× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাইদাহর রেখে যাওয়া স্মৃতি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:১২ পিএম

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪৬ পিএম

রাইদাহর রেখে যাওয়া স্মৃতি

‘অনেকদিন আগের কথা। এক দেশে এক কাঠুরে ছিল। তার নাম ছিল মনু। মনু খুব গরিব ছিল। সে বন থেকে…’। গল্পের বাকি অংশ জানতে পড়তে হবে রাইদাহ গালিবার লেখা ‘ভয়ংকর গাছ’ বইটি। ভিকারুননিসা নূন স্কুলের পঞ্চম শ্রেণিতে পড়া ঘুঙুর বন্ধু রাইদাহর ডাক নাম কুইন। তার লেখা গল্পের বই এটি।

বইবাংলো প্রকাশন থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন নাহিদা নিশা। মূল্য ২০০ টাকা। এটি বইমেলার সম্প্রীতি প্রকাশের স্টলে পাওয়া যাচ্ছে। রাইদাহ গালিবাকে অনেকেই চিনত নামের কারণে। গালিবা খুব মজার মজার গল্প লিখত। তা ছাপা হতো দেশের ছোটদের পত্রিকায়। তার মজার গল্পগুলো ঘুঙুর বন্ধুরা অবশ্যই পড়েছে। সেই কুইন-মানে রাইদাহ গালিবা আর নেই- ভাবাই যায় না। মাত্র ১২ বছরের জীবনেই সে উড়ে গেল পাখি হয়ে। ভিকারুননিসা নূনের সেরা ছাত্রী রাইদাহ। পড়ত ক্লাস ফাইভে। গালিবা হঠাৎ অসুস্থ হয়ে পড়লে মা হাসপাতালে ভর্তি করেন। পরীক্ষায় ডেঙ্গু ধরা পড়ে। রাইদাহর লেখা গল্প এই ‘ভয়ংকর গাছ’।

‘ভয়ংকর গাছ’ এমন এক গাছ, যে গাছের কাছে গেলে প্রাণ সংহার হয়। রাইদাহ কি জানত নিষ্ঠুর পৃথিবীতে অচিরেই তারও প্রাণ সংহার হবে? সে শুধু জানত ফেব্রুয়ারির বইমেলায় তার বইটি প্রকাশ হবে। কিন্তু দেখে যেতে পারল না। রাইদাহ গালিবার জন্য অনেক ভালোবাসা। যেখানেই থাক, আমাদের রাইদাহ গালিবা ভালো থাক। তার শেষ লেখা এই বই ছোটরা পড়বেই এবং প্রিয় রাইদাহকে আরও ভালোবাসবে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা