× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পঁচাত্তরে নায়ক আলমগীর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৪ ১৪:০৬ পিএম

কিংবদন্তি অভিনেতা, প্রযোজক ও পরিচালক আলমগীর।

কিংবদন্তি অভিনেতা, প্রযোজক ও পরিচালক আলমগীর।

দেশের কিংবদন্তি অভিনেতা, প্রযোজক পরিচালক আলমগীরের জন্মদিন আজ। এবারে তিনি ৭৪ বছর পূর্ণ করতে যাচ্ছেন। ১৯৫০ সালের এপ্রিল তিনি জন্মগ্রহণ করেন। তার বেড়ে ওঠা ঢাকার তেজগাঁওয়ে। তার পুরো নাম মহিউদ্দিন আহমেদ আলমগীর।

বাবা কলিম উদ্দিন আহমেদ ওরফে দুদু মিয়া ছিলেন ঢালিউডের প্রথম সবাক চলচ্চিত্রমুখ মুখোশ’-এর অন্যতম প্রযোজক।

আশি নব্বইয়ের দশকে দাপুটে অভিনেতা ছিলেন আলমগীর। সামাজিক, পারিবারিক, অ্যাকশন, রোমান্টিক ধাঁচের সিনেমায় অভিনয় করে দর্শকহৃদয়ে জায়গা করে নিয়েছেন। সব চরিত্রে তিনি দেখিয়েছেন মুনশিয়ানা। তার বেশিরভাগ সিনেমাই ছিল দর্শকনন্দিত।

কলেজজীবনে আলমগীর নাটকের মধ্য দিয়ে অভিনয়ে যাত্রা করেন। বরেণ্য অভিনেতা ১৯৭২ সালের ২৪ জুন আলমগীর কুমকুম পরিচালিতআমার জন্মভূমি’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। ১৯৮৫ সালে তিনি পরিচালনা শুরু করেন।


প্রথম সিনেমা মুক্তির আগেই আলমগীর সিরাজুল ইসলামেরদস্যুরানী’, আজিজুর রহমানেরঅতিথি’, আলমগীর কুমকুমেরমমতা’, মোহর চাঁদেরহীরা’ সিনেমার কাজ শুরু করেন। ৩০০টির বেশি সিনেমায় অভিনয় করেছেন তিনি। আলমগীরের প্রযোজিত প্রথম সিনেমাঝুমকা’। আর পরিচালক হিসেবে তার সর্বশেষ সিনেমাএকটি সিনেমার গল্প’।

জীবনের একটি পর্যায়ে আলমগীর রাজধানীর গ্রিন রোডে একটি স্কুলে সৈয়দ আবদুল হাদীর কাছে গানও শিখেছিলেন। মোস্তফা মেহমুদেরমনিহার’ সিনেমায় গাজী মাজহারুল আনোয়ারের লেখা সত্য সাহার সুর-সংগীতে প্রথম প্লে-ব্যাক করেন তিনি।

১৯৮৫ সালেমা ছেলে’ সিনেমায় অভিনয় করে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তোলেন আলমগীর। পরবর্তী সময়ে আরও আটবার পুরস্কারের পাশাপাশি আজীবন সম্মাননাও লাভ করেছেন। ঢালিউডের সবচেয়ে বেশি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করা নায়ক আলমগীর।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করা আলমগীর উপমহাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংগীতশিল্পী সুরকার রুনা লায়লার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা