× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রচ্ছদ

পোশাকে চেতনার রঙ

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ২২ মার্চ ২০২৩ ১৩:৪৩ পিএম

আপডেট : ২২ মার্চ ২০২৩ ১৬:৫১ পিএম

পোশাকে চেতনার রঙ

বাঙালির অহংকারের মাস মার্চ। মাসটি এলেই প্রত্যেকের মনে অন্য ধরনের এক আবেগ কাজ করে। কারণ এর সঙ্গে জড়িয়ে আছে আমাদের অস্তিত্ব। আর লাল-সবুজ মনে করিয়ে দেয়, এ যে বাংলাদেশের রঙ। মার্চ এবং ডিসেম্বর মাস এলেই লাল-সবুজ রঙের পোশাকে ছেয়ে যায় দেশীয় ফ্যাশন হাউসগুলো। এই সময়ে পোশাকের মোটিফ এবং থিমে প্রাধান্য পায় দেশপ্রেমের চেতনা। এবারের স্বাধীনতা দিবসেও তার ব্যতিক্রম হয়নি।

সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য, অপূর্ব রূপসী রূপেতে অনন্য/ আমার দু’চোখ ভরা স্বপ্ন, ও দেশ, তোমারই জন্য।। দেশের রূপের মহিমা বর্ণিত এত সুন্দর গানের কথা সংবলিত পোশাক পরতে স্বাধীনতার বিশেষ দিনে নিশ্চয় আপনার ভালো লাগবে। এমন দেশাত্মবোধক কিছু গান যা মুক্তিযুদ্ধের সময় দেশপ্রেমিক যোদ্ধাদের প্রেরণা জুগিয়েছে, সেই গানের লাইনের দেখা মিলবে কে ক্র্যাফটের পোশাকে। যার মধ্যে রয়েছে প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, সব ক’টা জানালা খুলে দাও না, সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য ও সূর্যোদয়ে তুমি সূর্যাস্তে তুমি। হাউসটির প্রধান ডিজাইনার মো. শরীফুল হুদা বিপ্লব বলেন, দেশ এবং দেশের পটভূমিকে বিভিন্নভাবে সংকলন করে পোশাকে ডিজাইন করা হয়েছে। স্বাধীনতার বিভিন্ন মোটিফ যেমন দেশের মানচিত্র, পতাকার ছাপ ডিজাইনে পাবেন সব পোশাক। এ ছাড়া জামদানি মোটিফ অলংকরণকে প্রাধান্য দিয়েছি। ছোট ছোট বিন্দুর মাধ্যমে তিন-চার রঙের সংমিশ্রণে স্ক্রিন প্রিন্ট ডিজাইনে জামদানি মোটিফের পোশাক থাকছে স্বাধীনতা দিবসে।

শাড়ি, কুর্তি ও কামিজে স্বাধীনতা দিবস

বিজয় দিবস বা স্বাধীনতা দিবসে লাল-সবুজের সুতি শাড়ির কদরই আলাদা। বাঙালির সব উৎসবের একটি অংশ সুতি শাড়ি। শিফন জর্জেট, ক্রেপ কিংবা সিল্ক যে শাড়িই পরুন; সুতি শাড়ি সাজে বাঙালিয়ানার যে ছোঁয়া এনে দিতে পারে, তা অন্য কোনো পোশাকের পক্ষে আনাটা সম্ভব নয়। স্বাধীনতা দিবস মানেই শাড়ির জমিন হবে সবুজ। এ যেন ঠিক এক সবুজ ক্যানভাস। সবুজের ওপর লাল ও সোনালি রঙের কারুকার্য শাড়িতে বেশ ফুটে ওঠে। আবার গাঢ় সবুজের ওপর থাকে সবুজের বিভিন্ন শেড। যেমন টিয়া, কচিপাতার সবুজ, সি গ্রিন, কলাপাতা রঙ ইত্যাদি। যা প্রকৃতির সজীবতাকে মনে করিয়ে দেয়। বর্তমানে হাতের কাজের নকশা ছাড়াও ব্লক, স্ক্রিন প্রিন্ট, ডিজিটাল প্রিন্ট, প্যাচওয়ার্ক, এমব্রয়ডারি ইত্যাদির বেশ কদর। স্বাধীনতার পোশাকেও এসব ডিজাইনের দেখা মিলবে। মোটিফ হিসেবে শাড়িতে দেখা যাবে বাংলাদেশের মানচিত্র, স্মৃতিসৌধ ইত্যাদি। একেক ডিজাইনার একেক ধরনের নকশাকে প্রাধান্য দেন। তবে এ ধরনের মোটিফ মূলত আঁচলেই থাকে, শাড়ির জমিনে নয়। শাড়ির সঙ্গে মিলিয়ে পছন্দমতো গামছা প্রিন্ট, গ্রামীণ চেক ইত্যাদি কাপড়ের ব্লাউজ বানাতে পারেন। কন্ট্রাস্ট রঙের ব্লাউজও পরতে পারেন। হাতার নকশা করতে পারেন ইচ্ছেমতো। ঘটি হাতা, বেলুন হাতা, হাতায় ঝালরের নকশা কিংবা স্লিভলেস এখন বেশ ট্রেন্ডি। তবে আবহাওয়া বিবেচনায় এখন ফুল স্লিভের ব্লাউজ না পরাটাই আরামদায়ক হবে। অন্যান্য পোশাক, যেমন- সালোয়ার-কামিজ, ফতুয়া, কুর্তি ইত্যাদিও বেশ মানানসই দিনটিতে। এ পোশাকগুলোতেও একই ধরনের মোটিফ প্রাধান্য পায়। দেখা মেলে বিভিন্ন কবিতার চরণ এবং পঙক্তির। স্ক্রিন প্রিন্ট, ডিজিটাল প্রিন্ট, ব্লক কিংবা টাইডাইয়ের নকশা সংবলিত পোশাক বেছে নিতে পারেন। কাটছাঁট অথবা প্যাটার্নেও এখন দেখা মেলে বেশ বৈচিত্র্য।

আরও পড়ুন: চোখের সাজে মন রঙিন

স্বাধীনতা দিবসে ছেলেদের পোশাক 

ছেলেদের পোশাকের মধ্যে সব সময়ই প্রাধান্য পায় পাঞ্জাবি। পাঞ্জাবিতেও ফুটিয়ে তোলা হচ্ছে বিভিন্ন মোটিফ। পাঞ্জাবির নকশা করা হয় মূলত বুকের অংশে। কাপড় হিসেবে থাকে খাদি, সুতি, সিল্ক ইত্যাদি। সবুজের মাঝে লাল বুটিক কিংবা বুকের অংশে মানচিত্র দেখা যাবে। আবার শাড়ির সঙ্গে মিলিয়েও পাঞ্জাবির ডিজাইন করেছেন বিভিন্ন ফ্যাশন হাউসের ডিজাইনাররা। পাঞ্জাবিতেও উঠে এসেছে কবিতা বা গানের চরণ। তবে হাতে কাজ করা সুতি কিংবা হ্যান্ড পেইন্টেড পাঞ্জাবির কদর সব সময়ই বেশি। সঙ্গে শার্ট এবং টি-শার্ট তো রয়েছেই। 

শুধু বড়দের নয়, মিলবে ছোটদের পোশাকও। সঙ্গে পরিবারের সব সদস্য একই রকম পোশাক পরতে পারবেন। মা-বাবা, মা-মেয়ে, বাবা-ছেলে, এমনকি পরিবারের সবাই একই থিমের পোশাক পরে উদযাপন করতে পারবেন স্বাধীনতা দিবস।


সবুজ যেহেতু গাঢ় রঙ, এমনকি লালও তাই ন্যাচারাল লুক রাখাটাই ভালো। আইশ্যাডো যদি দিতেই হয়, তবে ব্রাউন কিংবা নিউট্রাল কোনো শেড বেছে নিন। চাইলে লাল বা সবুজ রঙের লাইনার দিয়ে চোখে চিকন করে লাইন টেনে নিতে পারেন। এতে ট্রেন্ডি এবং স্নিগ্ধ একটা লুক আসবে। 
রাজিয়া সুলতানা 
রূপ বিশেষজ্ঞ, রাজিয়া’স মেকওভার

সাজগোজ 

অফিস, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠান থাকে দিনের বেলা। যেহেতু বেশ গরম, তাই মেকআপ রাখুন হালকা। মেকআপের আগে ত্বকে বরফ লাগিয়ে নিতে পারেন। এতে ত্বকে ঘাম কম হবে। ওয়াটার বেজ ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন। খুব প্রয়োজন না হলে ফাউন্ডেশন এড়িয়ে যান। গরমের দিন তাই সানস্কিন ক্রিম ব্যবহার খুব জরুরি। এ সময়ে রোদের তাপ ত্বককে পুড়িয়ে ত্বকের মারাত্মক ক্ষতি করে দিতে পারে। আগে প্রাইমার ব্যবহার করুন। বিবি বা সিসি ক্রিম দিয়ে ফেস পাউডার ব্যবহার করে নিন। হালকা একটু ব্লাসন দিতে পারেন। আইব্রো আর্ট করে দিতে পারেন আইলাইনার। ঠোঁটে দিতে পারেন পছন্দের ন্যুড লিপস্টিক বা রেড লিপস্টিক। সব শেষে মেকআপ সেটিং স্প্রে দিয়ে মেকআপ লক করে নিন। দেখতে অনেক সিম্পল আর স্নিগ্ধ লাগবে। চুলে খোঁপা করে একটা গোলাপ পরতে পারেন। চাইলে খোলা চুলও রাখতে পারেন। কপালে ছোট একটা টিপ পরুন। লাল হোক কিংবা সবুজ দুটি রঙই আপনার সাজে দেবে আলাদা মাত্রা। গয়নার ক্ষেত্রে বেছে নিতে পারেন মেটাল। পরতে পারেন কাঠপুঁতি এবং বিডস দিয়ে তৈরি বিভিন্ন গয়নাও। রুপার গয়না বেশ মানানসই হবে। মুক্তা মানিয়ে যায় সাধারণত সব রঙের সঙ্গেই। দ্বিধা থাকলে মুক্তা বেছে নিন। সবুজ রঙের পোশাকের সঙ্গে লাল রঙের গয়না বেছে নিতে পারেন। কাঠের ওপর হ্যান্ড পেইন্টেড বিভিন্ন কারুকার্য করা গয়নার চলও এখন বেশ। পোশাকের সঙ্গে মিলিয়ে পছন্দমতো গয়না আর সাজে স্বাধীনতা দিবস হোক সুন্দর।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা