× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্পাতে প্রশান্তি

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ০১ মার্চ ২০২৩ ১৭:১৯ পিএম

আপডেট : ০১ মার্চ ২০২৩ ১৭:৩০ পিএম

স্পাতে প্রশান্তি

স্পা কথাটি শুনলে প্রথমেই মনে হতে পারে যত্ন কিংবা কোনো ধরনের ট্রিটমেন্ট। কিন্তু আদতে তা নয়। স্পা মূলত স্ট্রেস থেকে দেয় মুক্তি। শরীর ও মনকে প্রশান্তি দিতে স্পা কার্যকরী। শারীরিক ক্লান্তি দূর করে খুব সহজেই সতেজ ভাব আনতে পারে স্পা।

স্পা লাতিন শব্দমালার সংক্ষিপ্ত রূপ। যার আক্ষরিক অর্থ ‘পানি থেকে স্বাস্থ্য’। বেলজিয়ামে স্পা নামে এক গ্রাম ছিল। যুদ্ধাহত রোমান সৈনিকরা সেবা পাওয়ার জন্য সেখানে যেতেন। ক্ষত আর পেশির ব্যথা সারাতে উষ্ণ পানির থেরাপি দেওয়া হতো। ইউরোপীয় প্রাকৃতিক উষ্ণ পানির ধারাকে কাজে লাগিয়ে রোমান যুগে স্নানকে সূক্ষ্ম শিল্পের পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছিল। স্নানের বিভিন্ন ধাপের জন্য পৃথক কক্ষসমৃদ্ধ স্নানঘর তৈরি হয়েছিল। এসব ধাপের মধ্যে অন্যতম ছিল মালিশ। কালের বিবর্তনে সেই স্পা এখন সহজেই মেলে স্পাতে। আধুনিক নানা ব্যবস্থায় স্পা সেবা খুব সহজেই শরীর ও মনে আনে প্রশান্তি। ভারতীয় কিছু থেরাপি আছে যা আয়ুর্বেদিক থেরাপি হিসেবে পরিচিত। এখানে দক্ষিণ এশিয়ার কিছু বডি প্যাক এবং ম্যাসাজ টেকনিক ব্যবহার করা হয়। যা শরীরে প্রশান্তি দেয়। এ ছাড়া চীনা কিছু থেরাপি আছে যা নানা রকম কাঠি দিয়ে বা স্টোন দিয়ে শরীরে থেরাপি করা হয়। বিভিন্ন নার্ভের ওপর যখন কাঠি বা স্টোন দিয়ে প্রেসার দেওয়া হয় বডি তখন রিফ্রেশ হয়ে যায়। এছাড়া আছে সুইডিশ ম্যাসাজ টেকনিক। শরীরের বিভিন্ন টিস্যুর ওপরে হাত দিয়ে এই ম্যাসাজ করা হয়। আরও আছে থাই ম্যাসাজ। খেলোয়াড়দের জন্য মূলত স্পোর্টস বা থাই ম্যাসাজ করা হয়। তবে সব থেকে জনপ্রিয় হয় ভারতীয় আয়ুর্বেদিক অয়েল ম্যাসাজ। মূলত পুরো শরীরে তিন ধরনের স্পা করা হয়। হেয়ার স্পা, ফেস স্পা ও বডি স্পা। 

মাথার ত্বকে স্পা

স্ট্রেস দূর করতে এই স্পা বিশেষ কার্যকরী। এতে  প্রথমেই থাকে রুট নারিশিং অয়েল ম্যাসাজ। অ্যারোমা তেল এপ্লাই করে দেওয়া এই ম্যাসাজ থেরাপিতে প্রশান্তি এনে দেয়। শরীর হয়ে ওঠে সজীব। অয়েল ম্যাসাজের পর থাকে স্টিমিং, হেয়ার মাস্ক, শ্যাম্পু, কন্ডিশনিং ইত্যাদির মতো পর্যায়। এতে চুল হয় সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল। তবে হেয়ার স্পা করানোর আগে আপনার চুল কী ধরনের, স্ক্যাল্পে কোনো সমস্যা আছে কি না তা খেয়াল করতে হবে। 

চুলের স্পাতে যে উপকার

যেকোনো প্রকার চুলের জন্যই হেয়ার স্পা খুব ভালো। স্পা করালে চুলের ভেঙে যাওয়া কিউটিকল গড়ে ওঠে নতুন করে। চুলে যোগ হয় বাড়তি বাউন্স। ধুলা-দূষণের ফলে চুল হয়ে যায় নিস্তেজ। চুলের সুস্বাস্থ্য ফিরিয়ে চুলকে প্রাণবন্ত করার জন্য হেয়ার স্পা খুব উপকারী। যারা নিয়মিত চুলে কালার করেন তাদের চুল হয়ে যায় রুক্ষ। যা কমাতে সাহায্য করে এই পদ্ধতি। স্ট্রেস, হরমোনের পরিবর্তন, অতিরিক্ত আবহাওয়া বদল বা অন্য কোনো কারণে চুল পড়ার সমস্যা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে। হেয়ার স্পাতে যে অয়েল ম্যাসাজ করা হয় তা স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে চুলকে করে মজবুত।

ফেস স্পা

ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করতে সহায়তা করে স্পা। মন ও শরীর হয়ে ওঠে সতেজ। মুখে স্পা করার সময় যে ম্যাসাজ থেরাপি দেওয়া হয় এতে ত্বকের ক্লান্তি ও মলিন ভাব চলে যায়। ত্বক হয় রিলাক্স। হয়ে ওঠে ভেতর থেকে স্বাস্থ্যোজ্জ্বল। স্পাতে যে প্যাকগুলো ব্যবহার করা হয় তা ত্বকে সানট্যান দূর করতে সহায়তা করে। মুক্তি মেলে ত্বকের এমন নানা ধরনের সমস্যা থেকে।


আরও পড়ুন: দিন ও রাতের ক্রিম


বডি স্পা

বডি স্পা মরা কোষ দূর করে ত্বককে নরম ও উজ্জ্বল করে। এছাড়া শরীরের ত্বকে ব্রণের মতো অনেক সমস্যা থেকে রেহাই দেয়। এক্সপার্টরা বডি স্পাতে ত্বকের ধরন ও সমস্যা বুঝে ট্রিটমেন্ট দেন। নানা ধরনের এসেনশিয়াল অয়েল দিয়ে করা হয় ম্যাসাজ থেরাপি। ত্বক বুঝে দেওয়া হয় স্ক্রাব। স্ক্রাবিংয়ের ফলে ত্বক হয় নরম ও উজ্জ্বল। ত্বকের ধরন অনুযায়ী থাকে বিভিন্ন প্যাক। একেক প্যাকের গুণাবলি এক এক রকম। ফলে শরীরের নানা সমস্যা থেকে মেলে মুক্তি। আর ডিপ টিস্যু ম্যাসাজের ফলে ক্লান্তি দূরের পাশাপাশি রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এতে বাড়ে কর্মোদ্যম। ফলে একদিকে যেমন শরীর ও মনে আসে প্রশান্তি, অন্যদিকে তৈরি হয় ইতিবাচক মানসিকতা। স্পাতে পাথরের ব্যবহার বেশ মজার। দেখতে হাস্যকর মনে হলেও এটিই মূলত আপনাকে করে তুলবে ফুরফুরে। হারমোনি স্পার কথা অনেকেই শুনেছেন নিশ্চয়। দেহের আকুপ্রেশার পয়েন্টগুলোতে পাথর রেখে করা হয় এই স্পা। এছাড়াও রয়েছে বিন্নি চালের ‘নবোঢ়া খিজি’। এতে ত্বকের দাগ দূর হয়। ‘চক্রধারা’য় চলে যায় চুল পড়ার সমস্যা ও কমে মানসিক চাপ। ‘শিরোধারা’ স্নায়ুর জন্য উপকারী। 

কোলাহল মুক্ত পরিবেশে পাখির ডাক কিংবা ঝরনার শব্দ, কোমল এবং শান্ত-শীতল আওয়াজ থাকে স্পাতে। সঙ্গে সুবাস পুরো পরিবেশকে করে তোলে শান্ত, সমাহিত ও আয়েশি। এই পরিবেশে যেকোনো সেবাগ্রহণই আরামদায়ক। শরীরে ও মনে এনে দেয় প্রশান্তি। স্পাতে থাকে প্যারাফিন মোমের বিশেষায়িত ব্যবহার। যা হাত ও পায়ের ত্বক করে তোলে কোমল। বিশেষ ধরনের স্নানেরও ব্যবস্থা থাকে। এরই একটি দুধ, গোলাপের পাপড়ি ও অন্যান্য উপকরণের সমন্বয়ে ক্লিওপেট্রা বাথ। সুগন্ধি তেল কিংবা খানিক উষ্ণতার প্রয়োগও হয়।

স্পা কতদিন অন্তর করা উচিত জানতে চাইলে শোভন সাহা বলেন, এটা মূলত ব্যক্তি ভেদে ভিন্ন হয়। স্ট্রেস, ব্লাড প্রেসার, লাইফস্টাইল এমন অনেক কিছুর ওপর নির্ভর করবে কতদিন অন্তর স্পা করা উচিত। তবে মাসে দুবার অর্থাৎ ১৫ দিন অন্তর স্পা করা যেতে পারে। 

বাড়িতে স্পা করা সম্ভব নয় তা নয়। এর জন্য প্রয়োজন হবে অন্যের সাহায্য নেওয়া। কারণ নিজে নিজে যত্ন নেওয়া সম্ভব হলেও রিলাক্স করানো সম্ভব নয়। এজন্য ভালো কোনো স্পা সেন্টারে এক্সপার্ট কাউকে দিয়ে স্পা করানো উচিত। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা