× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফুলে ফুলে ছেয়ে আছে ‘সুজন’ শজনে গাছ

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিবেদক

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩ ১৩:৫২ পিএম

আপডেট : ১৫ মার্চ ২০২৩ ১৩:৫৩ পিএম

গাছজুড়ে বাতাসে দোল খাচ্ছে সাদা সাদা শজনে ফুল। প্রবা ফটো

গাছজুড়ে বাতাসে দোল খাচ্ছে সাদা সাদা শজনে ফুল। প্রবা ফটো

নামের মধ্যেই একটা আপন আপন ভাব আছে- শজনে। শজনে ডাঁটা শুধু উপাদেয় খাদ্যই নয়, এর পাতা মানবদেহের জন্য অত্যন্ত উপকারী। শজনে পাতাকে বলা হয় ‘অলৌকিক পাতা’, ‘নিউট্রিশন সুপার ফুড’, ‘পুষ্টির ডিনামাইট’ ইত্যাদি।

ক্যানসার ও ডায়াবেটিস প্রতিরোধীসহ এর রয়েছে মানবদেহের জন্য প্রয়োজনীয় ২৮টি উপাদান। শজনে ডাঁটা কোলেস্টেরলের লেভেল কমানো হজম শক্তি বৃদ্ধি ও কোষ্ঠকাঠিন্য দূর করে।

ডায়রিয়া, কলেরা, আমাশয়, কোলাইটিস এবং জন্ডিসের সময় ব্যাপক কার্যকরী শজনে পাতা। কাঁচা পাতার রস আরও বেশি উপকারী শরীরের জন্য। এ ছাড়াও শত বছর ধরে তিনশ’রও বেশি রোগের ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। শজনে পাতা চা করেও খাওয়া যায়। সেদিক থেকে শজনে গাছকে ‘সজন’ এবং ‘সুজন’ দুই অর্থেই নেওয়া যায়।

এমন এক মহামূল্যবান গাছ যত্রতত্র বেড়ে উঠছে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলাজুড়ে। মানুষের বাসাবাড়ির আঙিনাসহ পরিত্যক্ত স্থানে বেড়ে ওঠা শজনে গাছগুলোয় এখন ছেয়ে আছে ফুলে ফুলে। পাতাঝরা বসন্তে পাতাহীন শজনে গাছগুলোয় শুধু দোল খাচ্ছে সাদা ফুল। আর কদিন পরই দোল খাবে শজনে ডাঁটা। 

উপজেলার পৌর শহরসহ ইউনিয়নগুলো ঘুরে দেখা যায়, এ উপজেলায় নেই বাণিজ্যিকভাবে শজনে উৎপাদন। কিন্তু বাসাবাড়ির আঙিনাসহ পরিত্যক্ত স্থানে অবহেলা-অযত্নে বেড়ে উঠেছে বহু শজনে গাছ। গাছগুলোয় দেখা মিলছে শুধুই সাদা ফুল, নেই পাতার অস্তিত্ব। কিছুদিন বাদেই দেখা মিলবে শজনে ডাঁটার। বাজারে উঠবে এই পুষ্টিগুণসম্পন্ন ডাঁটা।

পৌর এলাকার ধরম চাঁদগুপ্ত ও রকি প্রসাদ বলেন, অনেকটা বিনা পরিশ্রমে শুধু একটি ডাল সংগ্রহ করে বাড়ির আনাচে-কানাচে, রাস্তার পাশে লাগিয়ে রাখলে কিছুদিনের মধ্যেই গাছ বড় হয়ে যায়। বাড়তি কোনো পরিচর্যা করতে হয় না। ডাল রোপণের কয়েক মাস পরই ফুল থেকে শজনে আসে। আর এর জালি পাতা শাক হিসেবে খাওয়া যায়, যা খুবই পুষ্টিকর।

উপজেলার আলাদীপুর গ্রামের শিক্ষক কৈশব চন্দ্র রায় বলেন, ডাল থেকেই শজনে গাছ হয়। আমাদের বাড়িতে অবহেলা-অযত্নে বেড়ে ওঠা গাছগুলো থেকে প্রতি বছর বহু পরিমাণ শজনে ডাঁটা পাই। ফুলবাড়ীতে এটি বাণিজ্যিকভাবে চাষ করা গেলে কৃষকরা লাভবান হবেন। অন্যান্য জেলা-উপজেলায় এর বাণিজ্যিক চাষ হয় শুনেছি। ফুলবাড়ীতে শজনে চাষে কৃষকদের প্রণোদনা দিলে কৃষি অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ সংযোজন হবে শজনে।

তিনি বলেন, মৌসুমের প্রথম দিকে দামটা বেশি থাকলেও পরে কমতে শুরু করে। শুধু গ্রামাঞ্চলের মানুষের কাছেই নয়, শহরের মানুষের কাছেও শজনে ডাঁটা ও পাতার ব্যাপক কদর রয়েছে।

দিনাজপুর জেলা কারাগারের মেডিকেল অফিসার ডা. সঞ্জয় কুমার গুপ্ত বলেন, শজনে ডাঁটা, শজনের পাতা ও ফুল নিঃসন্দেহে একটি পুষ্টিকর নিরাপদ খাবার। শজনে গাছের ছাল ও পাতা ঔষধি হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। ঔষধি গুণে ভরা একটি সবজি হিসেবে শজনে ডাঁটার গুরুত্বারোপ করে তিনি শজনের ডাল লাগানোর জন্য স্থানীয়দের প্রতি আহ্বান জানিয়েছেন। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, শজনে খুবই পুষ্টিকর সবজি। শজনে ডাঁটার দামও বেশ ভালো পাওয়া যায়। সব সময় এর দাম অন্যান্য সবজির চেয়ে বেশিই থাকে। এর চাহিদাও বেশ। ফুলবাড়ীতে শজনে ডাঁটা বাইরে থেকে আমদানি করা হয়। যদিও শজনে গাছ প্রতিটি বাসাবাড়ি, পাড়া-মহল্লায় আছে কিন্তু ফুলবাড়ীতে বাণিজ্যিকভাবে এটি উৎপাদন করা হয় না। আমরা কৃষকদের উদ্বুদ্ধ করছি এটি বাণিজ্যিকভাবে চাষ করতে। আশা করা যায় আগামীতে এ উপজেলায় বাণিজ্যিকভাবে শজনে ডাঁটা উৎপাদন করা হবে। বিনাশ্রম বা বিনা খরচে এটি খুবই লাভজনক সবজি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা