× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভালোবাসা দিবসে

প্রিয়জনকে নিয়ে ঢাকার আশপাশে

নাকিব নিজাম

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৪৯ পিএম

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২৩ পিএম

নারায়ণগঞ্জ জেলার বারদী ইউনিয়নের মায়া দ্বীপ হতে পারে বিশেষ দিনের বিকাল কাটানোর দারুণ এক স্থান

নারায়ণগঞ্জ জেলার বারদী ইউনিয়নের মায়া দ্বীপ হতে পারে বিশেষ দিনের বিকাল কাটানোর দারুণ এক স্থান

কর্মব্যস্ত জীবনে অনেকেই প্রিয়জনকে সময় দিতে পারেন না ঠিকমতো। এতে হয়তো সঙ্গী বা সঙ্গিনীর হাজারোটি অভিযোগ আপনাকে নিয়ে। আর মাত্র কয়েকদিন পরই ভ্যালেন্টাইন ডে। তাই প্রিয়জনের অভিমান ভাঙাতে আজই তাকে নিয়ে ঘুরতে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলুন। ঘুরে আসুন ঢাকার আশপাশের দর্শনীয় ৬টি স্পট থেকে।

আড়াইহাজার মেঘনার চর

ঢাকার কাছে আড়াইহাজার চর এলাকা অনেক জনপ্রিয় হয়ে উঠছে খুব অল্প সময়ের মধ্যে। বিস্তীর্ণ এলাকায় এই রকম মনোরম পরিবেশ আর কোথাও পাবেন না এই যান্ত্রিক নগরীর আশপাশে। সারা দিনের জন্য ঘুরতে আসতে পারেন এখানে। খাওয়া-দাওয়া এবং ট্রলারের খরচ মিলিয়ে মোটামুটি ৩-৪ জনের জন্য ৭০০-১০০০ টাকা খরচ হতে পারে। যাওয়ার জন্য প্রথমে গুলিস্তান থেকে যেতে হবে মদনপুর। সেখান থেকে আড়াইহাজার যাবেন।

নরসিংদী জমিদারবাড়ি

জমিদারবাড়ি ঘুরতে যাওয়াটাও বেশ জৌলুসের! এ বাড়ির বাইরের দিকে তাকালেই চোখ জুড়িয়ে যায়। নিখুঁত সৌন্দর্যের এই ভবনগুলো শতবছর পরও ঐতিহ্যপ্রেমী ও ভ্রমণপিপাসু পর্যটকদের মুগ্ধ করে তোলে। উকিলবাড়ি নামে পরিচিত নরসিংদীর পলাশ উপজেলার ডাঙ্গা বাজার থেকে মাত্র ১০ মিনিটের দূরত্বে অবস্থিত লক্ষণ সাহার জমিদারবাড়ি।

মায়া দ্বীপ

নারায়ণগঞ্জ জেলার বারদী ইউনিয়নের মায়া দ্বীপ হতে পারে বিশেষ দিনের বিকাল কাটানোর দারুণ এক স্থান। মায়া দ্বীপ হলো মেঘনা নদীর বুকে ভেসে ওঠা একটি দারুণ সুন্দর চরের নাম। ঐতিহাসিক সোনারগাঁয়ের ঐতিহ্যবাহী বারদী ইউনিয়নের অন্তর্গত নুনেরটেক গ্রামেই মায়া দ্বীপের অবস্থান। এ গ্রামটি মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন।

জিন্দা পার্ক

১৫০ একর জায়গা নিয়ে নারায়ণগঞ্জ জেলার দাউদপুর ইউনিয়নে গড়ে উঠেছে জিন্দা পার্ক। ১০ হাজারের বেশি গাছ, ৫টি জলধার ও অসংখ্য পাখি রয়েছে এ পার্কে। এ ছাড়াও রয়েছে ক্যানটিন, লাইব্রেরি, চিড়িয়াখানা। এ ছাড়াও রয়েছে ৮টি সুসজ্জিত নৌবহর। সকাল ৯টা থেকে সন্ধ্যা পর্যন্ত খোলা থাকে এ পার্কটি। প্রবেশমূল্য প্রাপ্তবয়স্কদের জন্য ১০০ টাকা ও ছোটদের ৫০ টাকা। পার্কিং চার্জ ৫০ টাকা।

ছবিতে জল জঙ্গলের কাব্য রিসোর্ট, পদ্মা রিসোর্ট (উপরে ডান দিকে), জিন্দা পার্ক (ডান দিকে নিচে)

পদ্মা রিসোর্ট

ঢাকার আশপাশের সবচেয়ে সুন্দর একটি স্পট হলো পদ্মা রিসোর্ট। ঢাকা থেকে ৪০ কি.মি. দূরে মুন্সীগঞ্জ জেলার লৌহজং নামক স্থানে পদ্মা নদীতে চরের ওপর এই রিসোর্টটি অবস্থিত। সকালের নাশতার জন্য জনপ্রতি খরচ পড়ে ১০০ টাকা এবং দুপুর ও রাতের খাবারের জন্য জনপ্রতি খরচ পড়ে ৩০০ টাকার মতো। পর্যটকরা ইচ্ছা করলে অর্ধেক বেলা অথবা পুরো ২৪ ঘণ্টার জন্য কটেজ ভাড়া নিতে পারেন। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভাড়া ২ হাজার টাকা। সকাল ১০টা থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত ভাড়া ৩ হাজার টাকা। পদ্মা রিসোর্টে যেতে হলে প্রথমে মাওয়া ঘাটে গিয়ে রিসোর্টের নিজস্ব স্পিডবোটে করে যেতে হবে।

জল জঙ্গলের কাব্য রিসোর্ট

বিশাল একটি বিল, পুকুর আর বনজঙ্গল আছে এখানে। যে কেউ চাইলে একটা দিন এখানে কাটিয়ে ঘুরে আসতে পারেন। সারা দিনের জন্য জনপ্রতি ১৫০০ টাকা (সকালের নাশতা, দুপুরের খাবার আর বিকালে স্ন্যাক্স)। এক দিন এবং এক রাতের জন্য ৩০০০ টাকা জন প্রতি। শিশু, কাজের লোক ও ড্রাইভারদের জন্য ৬০০ টাকা জনপ্রতি। দুপুরের খাবার হিসেবে ১০/১২ রকম দেশি আইটেম। মোটা চালের ভাত, পোলাও, মুরগির ঝোল, ছোট মাছ আর টক দিয়ে কচুমুখীর ঝোল, দেশি রুই মাছ, ডাল, সবজি এবং কয়েকরকমের সুস্বাদু ভর্তা। এ রিসোর্টে যাওয়ার জন্য প্রথমে পূবাইল কলেজ গেট যেতে হবে। সেখান থেকে প্রায় ৩ মাইল গেলেই আপনি পেয়ে যাবেন পাইলট বাড়ি বা জল জঙ্গলের কাব্য রিসোর্ট।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা