× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

কাবাব লা-জবাব!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩ ১৩:৪৫ পিএম

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩ ১৬:৪৩ পিএম

কাবাব লা-জবাব!

শীতের রসনাতৃপ্তিতে কাবাব না থাকলে যেন ঠিক জমে ওঠে না। বিকালের নাশতা ছাপিয়ে সন্ধ্যার খাবারের মেন্যুতে যুক্ত হয়েছে পোড়া স্বাদের খাবারটি। এবার বাড়িতেই তৈরি করতে পারবেন পাঁচতারা মজাদার কাবাব, কোফতা, চপস এবং স্টেক। মজাদার স্বাদের খাবারের রেসিপি দিয়েছেন ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের এক্সিকিউটিভ শেফ বেনোফাস গোমেজ।

গ্রিল্ড টি বোন্ স্টেক
যা যা লাগবে : ৩৮০ গ্রাম টি বোন্ স্টেক, ১/৪ চা চামচ সরিষা বাটা, ১/৪ চা চামচ সয়াসস, ১/২ চা চামচ ভেজিটেবল অয়েল, ১/৪ চা চামচ অথবা পরিমাণমতো গোলমরিচের গুঁড়া এবং পরিমাণমতো লবণ। 
যেভাবে তৈরি করবেন : এর জন্য আপনার প্রয়োজন হবে গ্যাস গ্রিল। আগে এটা উচ্চ তাপমাত্রায় গরম করে নিন। গ্রিজি করার জন্য হালকা তেল দিন। এরপর লবণ, গোলমরিচ, সরিষা বাটা, ভেজিটেবল অয়েল মিশ্রণ করুন। একসঙ্গে সয়াসস মিশিয়ে একটি ছোট পাত্রে রাখুন। মিশ্রণটি স্টেকের উভয় পাশে ভালোভাবে মেশাতে হবে। রান্না করার আগে ৩০-৪০ মিনিট মেরিনেট করে রাখতে হবে। ১৮০ ডিগ্রি থেকে ২০০ ডিগ্রি উচ্চ তাপমাত্রায় রান্না করুন। প্রতিটা পার্শ্বে ৪-৫ মিনিট মিডিয়াম আঁচে রান্না করুন। টক স্বাদের ক্রিম, ম্যাশড পটেটো এবং গ্রিলড ব্রোকোলি দিয়ে গরম গরম পরিবেশন করুন।
রোজমেরি গার্লিক ল্যাম্ব চপস উইথ পটেটো
যা যা লাগবে : রেড ওয়াইন ভিনেগার দুই টেবিল চামচ, অলিভ অয়েল এক টেবিল চামচ, রোজমেরি কুঁচি পাঁচ চা চামচ, কুঁচি করা রসুন একটি, সরিষা এক চা চামচ, লবণ ও ব্ল্যাক পিপার পরিমাণমতো। এ ছাড়াও লাগবে ভেড়ার কোমরের বা কাঁধের অংশের মাংস দুই পিস, নতুন আলু তিনটি, বাটার এক টেবিল চামচ এবং ফ্রেশ পার্সলে কুঁচি এক টেবিল চামচ।
যেভাবে তৈরি করবেন : একটি প্লেটে ভিনেগার, তেল, রোজমেরি, রসুন, সরিষা, এক চিমটি লবণ এবং পিপার একসঙ্গে মিশিয়ে নিন।এতে ল্যাম্ব চপ দিন। ভালোভাবে মিশায়ে ১০ মিনিট রেখে দিতে হবে। কয়েকটি আলু সেদ্ধ করে গোল গোল করে কেটে হালকা ভেজে রাখুন। এবার একটি গরম সসপ্যানে বাটার দিন। আলু, পার্সলে, পিপার, পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। পুরোটা একটি প্রলেপের মতো তৈরি করতে হবে। ননস্টিক গ্রিলপ্যানে মাঝারি তাপে গরম করে তাতে মেরিনেট করা ল্যাম্বপ্যানে দিন। ১০ মিনিট পর উল্টে দিন। পুরোপুরি না হওয়া পর্যন্ত প্যানে রাখুন। হয়ে গেলে নামিয়ে নিন। এখন ভাজা আলুর সঙ্গে পরিবেশন করুন।

মাটন বটি কাবাব

যা যা লাগবে : খাসির মাংস এক কেজি, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, আদা বাটা ১/২ টেবিল চামচ, রসুন বাটা ১/২ টেবিল চামচ, চিনি ১/২ চা চামচ ও লবণ স্বাদমতো। এ ছাড়াও লাগবে কাঁচা মরিচ ও পুদিনাপাতা বাটা দুই টেবিল চামচ, টকদই ১/২ কাপ এবং সয়াবিন তেল পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : প্রথমেই মাংসের টুকরোগুলো ধুয়ে পরিষ্কার করে নিন। একটি বাটিতে মাংসের টুকরোগুলো নিয়ে সব উপকরণ দিয়ে মাখিয়ে নিন। তারপর ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। ফ্রিজ থেকে বের করে ননস্টিক ফ্রাইপ্যানে বা তন্দুরি চুলায় অল্প আঁচে ভেজে নিন। হালকা সোনালি রঙ এলেই নামিয়ে ফেলুন। এবার একটি সার্ভিং ডিশে সাজিয়ে নিন। তারপর নানরুটির সঙ্গে পরিবেশন করুন মজাদার মাটন বটি কাবাব। 
এরাবিয়ান বিফ কোফতা
যা যা লাগবে : বিফ কিমা ৪০০ গ্রাম, পারসলি এক টেবিল চামচ, ধনিয়াপাতা মিহি কুঁচি ১০০ গ্রাম, পেঁয়াজ মিহি কুঁচি ২০০ গ্রাম, লবণ পরিমাণমতো, কালো গোলমরিচ হাফ চা চামচ, কিউমিন পাউডার হাফ চা চামচ এবং ব্রেডগ্রাম পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : প্রথমে বিফ কিমা নিতে হবে। একে একে সব মসলা দিয়ে ভালো করে মাখাতে হবে। তারপর তাওয়াতে তেল দিয়ে মাঝারি আঁচে কাবাবের মতো রোল করে ভাজতে হবে। নামিয়ে নান অথবা পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন এরাবিয়ান বিফ কোফতা ।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা