× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী খান খোকা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৩ মার্চ ২০২৪ ১৬:১১ পিএম

আপডেট : ১৩ মার্চ ২০২৪ ১৬:২৯ পিএম

রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী খান খোকা

পপসম্রাট আজম খান ও বাংলা গানের প্রখ্যাত সুরকার, সংগীত পরিচালক আলম খানের ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী খান (খোকা)। গতকাল মঙ্গলবার (১২ মার্চ) রাত ৮টা ৫ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

গত তিন বছর ধরে তিনি বার্ধক্যজনিত বিভিন্ন অসুস্থতায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি স্ত্রী, দুই মেয়ে, এক ছেলে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। 

বুধবার জোহরের নামাজের পর রাজধানীর আল হেলাল জোন বায়তুল আমান জামে মসজিদে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।এরপর রাজধানীর ২নং জসিম উদ্দিন রোডে নিজ বাড়িতে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। এ সময় সংগীতাঙ্গনের বিশিষ্টজনদের পাশাপাশি স্থানীয় কাউন্সিলর এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সব আনুষ্ঠানিকতা শেষে লিয়াকত আলী খানকে মুগদা কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে।

সংগীতজ্ঞ লিয়াকত আলী খানের বাবার নাম আফতাব উদ্দিন খান। মায়ের নাম জোবেদা খানম। তিনি ১৯৫২ সালের ২২ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। 

অন্য দুই ভাইয়ের মতোই লিয়াকত আলী খানও সংগীত চর্চার সঙ্গে জড়িত ছিলেন। তবে ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনী তাকে ধরে নিয়ে নির্মম নির্যাতন করে। নির্যাতনের ফলে দীর্ঘ অসুস্থতার কারণে গানের ভুবনে নিজেকে নিয়মিত রাখতে পারেননি। 

তবে ধীরে ধীরে সুস্থ হয়ে মানবিক কর্মকাণ্ডের জন্য এলাকাবাসীর কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। তার লেখনীতেও ছিল মানবিকতার ডাক। আজম খানের গাওয়া কালজয়ী ‘সব মানুষই সাদা কালো ভেতরটা তার লাল’ গানটির গীতিকার ও সুরকার ছিলেন লিয়াকত আলী খান। এ ছাড়াও তার অসংখ্য গান অপ্রকাশিত রয়েছে।

লিয়াকত আলী খানের স্ত্রী লিনা খান পেশায় শিক্ষিকা ছিলেন। তিনি বিটিভির তালিকাভুক্ত সংগীতশিল্পী। তিনিও বর্তমানে অসুস্থতায় ভুগছেন। এই দম্পতির তিনি সন্তান তানিয়া খান টুম্পা, সাব্রিনা খান সম্পা ও আসিফ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা