× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শুভ জন্মদিন

৬০-এ পারফেকশনিস্ট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ মার্চ ২০২৪ ১১:১৩ এএম

বলিউড সুপারস্টার আমির খান। ছবি : সংগৃহীত

বলিউড সুপারস্টার আমির খান। ছবি : সংগৃহীত

কোটি কোটি ভক্তের ভালোবাসার অভিনেতা, বলিউড সুপারস্টার আমির খান।মিস্টার পারফেকশনিস্ট’ খ্যাত তারকার ৬০তম জন্মদিন আজ। প্রতিবারের মতো এবারর ১৪ মার্চ প্রথম প্রহর থেকেই ফেসবুক-টুইটারসহ বিভিন্ন সমাজমাধ্যমে ভালোবাসায় ভাসবেন তাতে সন্দেহ নেই।

তাহির হুসেন জিনাত হোসেন দম্পতির ঘর আলো করে ১৯৬৫ সালের আজকের দিনে মুম্বাইয়ের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন বলিউডের অন্যতম সেরা অভিনেতা আমির খান। তার পরিবার ভারতীয় চলচ্চিত্রের সঙ্গে কয়েক দশক ধরে জড়িত। তাহির হুসেন ছিলেন চলচ্চিত্র পরিচালক এবং তার চাচা নাসির হুসেন চলচ্চিত্র প্রযোজক, পরিচালক অভিনেতা। আমির খানও অভিনয়, প্রযোজনা, পরিচালনা, টিভি উপস্থাপনাসহ বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে লাখো ভক্তের হৃদয়ের মণিকোঠায় স্থান করে নিয়েছেন।

১৯৭৩ সালে মাত্র আট বছর বয়সে চাচা নাসির হুসেনের চলচ্চিত্রইয়াদো কা বারাত’ সিনেমায় শিশুশিল্পী হিসেবে যাত্রা করেন। তবে নায়ক হিসেবে তার আবির্ভাব ১৯৮৮ সালেরকেয়ামত সে কেয়ামত তক’ সিনেমা দিয়ে। সিনেমা দিয়ে তরুণ প্রজন্মের কাছে আইডল হয়ে ওঠেন আমির খান। আর পেছনে তাকাতে হয়নি। একের পর এক হিট সিনেমা উপহার দিয়েছেন


১৯৯০ থেকে ২০০১ সাল পর্যন্ত দুর্দান্ত সফল ক্যারিয়ার ছিল আমির খানের। সময়ে তার উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছেদিল’, ‘দিল হ্যায় কি মান্তা নেহিঁ’, ‘রঙ্গিলা’, ‘আন্দাজ আপনা আপনা’, ‘রাজা হিন্দুস্তানি’, ‘লগান’, ‘দিল চাহতা হ্যায়’ ইত্যাদি।

২০০১ সালে স্ত্রী রীনা দত্তের সঙ্গে বিচ্ছেদের পর চলচ্চিত্র থেকে কিছুকালের বিরতি নেন আমির খান। ২০০৫ সালেমঙ্গল পাণ্ডে’ সিনেমার মধ্য দিয়ে আবার বড়পর্দায় ফেরেন। ২০০৬ সালে বিখ্যাতরঙ দে বাসন্তি’ অনেক পুরস্কার এনে দেয় তাকে। একই বছর সাফল্য আনেফানা’। এরপরতারে জমিন পার’ পুরস্কারের ঝুলি ভরে দেয় আমিরের। রঙ দে বাসন্তি তারে জামিন পার দুটি সিনেমাই অস্কারের প্রাথমিক মনোনয়ন পেয়েছিল।

সময়ের পরিক্রমায় আমির নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বলিউডে তিন খানের রাজ্যের অন্যতম এক খান হিসেবে। তিনি উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় চলচ্চিত্র। তার মধ্যেমন’, ‘গোলাম’, ‘রাজা হিন্দুস্থানি’, ‘গজনি’, ‘পিকে’, ‘দঙ্গল’ উল্লেখযোগ্য।

বলা বাহুল্য, আমির খানই ভারতের প্রথম শত কোটি রুপি আয়ের ক্লাবে প্রবেশ করা ছবির নায়ক। শুধু তাই নয়, ভারতের বাইরে আমির খানের সবচেয়ে বেশি জনপ্রিয়তা চীনে। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটির মানুষের সবচেয়ে জনপ্রিয় সিনেমার তালিকায় আমির খান অভিনীতথ্রি ইডিয়টস’ আছে ১২তম স্থানে। এমনকি তার উপস্থাপানায়সত্যমে জয়তে’ অনুষ্ঠানটি বেশ সাড়া জাগিয়েছে দর্শকের মাঝে।

করোনার দীর্ঘ বিরতি কাটিয়ে আমির খান ফিরেছিলেনলাল সিং চাড্ডা’ সিনেমা নিয়ে। সেটি বক্স অফিসে খুব একটা জমেনি। তবে এবারের জন্মদিনটা তিনি কাটাবেন নতুন সিনেমার সেটে।সিতারে জামিন পার’ নামে একটি ছবিতে কাজ করছেন আমির। ছবিটি বছরই মুক্তি পাওয়ার কথা রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা