× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চলচ্চিত্র দিবস আজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৪ ১৪:৩২ পিএম

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন। ছবি : সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন। ছবি : সংগৃহীত

আজ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের এই দিনে তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। দিনটি স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদ্‌যাপন করা হয়। এর পর থেকে প্রতি বছর চলচ্চিত্র দিবস ঘিরে এফডিসি রঙিন হয়ে ওঠে।



চলচ্চিত্রাঙ্গনের বাসিন্দারা নানা আয়োজনে পালন করেন দিনটি। প্রতি বছর দিনে এফডিসিতে স্মরণিকা প্রকাশ, লাইভ টকশো, লাল গালিচা সংবর্ধনা, মেলা, স্থিরচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, পুতুলনাচ, নাগরদোলা, বায়োস্কোপ সাংস্কৃতিক পরিবেশনা করা হয়। চলচ্চিত্র প্রযোজক সমিতি, পরিচালক সমিতি, শিল্পী সমিতিসহ ঢাকাই সিনেমার সব সংগঠন মিলে একসঙ্গে উদ্‌যাপন করে দিনটি। ছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমিও দিনটি উদ্‌যাপন করে।

তবে এবার রোজার কারণে প্রতি বছরের মতো দিনটি নিয়ে রকমারি তেমন কোনো আয়োজন থাকছে না।

জানা গেছে, এফডিসির তত্ত্বাবধানে এবং তথ্য সম্প্রচার মন্ত্রণালয়ের উদ্যোগে এবার চলচ্চিত্র দিবস পালিত হবে। আজ দুপুর ১টা ৩০ মিনিটে আয়োজনের উদ্বোধন করবেন তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। বিশেষ অতিথি থাকবেন ঢাকা ১০ আসনের সংসদ সদস্য চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। এফডিসির ব্যবস্থাপনা পরিচালকের সভাপতিত্বে আয়োজনে থাকবেন তথ্য সম্প্রচার মন্ত্রণালয়ের আরও বেশ কজন কর্মকর্তা।

এদিন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর একটি র‌্যালি শেষে জহির রায়হান প্রজেকশন হলে হবে আলোচনা সভা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা