× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জেনে নিন

বসন্তে সুনামগঞ্জে

আরফাতুন নাবিলা

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৯ পিএম

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ২২:০৬ পিএম

ফাল্গুনের সৌন্দর্যের আগুন যেন শিমুল বাগান                                                                                            ছবি : বেঙ্গল ট্র্যাকার্স

ফাল্গুনের সৌন্দর্যের আগুন যেন শিমুল বাগান ছবি : বেঙ্গল ট্র্যাকার্স

চলার পথে যাইনি ছুঁয়ে যাদুকাটা নদী, ভাবনা ছিলো একটু কাছে আসতো সে যদি! সুনামগঞ্জের যাদুকাটা নদী এভাবেই মন কাড়ে। শুধু এই নদীই নয়- পাহাড়, নদী আর হাওরের জন্য প্রসিদ্ধ এ জেলায় আরও আছে বারিক্কা টিলা, নীলাদ্রি লেক, লাকমাছড়া, টাংগুয়ার হাওর, শিমুলবাগানসহ দর্শনীয় আরও কয়েকটি স্থান। প্রতিটি জায়গাই দেখতে এত মনোমুগ্ধকর যে দর্শনার্থীদের মন ভুলবেই।

কিন্তু বর্তমানে কর্মব্যস্ততা এত বেশি যে হাতে বেশ খানিকটা সময় নিয়ে এসব জায়গায় ঘুরে আসাটাই হয়ে ওঠে না। তবে আপনি যদি সত্যিকারের প্রকৃতিপ্রেমী হন, তাহলে একদিনেই ঘুরে আসতে পারবেন সুনামগঞ্জ জেলার বেশকিছু জায়গা। এই বসন্তে সুনামগঞ্জ ভ্রমণে কী কী দেখবেন সেটাই আজ জানাব। 

যাদুকাটা নদী

দেশের যেকোনো প্রান্ত থেকেই সুনামগঞ্জ ভ্রমণে আপনি আসতে পারেন। তবে শর্ত হচ্ছে, আপনাকে পৌঁছাতে হবে একদম সকালে। নইলে হাতে পর্যাপ্ত সময় থাকবে না। বাসস্ট্যান্ডে নেমে ১০০০-১৪০০ টাকার মধ্যে দরদাম করে বাইক ভাড়া নিয়ে নিন। সিএনজিও ভাড়া করতে পারবেন। সেক্ষেত্রে ৪০০-৫০০ টাকা খরচ পড়বে। যদি সুরমা ব্রিজ দেখতে চান, সেক্ষেত্রে বাসস্ট্যান্ড থেকে ১০ টাকা অটো ভাড়া দিয়ে ব্রিজের কাছে এসেও বাইক ভাড়া করতে পারেন। 

সুনামগঞ্জ থেকে শুরুতেই আপনাকে যেতে হবে লাউরের গড়ে। এই জায়গাটি প্রায় ২৮ কিলোমিটার দূরে যাদুকাটা নদীর পাশেই অবস্থিত। নদীর অপরূপ দৃশ্য উপভোগ করতে করতে চলে যান বারিক্কা টিলায়। নদীর সৌন্দর্য আরও একবার উপভোগ করতে পারবেন এই জায়গা থেকে। মাথার ওপর নীল আকাশ, চারপাশে সবুজ পাহাড় আর নিচে বয়ে চলা স্বচ্ছ পানির স্রোত- সব মিলিয়ে যে ক্লান্তি আপনি শহর থেকে সঙ্গে করে নিয়ে এসেছিলেন, তার সবটাই মুছে যাবে। টিলার নিচে কিছু খাবার হোটেল আছে। অপরূপ দৃশ্য উপভোগ করতে করতে সেখান থেকে কিছু খেয়েও নিতে পারেন। 

ফাল্গুন মাস মানেই প্রকৃতিতে ফুলের ছড়াছড়ি    ছবি : বেঙ্গল ট্র্যাকার্স

এবার চলুন শিমুলবাগানে যাওয়া যাক। ফাল্গুন মাস মানেই প্রকৃতিতে ফুলের ছড়াছড়ি। সেখানে যতদূর চোখ যায়, শুধু শিমুলগাছ আর তাতে আগুন ধরানো লাল ফুল! দৃশ্যটা ভাবতেই কেমন আনন্দ হচ্ছে না? এই আনন্দটা সরাসরি পাবেন ৯৭ বিঘা জায়গাজুড়ে লাগানো শিমুলবাগান ঘুরে এলে। বছরের অন্য সময়ও আপনি এখানে আসতে পারেন। তবে এই আগুনসুন্দরীদের দেখার জন্য ফাল্গুন মাসটাই আদর্শ! 

এবার চলে আসুন টেকেরঘাটের শহীদ সিরাজ লেক বা নীলাদ্রি লেক থেকে। ছোট বড় টিলা, চারপাশে বিস্তীর্ণ পাহাড়, সেই সঙ্গে লেকের চমৎকার নীল পানিÑ সব মিলিয়ে কেমন যেন অভিভূত করা এক পরিবেশ! এ সৌন্দর্যের জন্য লেকটিকে অনেকেই বাংলার কাশ্মীর বলে থাকেন। যদি খানিকটা উদরপূর্তি করতে চান, তাহলে চলে যেতে পারেন লেকের কাছেই টেকেরঘাট বাজারে। স্থানীয় লোকদের আপ্যায়নে খুব একটা মন্দ লাগবে না আপনার। 

হাতে খুব বেশি সময় এখন নিশ্চয়ই নেই, তাই না? তবু বলব- একটু সময় করে টেকেরঘাট থেকে লাকমাছড়া দেখতে চলে যান। একে দেখতে খানিকটা সিলেটের বিছানাকান্দি ও জাফলংয়ের মতো লাগে। 

এবার ফিরতে হবে। ফেরার পথ একই। সুনামগঞ্জ শহরে ফিরে এসে রাতের খাবার খেয়ে নিজ নিজ জেলার ফিরতি বাস ধরুন। মাত্র একদিনে ভ্রমণের জন্য দারুণ একটি জায়গা সুনামগঞ্জ। প্রকৃতির কাছে এলে আপনার মন ভালো হয়ে যাবে নিশ্চিত!

শিমুল বাগান ভ্রমণের উপযুক্ত সময় 

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই পুরো এলাকাজুড়ে টকটকে লাল শিমুল ফুল দেখা যায়। শিমুল বাগানে যাওয়ার সময় দুটি। লাল টকটকে শিমুল ফুল দেখতে হলে ফাল্গুনে যেতে হবে। শিমুল ফুল গাছে থাকে মাত্র ১৫-২০ দিন। তাই ফেব্রুয়ারির ১০-২৫ তারিখের মধ্যে গেলেই সেখানকার বিস্ময়কর সৌন্দর্য উপভোগ করতে পারবেন। আর বর্ষায় গেলে ঘন সবুজ শিমুল বাগান পাবেন। তবে ফুলের দেখা পাবেন না। তখন টাঙ্গুয়ার হাওর পানিতে পরিপূর্ণ থাকে। তাই শিমুল বাগানে গেলে টাঙ্গুয়ার হাওয়ারও ঘুরে আসতে পারে নৌকায় চড়ে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা