× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভোজনবিলাস

কালাই রুটি এবং অন্যান্য

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১১ পিএম

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫৭ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

ভোজন রসিকদের কাছে কালাই রুটি বেশ পরিচিত একটি নাম। তবে অনেকেরই তা চেখে দেখার সুযোগ এখনও হয়ে ওঠেনি। চাঁপাইনবাবগঞ্জের বিখ্যাত খাবারটি মেলে রাজশাহীজুড়েই। তাই বলে কি কালাই রুটি খেতে রাজশাহী যেতে হবে? মোটেই না। ঢাকাতেই মিলবে মজার ঐতিহ্যবাহী এ খাবারটি।


রাজধানীর মোহাম্মদপুরের নূরজাহান রোড এবং খিলগাঁও তালতলায় রয়েছে ‘কালাই রুটির আড্ডা’ নামের রেস্টুরেন্ট। এখানের রুটি তৈরির কারিগরও চাঁপাইনবাবগঞ্জের। তাই স্বাদ মিলবে শতভাগ। তবে আমরা গিয়েছিলাম নূরজাহান রোডের কালাই রুটির আড্ডাতে। ছোট্ট একটি জায়গায় খুব ছিমছামভাবে সাজানো। 

আপনি অর্ডার করলেই চুলায় উঠবে কালাই রুটি। সঙ্গে নিতে পারবেন ঝাল ঝাল স্বাদের হাঁসের মাংস। দুইয়ে মিলে তৈরি হবে অকৃত্রিম স্বাদ। তবে তাদের ভর্তাও কম কিছু নয়। মাংস থেকে বরং ভর্তাই যেন দেবে পূর্ণতা। যাদের একটু ঝাঁজালো খাবার পছন্দ, তারা অবশ্যই স্পেশাল রসুন ভর্তা নিতে ভুলবেন না। তবে রসুন ভর্তার সঙ্গে অন্য আইটেম একটু মিক্স করে খেতে পারেন। আহা! জিভে জল নিশ্চিত। অন্য আইটেমের মধ্যে থাকছে ধনিয়া-মরিচ ভর্তা, বেগুন ভর্তা, লবণ-ঝাল ভর্তা, স্পেশাল টক-ঝাল ভর্তা, স্পেশাল শুঁটকি ভর্তা এবং আচার। এ ছাড়াও মাংস আইটেমের মধ্যে হাঁস ভুনা, গরুর মাংস ভুনা, মুরগির মাংস ভুনা এবং স্পেশাল বট।

শুধু কালাই রুটিই নয়, সেখানে মিলবে ছিটা রুটি। অনেক জায়গায় এটাকে ছিতরুটিও বলে। হাঁস বা গরু ভুনার সঙ্গে এই রুটিও দারুণ কম্বিনেশন তৈরি করে। ভুনা আইটেমের সঙ্গে পরোটা হলে তো কথাই নেই। সেটিও রেখেছে রেস্টুরেন্টটি। মিলবে ঘিয়ে ভাজা পরোটা। ছোট্ট একটি জায়গায় হলেও খাবারের পূর্ণতা দেবে কালাই রুটির আড্ডা। এ ছাড়াও রয়েছে ঘিয়ে ভাজা জিলাপি।

বিকাল থেকে কালাই রুটি থেকে ভোজন রসিকদের আনাগোনা শুরু হয়। আর সন্ধ্যার পর থেকে পূর্ণই থাকে রেস্তোরাঁটি। কালাই রুটির পাশাপাশি মিলবে সকাল বা দুপুর থেকে প্লেন খিঁচুড়ি এবং চিকেন খিঁচুড়ি। সব খাবারের দাম একেবারেই সাধ্যের মধ্যে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা