× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জেনে নিন

তাঁবুতে রাত্রি দিন

ইকরামুজ্জামান হাসান

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৩২ পিএম

কাপ্তাই রিভারভিউ ক্যাম্পিং পয়েন্ট

কাপ্তাই রিভারভিউ ক্যাম্পিং পয়েন্ট

প্রকৃতির সঙ্গে একাত্ম হতে ক্যাম্পিংকেই বেছে নিচ্ছেন রোমাঞ্চপ্রিয় মানুষ। সাশ্রয়ী ও রোমাঞ্চকর- এ দুই কারণে দেশে জনপ্রিয় হচ্ছে ক্যাম্পিং বা তাঁবুবাস। আজ আমরা জানব দেশের জনপ্রিয় তিনটি ক্যাম্প সাইটের তথ্য।

যাদুকাটায় তাঁবুবাস 

আকাশের গায়ে হেলান দিয়ে আছে পাহাড়।‌পাহাড়ের বুক চিরে নেমেছে স্বচ্ছ পানির এক নদী। নদীর তীরে সবুজ মাঠ। এখানে ফাল্গুনের সন্ধ্যায় হবে বারবিকিউ। এরপর গল্প-কথায় গভীর হলে রাত, মাঠে তাঁবুতে ঘুম। নদীর কুলকুলধ্বনি আর পাখির ডাকে হবে সকাল। কল্পনায় নয়, বাস্তবে এমন কিছু সময় কাটাতে চাইলে চলে আসুন যাদুকাটা তাঁবুবাসে। 

সময় কাটাতে চাইলে চলে আসুন যাদুকাটা তাঁবুবাসে

কি কি দেখবেন : হাঁটার দূরত্বে পাবেন যাদুকাটা নদী, শিমুলবাগান। একটু দূরে বারিক্কাটিলা। টমটমে যাওয়া যাবে। চাইলে শহীদ সিরাজ লেক দেখে আসতে পারেন। ১০৫০ টাকায় এক তাঁবুতে ১ জন এবং ১৭০০ টাকায় এক তাঁবুতে ২ জন থাকতে পারবেন। রান্নাতে পাবেন স্থানীয় স্বাদ। রাতে বারবিকিউ করতে চাইলে আলাদা খরচ দিতে হবে এবং বুকিংয়ের সময় তা নিশ্চিত করতে হবে।

কীভাবে যাবেন : ঢাকা থেকে বাসে সরাসরি সুনামগঞ্জ বা সিলেট গিয়ে নোহা বা হাইয়েসে করে আড়াই থেকে তিন ঘণ্টায় যাদুকাটায় যাওয়া যায়। সিলেট থেকে নোহা সারাদিনের জন্য যাওয়া আসা ভাড়া পড়বে ৪৫০০ থেকে ৫ হাজার টাকা। সিলেট থেকে সুনামগঞ্জ এসি বাস ভাড়া ১৯০ টাকা, নন-এসি ১২০ টাকা। সিলেট থেকে সুনামগঞ্জ যেতে সময় লাগবে দেড় থেকে দুই ঘণ্টা। সুনামগঞ্জ থেকে গাড়ি, মোটর বাইক বা সিএনজিতে যেতে ১ ঘণ্টা লাগবে। সিএনজি অটোরিকশার ভাড়া ৫০০ থেকে ৬০০ টাকা, জনপ্রতি ১২০ টাকা করেও যাওয়া যায়। মোটর বাইকে আসা-যাওয়া প্রতিবার ২ থেকে আড়াই শত টাকা।

জেনে নিন : কম খরচে এয়ার টিকিট

কাপ্তাই রিভারভিউ ক্যাম্পিং পয়েন্ট 

শীতল জলের বয়ে চলা অপরূপ কর্ণফুলী নদীর পাশে কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রসংলগ্ন এই পর্যটন স্পটে প্রবেশ করলে যে কারও মন প্রফুল্ল হয়ে যাবে। অত্যন্ত সুন্দর এবং পরিষ্কার-পরিচ্ছন্ন প্রাকৃতিক মনোরম পরিবেশে অবস্থিত হয়েছে এই পর্যটন কেন্দ্রটি। কাপ্তাই ইউনিয়ন পরিষদ অফিসের ওপর দিকে কাপ্তাই মুখেই অবস্থিত কাপ্তাই রিভারভিউ ক্যাম্পিং পয়েন্ট। ডিনার, বারবিকিউ, সকালের খিচুড়ি তাঁবুসহ ৭শ টাকা জনপ্রতি খরচ হবে এই ক্যাম্পিং পয়েন্টে। বিস্তারিত জানতে : ০১৭৯৭৩০৫৭৮৭

বিরিশিরিতে ক্যাম্পিং করতে গিয়ে সোমেশ্বরী নদী ভ্রমণ করতে পারেন

নেত্রকোনার বিরিশিরিতে ক্যাম্পিং

অপরূপ সোমেশ্বরী নদী, বিজয়পুরের চীনামাটির পাহাড়, আর গারো সম্প্রদায়ের ঐতিহ্যবাহী বিভিন্ন স্থাপনা নিয়ে অনেকেরই পছন্দের গন্তব্য বিরিশিরি। থাকার জায়গার সংকটের কারণে পছন্দ সত্ত্বেও অনেকেই এখানে যেতে চান না। তবে থাকার জন্য বিরিশিরিতে প্রথমবারের মতো ক্যাম্পিং চালু করেছে জুমাং ক্যাম্পিং অ্যান্ড হোম স্টে। ১ হাজার টাকা জনপ্রতি প্যাকেজ মূল্যে ক্যাম্পিংয়ে পর্যটকদের জন্য রয়েছে বিভিন্ন সুবিধা। এর মধ্যে যা থাকছেÑ তাঁবু (প্রতি তাঁবুতে ২ জন), স্লিপিং ব্যাগ, স্লিপিং ম্যাট, টেন্ট লাইট, হ্যামক (শেয়ার বেসিস), ৩ বেলা খাবার। অন্তত ৪ জন হলে বুকিং দেওয়া যায় এই ক্যাম্প সাইটে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা