× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইবির ফার্মেসি বিভাগের সার্ক ট্যুর

তাসফিয়া সাফফাত

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১৩:১১ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ১৩:১২ পিএম

ফার্মেসি বিভাগের ‘প্রথম আবর্তন’ (প্রথম ব্যাচ) সার্ক ট্যুরের অংশ হিসেবে গিয়েছিল ভারত ভ্রমনে

ফার্মেসি বিভাগের ‘প্রথম আবর্তন’ (প্রথম ব্যাচ) সার্ক ট্যুরের অংশ হিসেবে গিয়েছিল ভারত ভ্রমনে

মানুষের বিচিত্রতা আছে বলেই হয়তো পৃথিবীটা এত সুন্দর। তাই তো পৃথিবী ও জীবনকে ভিন্নভাবে উপলব্ধি করতে ইসলামী বিশ্ববিদ্যালয় ফার্মেসি বিভাগের ‘প্রথম আবর্তন’ (প্রথম ব্যাচ) সার্ক ট্যুরের অংশ হিসেবে গিয়েছিল ভারত ভ্রমণে। আর এই ভ্রমণ অভিজ্ঞতা যেমন নতুনভাবে জীবনকে উপলব্ধি করিয়েছে, তেমনি প্রশস্ত করেছে আমাদের দৃষ্টিভঙ্গি, শিখিয়েছে নতুন অনেক কিছু।

আমাদের ট্যুর শুরু হয় বেনাপোল সীমান্ত পার হওয়ার মধ্য দিয়ে। প্রথম ভারত প্রবেশের অনুভূতি দীর্ঘ লাইনে দাঁড়ানোর কষ্টকে ম্লান করে নতুন উদ্যমতা নিয়ে আসে। এবারের গন্তব্য হাওড়া স্টেশন। যখন হাওড়া স্টেশন পার হচ্ছিলাম, মনে পড়ে গেল ডিসেম্বরের শহরের কথা- ‘ঘরে ফেরা তোমার অভ্যাসে নেই আর পিছু ডাকা আমার সিলেবাসে নেই’। হাওড়া ব্রিজের নান্দনিক সৌন্দর্য আমাদের ভাবুকতায় ডুবিয়ে দেয়। হাওড়া স্টেশন থেকে রাতেই আমরা আগ্রার উদ্দেশে যাত্রা শুরু করি। প্রায় ২২ ঘণ্টা ভ্রমণ শেষে স্টেশনে যখন পৌঁছাই, শীতের তীব্রতা যেমন অনুভূত হতে লাগল, তেমনি দূর হতে দেখা আগ্রা ফোর্টের সুউচ্চ দেয়াল মনে এক প্রশান্তির দোলা দিয়ে গেল। রাত তখন সাড়ে ৯টা। 

পরদিন আমরা পুরো আগ্রা শহর ঘুরে দেখি ফতেহপুর সিক্রি, গুরু দুয়ারা, সিকান্দারা, বেবী তাজ ও আগ্রা ফোর্ট। আমরা যে হোটেলে ছিলাম, সেখান থেকেই দূরে তাজমহল দেখা যেত। ফতেহপুর সিক্রিতে আমরা দেখি ছনের ঘরের আকৃতির সেলিম চিশতির মাজার, যা শ্বেত পাথরে তৈরি। চতুর্থ দিন, ভোর ৬টায় আমরা প্রবেশ করি তাজমহল সীমানায়। তাজমহলের পর আমাদের গন্তব্য ছিল আজমীর শরিফ, খাজা মঈনুদ্দীন চিশতির মাজার। সেখান থেকে রাতেই আমরা রওনা হই রাজস্থান প্রদেশের জয়পুর শহরের উদ্দেশে। জয়পুরে আমরা ঘুরে দেখি- হাওয়া মহল, যন্তর-মন্তর, আম্বার ফোর্ট, জয়গড় ফোর্ট, শিশমহল, জলমহল, আরও কত কী!

পরের গন্তব্য হিমাচল প্রদেশ। শীতের এক অনবদ্য অনুভূতি। হিমাচলের পাহাড়ি রাস্তার জার্নি ছিল অতি রোমাঞ্চকর। গানের ছন্দমাদকতায় অজান্তেই বন্ধুরা সবাই নাচের তালে হাত-পা দোলাতে থাকি। কত সুন্দর এ জীবন! 

এবারের গন্তব্য পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বোলপুর। যেখানে রয়েছে কবিগুরুর স্মৃতিবিজড়িত শান্তিনিকেতন, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। এরপর ঘুরলাম সেলুলয়েডের ফিল্মে মোড়ানো মুগ্ধতার এক শহর কলকাতা। সব শীতের শেষে বসন্ত আসবে। কিন্তু আমাদের যে দিন গেছে, তা কি আর ফিরে আসবে! এ সারা জীবনের স্মৃতি। আমাদের ক্যাম্পাস জীবনের স্মরণীয় লগন, যা চির অমলিন হয়ে থাকবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা