× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

শীতেই হাঁস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৩ ১৮:৫৯ পিএম

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩ ১৬:৪৩ পিএম

ছবি: ফারহান ফয়সাল

ছবি: ফারহান ফয়সাল

শীতে হাঁসের মাংস ছাড়া রসনাতৃপ্তি যেন অসম্পূর্ণই থেকে যায়। ভাত বা খিচুড়ির সঙ্গে পুরোই জমে যায় খাবারটি। হাঁস ভুনা তো অনেকেই খেয়েছেন। এবার ভিন্নস্বাদের বেশ কয়েকটি রেসিপি দিয়েছেন আমাদের নিয়মিত রন্ধনশিল্পী আলিফ রিফাত।

স্মোকড ডাক

যা যা লাগবে : হাঁস ১ কেজি ওজনের আস্ত বা ৪ ফালি করা। স্টিমের জন্য লাগবে আদা থেঁতো টুকরা, মোটা করে কাটা পেঁয়াজ, রসুন কোয়া ৫/৬টি, পেঁয়াজকলি ৩/৪টি, গোলমরিচ ৭/৮টি, সিরকা ১ চা চামচ, সয়াসস ১ চা চামচ, লবণ স্বাদমতো। সস তৈরির জন্য টমেটো সস ১ কাপ, আদা কুচি ১/২ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, মধু স্বাদমতো, লবণ স্বাদমতো, সয়াসস ১ টেবিল চামচ। এ ছাড়া লাগবে পেঁয়াজকলি কুচি ২ টেবিল চামচ এবং ভাজার জন্য তেল পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : প্রথম ধাপে হাঁস স্টিমের সব মসলা দিয়ে মাখিয়ে ৪ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এরপর ফয়েলে মুড়ে ২০ মিনিট স্টিম করে নিতে হবে। একটি পাত্রে ডোবা তেল নিয়ে তাতে ভাজুন। দ্বিতীয় ধাপে সস বানিয়ে নিতে হবে। তার জন্য তেল গরম করে রসুন বাদামি করে ভেজে একে একে আদা কুচি, মধু, লবণ, সয়াসস, টমেটো সস, গোলমরিচ গুঁড়া, পেঁয়াজকলি কুচি দিয়ে সস বানিয়ে নিতে পারেন। এবার বেকিং ডিশে হাসের মাংস রেখে তার ওপর সস ঢেলে ২০ মিনিট বেক করতে হবে ১৮০ ডিগ্রিতে। বেক করার সময় ওভেনে ১ টুকরা কয়লা রেখে তাতে তেল দিতে হবে স্মোকি ফ্লেভারের জন্য। হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।
সুইট অ্যান্ড সাওয়ার ডাক স্ট্রিপ
যা যা লাগবে : হাঁসের বুকের মাংস ফিতার মতো করে কাটা ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, লাল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, সিরকা ১ টেবিল চামচ, টমেটো সস ১/২ কাপ, চিনি স্বাদমতো, লবণ স্বাদমতো, হলুদ সবুজ লাল ক্যাপসিকাম কুচি ১/২ কাপ, গাজর কুচি ১/৪ কাপ, পেঁয়াজকলি কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ৩/৪টি, ভাজা তিল ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ এবং তেল পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : মাংসের সঙ্গে পরিমাণমতো লবণ, সামান্য রসুন কুচি, গোলমরিচ, কর্নফ্লাওয়ার, লাল মরিচ গুঁড়া দিয়ে ভালো করে মাখিয়ে ভেজে নিতে হবে। এবার একটি কড়াইয়ে তেল দিয়ে তাতে রসুন বাদামি করে ভাজতে হবে। এতে একে একে টমেটো সস, সিরকা, সয়াসস, স্বাদমতো লবণ চিনি ও পানি দিয়ে ফোটাতে হবে। সস গাঢ় হয়ে এলে ভাজা হাঁসের মাংস, ক্যাপসিকাম, পেঁয়াজকলি, কাঁচা মরিচ ফালি ও গোলমরিচ গুঁড়া এবং ভাজা তিল দিয়ে নামিয়ে ফেলতে হবে।
আস্ত রসুনে হাঁসের মাংস
যা যা লাগবে : হাঁস ১ কেজি নিজের মতো করে পিস করে নিন, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১/২ চা চামচ, হলুদ বাটা ১ চা চামচ, মরিচ বাটা ২ চা চামচ, এলাচ ৩/৪টি, দারচিনি ২ ইঞ্চি, লবঙ্গ ৩/৪টি, তেজপাতা ২/৩টি, স্টার এনিস ৩/৪টি, কাবাবচিনি ১০/১২টি, সরিষার তেল ১ কাপ, কাঁচা মরিচ ৫/৬টি, রসুন আস্ত ১০টি এবং ১ পিস কয়লা ৪/৫ ইঞ্চি।
যেভাবে তৈরি করবেন : প্রথমে একটি কড়াইয়ে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নিন। এবার হাঁসটি দেবেন। তার মধ্যে কাঁচা মরিচ আর রসুন বাদে সব মসলা দিন। অল্প গরম পানি দিয়ে মসলার কাঁচা গন্ধ না যাওয়া পর্যন্ত খুব ভালো করে কষান। তেল ওপরে চলে এলে পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করতে হবে। মাংস প্রায় হয়ে এলে রসুন ও কাঁচা মরিচ দিয়ে দম দিতে হবে। পুরো সিদ্ধ হয়ে গেলে জ্বলন্ত কয়লা মাংসের ওপর রেখে খানিকটা তেল দিয়ে ঢেকে দিতে হবে। ২-৩ মিনিট পর কয়লা তুলে নিতে হবে। গরম ভাত বা খিচুড়ির সঙ্গে পরিবেশন করতে হবে।
আচারি হাঁসের মাংস 
যা যা লাগবে : হাঁস ১টা ১ কেজি ওজনের পিঁয়াজ কুচি ১ কাপ, পাঁচফোড়ন বাটা ১ টেবিল চামচ, তেঁতুলগোলা ২/৩ টেবিল চামচ, চিনি স্বাদ মত, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১/২ চা চামচ, হলুদ বাটা ১ চা চামচ, মরিচ বাটা ২ চা চামচ, এলাচ ৩/৪ টা, দারুচিনি ২ ইঞ্চি, লং ৩/৪ টা, তেজপাতা ২/৩ টা, সরিষার তেল ১ কাপ এবং কাঁচা মরিচ ৫/৬ টা।
যেভাবে তৈরি করবেন :  একটি কড়াইতে তেল দিয়ে পিঁয়াজ বাদামি করে ভাজতে হবে। এরপর কাঁচামরিচ, তেঁতুলগোলা ও চিনি বাদে সব মশলা দিয়ে দিন। এবার অল্প অল্প গরম পানি দিয়ে খুব ভালো করে মশলা কষাতে হবে। এতে কাঁচা গন্ধ দূর হলে মাংস দিয়ে কষাতে হবে। তেল উপরে চলে আসলে পরিমান মত পানি দিয়ে সিদ্ধ করতে হবে। মাংস সিদ্ধ হয়ে আসলে তেতুলগোলা, চিনি ও কাঁচা মরিচ দিয়ে আরো ৪/৫ মিনিট দম দিতে হবে। ভাত বা পোলাও বা খিচুড়ির সঙ্গে পরিবেশন করতে পারেন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা