশু সংগীতদল। মাসুদ সালাহউদ্দীনের কথায় এ গানের সুর করেছেন লিয়াকত আলী লাকী। এরপর পরিবেশিত হয় একাডেমির প্রশিক্ষিত অ্যাক্রোবেটিক দলের পরিবেশনা ব্যারেল ব্যালান্স, রোলার ব্যালান্স এবং টপটু আমব্রেলা।

এ ছাড়া বিকালের লোকসংস্কৃতি পরিবেশন করেন তারকা শিল্পী শাহানাজ বেলী, আয়শা জাবীন দিপা, খায়রুল ওয়াসী, ফারহানা পারভীন। এ ছাড়া সংগীত পরিবেশন করবেন প্রতিশ্রুতিশীল শিল্পী শারমীন জাহান কেয়া, রোকসান আক্তার রুপসা, রাফি তালুকদার, জীবন চৌধুরী, প্রেমা জামান মীম ও বিপাশা পারভীন।

জাতীয় মিষ্টিমেলা প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। বিকাল ৫টায় থাকবে লোকসংস্কৃতি পরিবেশনা। সবার জন্য উন্মুক্ত মেলা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা