× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

ইফতারে ভিন্ন স্বাদ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ মার্চ ২০২৩ ১২:৪৫ পিএম

আপডেট : ২৫ মার্চ ২০২৩ ১২:৪৯ পিএম

ছবি: ফারহান ফয়সাল

ছবি: ফারহান ফয়সাল

ইফতার মানেই ভাজাপোড়া খাবারের নানা আয়োজন। একঘেয়েমি এসব খাবার থেকে বেরিয়ে ভিন্ন স্বাদ আনতে পারেন আপনার ইফতারির টেবিলে। খুব সহজে তৈরি করা যায় এমনই সুস্বাদু কিছু রেসিপিতে সাজানো হয়েছে এবারের হেঁশেল। রেসিপি দিয়েছেন শেফ তাজরুবা খান 


মিক্সড ফ্রুট সালাদ

যা যা লাগবে : আপেল ১ কাপ (কিউব করা), নাসপাতি ১ কাপ (কিউব করা), কমলা আধাকাপ (টুকরো করা), ড্রাগন ফ্রুট ২৫ গ্রাম, আঙুর (লাল, কালো) ৩০ গ্রাম (স্লাইস করা), চেরি ২৫ গ্রাম, বেদানা ২৫ গ্রাম, কমলার রস আধাকাপ, কাঁচা মরিচ কুচি স্বাদমতো, মধু ১ চা চামচ, বিটলবণ স্বাদমতো ও পুদিনাপাতা কুচি ৪-৫টি।
যেভাবে প্রস্তুত করবেন : প্রথমে একটি পাত্রে কমলার রস ঢেলে নিন। লবণ, বিটলবণ, মধু, কাঁচা মরিচ কুচি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর কেটে রাখা সব ফল দিয়ে পুনরায় ভালোভাবে মিশিয়ে পরিবেশন করুন।


শাহি মুড়ি মাখনা
যা যা লাগবে : মুড়ি ২০০ গ্রাম, পেঁয়াজ বেরেস্তা ২০ গ্রাম, কাঁচা মরিচ কুচি স্বাদমতো, ধনিয়াপাতা কুচি ১০ গ্রাম, লবণ স্বাদমতো, সরিষার তেল ৩০ মিলি, মুরগির মাংস (কিমা) ৫০ গ্রাম, কাঁচা ছোলা ১০ গ্রাম, ডাবলি বুট (সিদ্ধ) ২০ গ্রাম, টমেটো কুচি ৫ গ্রাম, ক্যাপসিকাম কুচি (তিন রঙের) ৫ গ্রাম ও গাজর (কুচি) ৫ গ্রাম।
যেভাবে তৈরি করবেন : প্রথমে মুরগির মাংসের কিমা সরিষার তেলে ভেজে নিতে হবে। এরপর একটি পাত্রে মুড়ি এবং ভেজে রাখা মুরগির মাংসের কিমাসহ সব উপকরণ (ক্যাপসিকাম বাদে) সরিষার তেল দিয়ে মাখাতে হবে। মাখানো হয়ে গেলে তিন রঙের ক্যাপসিকাম ওপর দিয়ে ছিটিয়ে দিন। পরিবেশন করুন মজাদার শাহি মুড়ি মাখনা।

আরও পড়ুন: শরবতে শান্তি


বেকড ইয়োগার্ট 
যা যা লাগবে : টকদই ৩০০ গ্রাম, কুকিং/স্টেরিলাইজড ক্রিম ২৫০ মিলি ও কনডেন্সড মিল্ক স্বাদমতো। ফ্লেভারের জন্য : কমলা অথবা লেবুর খোসা কুচি/গোলাপ জল/জাফরান ১ চিমটি।
যেভাবে প্রস্তুত করবেন : প্রথমে একটি ঝাঁজরির মধ্যে পাতলা কাপড় অথবা পেপার টাওয়াল টিস্যু দিয়ে টকদইয়ের পানি ঝরিয়ে নিতে হবে। এরপর এর সঙ্গে অন্য সব উপকরণ ভালোভাবে বিটার বা হ্যান্ড মিক্সার দিয়ে মিশিয়ে নিতে হবে। যে পাত্রে পরিবেশন করবেন ওই পাত্রে ঢেলে ওপরে ফ্লেভার অ্যাড করে ইলেকট্রনিক ওভেন-ট্রেতে পানি দিয়ে দিতে হবে যেন পাত্রটি বা পাত্রগুলোর অর্ধেক অংশ ডুবে থাকে। ট্রেতে বসিয়ে ১০০ ডিগ্রি সেলসিয়াসে ৩০-৪০ মিনিট বেক করতে হবে। অথবা চুলায় মাঝারি আচে পানিযুক্ত পাত্রের ওপর একটি স্টিলের ট্রে রেখে তার ওপর পাত্র বসিয়ে ঢেকে ২০-৩০ মিনিট রেখে নামিয়ে ফেলতে হবে। ২০ মিনিট পর একটি কাঠি দিয়ে চেক করে দেখতে হবে মিশ্রণটি সলিড হয়েছে কি না। হয়ে গেলে নামিয়ে নিন এবং পরিবেশন করুন বেকড ইয়োগার্ট হবে।


বাঁধাকপির রোল
যা যা লাগবে : বাঁধাকপির পাতা (রোল তৈরির জন্য) ১০-১২টি, মুরগি বা গরুর মাংসের কিমা ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ৩০ গ্রাম, কাঁচা মরিচ কুচি স্বাদমতো, সয়াসস ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চিমটি, লবণ স্বাদমতো ও চিনি আধা চা-চামচ।
যেভাবে প্রস্তুত করবেন : প্রথমে বাঁধাকপির পাতাগুলো ছাড়িয়ে সামান্য লবণ মেশানো পানিতে পাঁচ মিনিট সিদ্ধ করে নিতে হবে। পানি থেকে তুলে ঠান্ডা পানিতে ডুবিয়ে উঠিয়ে রাখতে হবে। অন্যদিকে পুরের জন্য মুরগি বা গরুর মাংসের কিমা, সব উপকরণ দিয়ে মাখিয়ে নিতে হবে। এরপর সিদ্ধ করে রাখা বাঁধাকপির পাতার ভেতর পুর দিয়ে মুরিয়ে রোল বানিয়ে নিতে হবে। সব পাতা এভাবে পুর দিয়ে বানিয়ে নিতে হবে। অন্যদিকে একটি হাঁড়িতে পানি গরম করে ওপরে একটি ঝাঁজরি বসিয়ে নিতে হবে। রোলগুলো সাজিয়ে ভাপে দিতে হবে ১০-১৫ মিনিট। নামিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন বাঁধাকপির রোল।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা