× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আমার প্রাণের ভাষা

সুজালো যশ

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৪৭ পিএম

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৪৮ পিএম

ছবি : জাকির হোসাইন

ছবি : জাকির হোসাইন

মানুষ প্রকৃতিগতভাবে এবং জন্মসূত্রে যে ভাষায় কথা বলে বেড়ে উঠতে থাকে, সেটাই তার মায়ের ভাষা। এই ভাষাকে কেন্দ্র করে তৈরি হয় নিজস্ব অস্তিত্বের একেকটি পালক। যে পালকের মধ্য দিয়ে একটি স্বতন্ত্র সুর বেজে ওঠে সমগ্র মাতৃভাষার কণ্ঠস্বর বরাবর। 

সংস্কৃতি ও ভাষাবৈচিত্র্যে পরিপূর্ণ পার্বত্য অঞ্চল বাংলাদেশের অবিচ্ছেদ অংশ; যেখানে বিরাজমান অনেক ভিন্ন নৃগোষ্ঠী ও তাদের আলাদা আলাদা ভাষা। 

চাকমা সমাজে জন্মগ্রহণ করার ফলে স্বাভাবিকভাবেই আমার ভাষা চাকমা। আমার মায়ের ভাষা চাকমা। আর আমার সেই মায়ের ভাষাকেই ভর করে আমি কথা বলা থেকে শুরু করে সাহিত্যের এপিঠ-এপিঠ কিংবা ইতিহাসের কোল অবধি পৌঁছানোর পথ ধরে হেঁটে চলেছি নির্মাণ থেকে বিনির্মাণের অক্ষে। ভাষাবিদ কলিম খান ও রবি চক্রবর্তী বলেছেন, ‘ভাষাই পরম আলো’। আজ থেকে প্রায় আড়াই হাজার বছর আগে এই বৃহৎ বঙ্গে জন্মানো পাণিনিও বলেছেন ভাষার কথা। খুঁজেছেন ভাষার সুর, গানের সুর, মানুষের সুর; আমরাও খুঁজছি মায়ের ভাষাচর্চার মাধ্যমে সমৃদ্ধ একটি ভাষার সন্ধানে- কখনও কবিতায়, কখনও গদ্যের অতল হৃদয়ের ভেতরে গিয়ে। 

বাংলা ভাষার মতোই যে হারে আমরাও ক্রমশ ডুবে যাচ্ছি কলোনির চক্র-গহ্বরে। বাংলা ভাষাকে যেমন আজগুবি তত্ত্ব দিয়ে আখ্যায়িত করা হচ্ছে; তেমনি চাকমা ভাষাকেও বলা হচ্ছে বাংলার উপভাষা। এশিয়াটিক সোসাইটি অব বেঙ্গলের প্রতিষ্ঠাতা উইলিয়াম জোন্স, বাংলা ভাষাকে ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠীর সদস্য বানাতে যেভাবে এক আজগুবি তত্ত্বের সাহায্য নিয়েছেন-  সেভাবে G.A. Grierson ও তার Linguistic Survey of India বইয়ে চাকমা ভাষাকে বাংলার উপভাষা হিসেবে চিহ্নিত করার একটি অমূলক চেষ্টা চালিয়েছেন। 

এখন আমরা শিখি ইউরোপের ভাষা। সারা পৃথিবী থেকে ব্রিটিশ অর্থনীতির একটি প্রধানতম উপার্জন হলো ইংরেজি ভাষা শিক্ষা দেওয়া। এক ব্রিটিশ মন্ত্রী মন্তব্য করেছিলেন- মধ্যপ্রাচ্যের তেল কিংবা আফ্রিকার হীরা-জহরতের দরকার নেই, ভাষাই আমাদের শাদা সোনা। এই নির্দিষ্ট ভাষা না জানার কারণে হীনম্মন্যতায় ভোগে এমন অজস্র উদাহরণ আমাদের সমাজে লক্ষণীয়। যা একেবারেই সর্ববিস্তৃত এবং দুরারোগ্য ব্যাধির মতো গুরুতর। এই ব্যাধি থেকে উত্তরণের পথ তথা নিরোধের কথা প্রসঙ্গে কবি ও চিত্রশিল্পী দ্রাবিড় সৈকত বলেন, ‘ভাষা কে, ভাষা কোথায় কেনই-বা বাংলা ভাষা?’ তিনি তার প্রবন্ধে আরও বলেছেন- ‘এই প্রবন্ধকে যদি আমরা ডিকনস্ট্রাকশন করে প্রশ্ন করি, তাহলে আমাদের চাকমা ভাষার সমস্যা কোথায় কেনই-বা চাকমা ভাষা আমাদের প্রয়োজন- এ রকম অসংখ্য প্রশ্নের উত্তর ও উত্তরণের পথ আমরা পাব বলে আমার পূর্ণ বিশ্বাস।’ 

ব্যাপারটা কিন্তু খুব একটা ধোঁয়াশা নয়, একটু মগজ ঘুরিয়ে তাকালেই শরতের আকাশে ভেসে উঠবে আমাদের ভাষাগুলো। আমাদের চাকমা ভাষার একটি স্বচ্ছ ডানার নাম ‘শিবচরণ চাকমা’, যিনি আমাদের চাকমা ভাষার আদি কবি ও সাধক। আর এই ডানায় ভর করেই অগণিত চাকমা কবি এখনও চর্চা করে যাচ্ছেন ম’ আওঝর অরক’কে। যেন সগর্বে টিকে থাকার এক আদিম বাসনায় নিমগ্ন সংগ্রাম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা