× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্বজোড়া পাঠশালা

তুরস্কের ইজনিক শিল্প

এলিজা বিনতে এলাহী

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১৩ পিএম

তুরস্কজুড়ে বহু স্থাপনা রয়েছে ইজনিক শিল্পের

তুরস্কজুড়ে বহু স্থাপনা রয়েছে ইজনিক শিল্পের

ইস্তাম্বুলের বিখ্যাত নীল মসজিদের দেয়াল, সিলিং ও গম্বুজ সাজানো হয়েছে ইজনিক টাইলস দিয়ে। বছরের বিভিন্ন সময়ে পর্যটকরা ইজনিক শিল্প দেখতে ও জানতে তুরস্কে যান। তুরস্ক ঘুরে এসে এ সম্পর্কে লিখেছেন পর্যটক ও শিক্ষক এলিজা বিনতে এলাহী 

ইজনিক টাইলস...! তুরস্কজুড়ে চোখে পড়বে ইজনিক টাইলসের ওপর ফ্লোরাল মোটিফ। বিখ্যাত ও ঐতিহাসিক সব মসজিদের দেয়াল, সিলিংয়ে দেখা মিলবে ইজনিক টাইলসের ওপর দারুণ সব কারুকাজ। ইজনিক টাইলস হাতে বানানো টাইলস। সহজ করে বলতে গেলে ক্লে টাইলস। অর্থাৎ বিশেষ ধরনের মাটি দিয়ে তৈরি এই টাইলসগুলো। শুধু টাইলসই নয়, নানা ধরনের পটারি, পাতিল, হাঁড়ি, বাটি, চামচ, ঘরসজ্জার নানারকম সুভেনিরও তৈরি হয় এই মাটি দিয়ে। বিভিন্ন আকার দেওয়ার পর শিল্পীরা কারুকাজ করেন। 

ইস্তাম্বুলের বিখ্যাত নীল মসজিদের (ব্লু মস্ক) দেয়াল, সিলিং ও গম্বুজ সাজানো হয়েছে এই ইজনিক টাইলস দিয়ে। যতদূর জানা যায়, ১৫শ শতক থেকে হ্যান্ডমেড এই টাইলস ব্যবহার করে আসছে তুরস্কবাসী। অনেক গবেষক অবশ্য এর ইতিহাস আরও প্রাচীন বলে মনে করছেন। 

ইজনিক বর্তমানে তুরস্কের বুর্সা প্রদেশের একটি শহর। সেই শহরের নামানুসারে এই শিল্পের নামকরণ হয়েছে। হাতে আঁকা ইজনিক টাইলসের গল্পটি কিছুটা এ রকম- তুরস্ক টাইলস এবং সিরামিকের ইতিহাস অষ্টম এবং নবম শতাব্দীর উইঘুরদের থেকে শুরু হয়। এর প্রভাব সেলজুকদের মাধ্যমে আনাতোলিয়ার প্রবেশ করে। তুরস্কের প্রাচীন নাম আনাতোলিয়া। ইজনিক শহরটি ছিল তৎকালীন সময়ে সবচেয়ে সক্রিয় কেন্দ্র এবং প্রযুক্তিগতভাবে উন্নত এলাকা। 

ইজনিক টাইলস শোভাবর্ধন করেছে- সুলেমানিয়ে মসজিদে (১৫৫৭), হুররেম সুলতানের সমাধি (১৫৫৮), রুস্তেম পাসার মসজিদ (১৫৬১), সুলেমান প্রথমের সমাধি (১৫৬৬), সোকুল্লু মেহমেদ পাসার মসজিদ (১৫৭২), পিয়ালে পাসার মসজিদ (১৫৭৩) এবং ভ্যালিদে আতিক মসজিদ (১৫৭৫) বিখ্যাত এই স্থাপনাগুলোর। এ ছাড়া আরও বহু স্থাপনা রয়েছে ইজনিক শিল্পের তুরস্কজুড়ে। 

স্থাপনাগুলোতে অঙ্কুরিত হওয়ার সঙ্গে সঙ্গে টাইলস মোটিফগুলো প্রাকৃতিক এবং মুক্ত হস্তশৈলীতে স্থানান্তরিত হয়েছে। যেখানে টিউলিপ, হাইসিন্থস, গোলাপ, বসন্তের ফুল, লিলি, সাইপ্রাস গাছ, আঙুর এবং লতাপাতার উপস্থিতিও চোখে পড়ে। ছবিতে আমি দাঁড়িয়ে আছি রুস্তম পাশা মসজিদের ভেতরের একটি দেয়ালে। রুস্তম পাশা মসজিদের নির্মাণকাল ১৫৬১ সাল। নীল মসজিদের নির্মাণকাল ১৬৬১। অনেকে মনে করেন, ব্লু মস্কের আদলে রুস্তম পাশা মসজিদ নির্মাণ করা হয়েছে। কিন্তু আসলে রুস্তম পাশার আদলে নির্মাণ করা হয়েছে নীল মসজিদ। ইজনিক টাইলসের কারুকাজের জন্য নীল মসজিদের এ রকম নামকরণ হয়েছে। নীল মসজিদের নাম আসলে সুলতান আহমেদ মসজিদ। 

তুর্কির মসজিদগুলোয় সব ধর্মের, সব বর্ণের মানুষ প্রবেশ করতে পারে, ছবি তুলতে পারে, নামাজ আদায় করতে পারে। নামাজের আলাদা জায়গা রয়েছে। শুধু হেড কভার করে মসজিদে প্রবেশ করতে হয় মেয়েদের। ৫শ/৬শ বছরের পুরোনো মসজিদগুলো ধর্মীয় উপাসনার জায়গা হওয়ার সঙ্গে সঙ্গে জনপ্রিয় পর্যটন কেন্দ্রও বটে! 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা