× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঈদের সিনেমা

মুক্তির মিছিলে এক ডজন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ মার্চ ২০২৪ ০০:২০ এএম

আপডেট : ২২ মার্চ ২০২৪ ১০:৩৯ এএম

মুক্তির মিছিলে এক ডজন

বছরজুড়ে ঢাকাই সিনেমার ব্যবসা নেই বললেই চলে। একমাত্র দুই ঈদেই খানিকটা সাফল্যের দেখা মেলে। তাই সবাই অপেক্ষা করেন ঈদের জন্য। প্রযোজক-পরিচালকরা সিনেমা জমিয়ে রাখেন ঈদ উৎসবে মুক্তি দেবেন বলে। অন্যদিকে দর্শকও আশায় থাকে ঈদে ভালোমানের সিনেমা আসবে বলে।

বছর ঘুরে আরও এক ঈদ অপেক্ষা করছে দুয়ারে। প্রতিবারের মতো এবারেও ঈদুল ফিতরকে কেন্দ্র করে মুক্তির মিছিলে আছে ১২টি সিনেমা। হল সংকটের ভিড়ে শেষ পর্যন্ত কয়টি মুক্তি পাবে সেটা দেখার বিষয়। মুক্তির আওয়াজে থাকা আলোচিত ১২ সিনেমার আদ্যোপান্ত নিয়ে ধুমের এই আয়োজন-

রাজকুমার 

এবারের ঈদে এখন পর্যন্ত দশটি সিনেমা মুক্তি দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম হলো শাকিব খান অভিনীত ‘রাজকুমার’। এটি পরিচালনা করেছেন হিমেল আশরাফ। প্রযোজনা করেছেন গত বছর ঈদে মুক্তিপ্রাপ্ত ‘প্রিয়তমা’ সিনেমার প্রযোজক আরশাদ আদনান। প্রিয়তমার ব্যাপক সাফল্যে উজ্জীবিত প্রযোজক ‘রাজকুমার’ নিয়েও আশাবাদী। তিনি নিশ্চিত করেছেন, ঈদে তার সিনেমা আসছে। এতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন মার্কিন অভিনেত্রী কোর্টনি কফি। ধারণা করা হচ্ছে ঈদে সর্বাধিক হলে মুক্তি পাবে সিনেমাটি। 

ওমর

অনেক দিন পর সিনেমা নিয়ে ফিরছেন নির্মাতা মোহাম্মদ মোস্তফা কামাল রাজ। তার এবারের সিনেমার নাম ‘ওমর’। এ সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন শরীফুল ইসলাম রাজ। এতে আরও আছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিমের মতো তারকারা। এরই মধ্যে প্রকাশ হয়েছে সিনেমাটর ফার্স্ট লুক। 

কাজল রেখা

মনপুরাখ্যাত পরিচালক গিয়াস উদ্দিন সেলিমও আসছে ঈদে বহুল প্রতীক্ষিত সিনেমা ‘কাজল রেখা’ মুক্তির ঘোষণা দিয়েছেন। ৪০০ বছরের পুরোনো মৈমনসিংহ গীতিকার পৌরাণিক গল্প নিয়ে তৈরি হয়েছে ‘কাজল রেখা’। এতে অভিনয় করেছেন রাফিয়াদ রশিদ মিথিলা, মন্দিরা চক্রবর্তী, সাদিয়া আয়মানরা। সঙ্গে রয়েছেন শরীফুল রাজ। 

গান, ফার্স্ট লুক প্রকাশ হয়েছে এ ছবির। প্রত্যাশা অনুযায়ী ততটা আলোচনা জমাতে পারেনি ‘কাজল রেখা’।

সোনার চর

এ সময়ের আলোচিত অভিনেতা জায়েদ খানও ঈদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছেন। তিনি মাঠে থাকবেন ‘সোনার চর’ সিনেমা নিয়ে। জাহিদ হোসেন পরিচালিত এ সিনেমায় তার সঙ্গে আরও রয়েছেন মৌসুমী ও ওমর সানী। ছবিটির পোস্টার প্রকাশ হয়েছে। বলার অপেক্ষা রাখে না, জায়েদ খানের উপস্থিতিই পোস্টারটিকে আলোচনায় এনেছে। তবে দেখার অপেক্ষায় সবাই, এ সিনেমা দিয়ে কতটা সাফল্য পান ডিগবাজির জন্য আলোচিত জায়েদ খান। 

জাজের দুই সিনেমা

প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া দুটি সিনেমা নিয়ে এবারের ঈদে মাঠে থাকবে বলে জানা গেছে। এর মধ্যে একটি হচ্ছে ‘পটু’। এটি নির্মাণ করেছেন আহমেদ হুমায়ুন। রাজশাহীকেন্দ্রিক সিনেমা এটি। এর মাধ্যমে অভিষেক ঘটছে ইভান সাইর নামে এক তরুণ অভিনেতার। একই প্রতিষ্ঠানের গত বছরের ঈদে সাফল্য পাওয়া ‘জিন’ সিনেমার সিক্যুয়ালও এবারের ঈদে আসার সম্ভাবনার কথা জানা গেছে। তবে প্রথম কিস্তির অভিনয়শিল্পী আবদুন নূর সজল ও পূজা চেরী দ্বিতীয় কিস্তিতে থাকছেন না। এ সিনেমায় দেখা যাবে আরিয়ানা, দীপা খন্দকার, তারিক আনাম খানদের। 

আহারে জীবন

ছটকু আহমেদের পরিচালনায় নির্মিত হয়েছে ‘আহারে জীবন’। এতে ফেরদৌসের বিপরীতে অভিনয় করেছেন পূর্ণিমা। দীর্ঘদিন পর একসময়ের ব্যস্ত এই নায়িকার ছবি মুক্তি পেতে যাচ্ছে। করোনাকালীন সবার জীবনে মানুষের জীবনে নতুন অভিজ্ঞতা হয়েছে। তখন চারপাশের সবকিছু স্থবির হয়ে ছিল। সেই সময়কার পরিস্থিতি নিয়ে নির্মিত হয়েছে গল্পনির্ভর ছবি আহারে জীবন।

বুবলীর দুই সিনেমা

ঈদের সিনেমা দিয়েই ঢালিউডে আবির্ভূত হয়েছিলেন নায়িকা বুবলী। এরপর থেকে গেল সাত বছরে প্রায় সব ঈদেই এসেছে তার সিনেমা। শাকিব খানের সঙ্গে দূরত্ব তৈরি হলেও গত বছর বুবলী মাহফুজ আহমেদের সঙ্গে ঈদ মাতিয়েছেন ‘প্রহেলিকা’ দিয়ে। এবার তিনি আসছেন ‘দেয়ালের দেশ’ ও ‘মায়া দ্য লাভ’ সিনেমা নিয়ে। ‘দেয়ালের দেশ’ পরিচালনা করেছেন মিশুক মনি। এ সিনেমায় ফার্স্টলুক ও পোস্টারে একেবারে অন্যরকম এক বুবলীকে দেখা গেছে। তাকে সিনেমায় সঙ্গ দেবেন শরীফুল রাজ। জসীম উদ্দিনের পরিচালনায় ‘মায়া দ্য লাভ’ সিনেমায় বুবলীর নায়ক রোশান।

ডেডবডি

ঢালিউডের প্রমিজিং হিরো রোশানকে দেখা যাবে ‘ডেডবডি’ নামে আরও একটি সিনেমায়। 

এটি পরিচালনা করেছেন মো. ইকবাল। এতে রোশান ছাড়াও আছেন শ্যামল মাওলা, ওমর সানী, মিশা সওদাগর, কলকায়ার অন্বেষা রায়সহ অনেকে।

মেঘনা কন্যা

ঈদে মুক্তির তালিকায় আলোচিত আরেকটি সিনেমা হচ্ছে ‘মেঘনা কন্যা’। সম্প্রতি নারী দিবসে অনলাইনে অবমুক্ত হয়েছে নারী পাচারকে কেন্দ্র করে নির্মিত এ সিনেমার টিজার। ফুয়াদ চৌধুরীর পরিচালনায় নির্মিত এ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন কাজী নওশাবা। আরও রয়েছেন ফজলুর রহমান বাবু, সেমন্তী সৌমি প্রমুখ।

লিপস্টিক 

পূজা চেরী অভিনীত ‘লিপস্টিক’ সিনেমাটিও ঈদে মুক্তির মিছিলে রয়েছে। কামরুজ্জামান রোমানের পরিচালনায় এ ছবিতে পূজার নায়ক আদর আজাদ। তবে এ ছবির প্রচারণা কম দেখা যাচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা