× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইন্দোনেশিয়ার জনপ্রিয় যত ইফতারি

জান্নাতে নাঈম

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩ ১২:২৯ পিএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৩ ১২:৪৯ পিএম

ইন্দোনেশিয়ার জনপ্রিয় যত ইফতারি

বছর ঘুরে আমাদের মাঝে এসেছে বরকতময় রমজান মাস। এই সময়টা মুসলিমদের জন্য বড় একটা উৎসবের মৌসুম। দেশে দেশে নিজস্ব ঐতিহ্যের সঙ্গে পালিত হয় এই মাস। জনসংখ্যার অনুপাতে পৃথিবীর বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া। পবিত্র এই মাসে দ্বীপরাষ্ট্রের যেখানেই যান না কেন, ইফতারের জন্য সুস্বাদু ও পুষ্টিগুণসম্পন্ন খাবার পাওয়া যায়। যে খাবারগুলো রোজাদারদের শরীরের কর্মশক্তি বৃদ্ধিতে সহায়ক।

কোলাক : ইন্দোনেশিয়ানরা ইফতারটা শুরু করে মিষ্টান্নজাতীয় খাবার দিয়ে। বিভিন্ন ধরনের শরবতও হতে পারে। এমনই একটি মেন্যু কোলাক। এটি ইন্দোনেশিয়ান একটি ডেজার্ট। নারকেল চিনি এবং নারকেল দুধ দিয়ে তৈরি করা হয়। এক বাটি কোলাকের ভেতরে কলা, মিষ্টি আলু এবং কাসাভা দেওয়া হয়। রমজান মাসে এই খাবারটির চাহিদা ব্যাপক। জনপ্রিয় এই খাবারটি সহজেই তৈরি করা যায়। ইন্দোনেশিয়ার রেস্তোরাঁগুলোতে রমজান মাস উপলক্ষে এই খাবারটি পরিবেশন করা হয়।

এছ পিসাং ইজো (সবুজ কলার বরফ) : সবুজ কলার বরফ ইন্দোনেশিয়ায় এছ পিসাং ইজো নামে পরিচিত। জনপ্রিয় এই খাবারটি শুধু রমজান মাসেই নয়, বরং যেকোনো সময় পাওয়া যায় ইন্দোনেশিয়ায়। তবে ইফতারের মিষ্টান্ন হিসেবে এটি প্রায় সর্বত্র বিক্রি করা হয়। সবুজ কলার বরফ ইন্দোনেশিয়ার বিভিন্ন অঞ্চলে ইফতারের একটি বিশেষ খাবার। এই খাবারটি খাওয়ার পর শরীরের দীর্ঘ ক্লান্তির অবসান ঘটে। শরীরকে সতেজতা এনে দেয়। 

ভাজা খাবার : ইন্দোনেশিয়ার রাস্তায় খাবার বিক্রেতাদের অনেক ধরনের ভাজাজাতীয় খাবার বিক্রি করতে দেখা যায়। এটিও ইফতারের মেন্যু হিসেবে অন্যান্য দেশের মতো এখানেও বেশ জনপ্রিয়। তেলে ভাজা খাবার ক্ষুধা নিবারণের জন্য সহজ একটি উপায়। ইন্দোনেশিয়ার বিভিন্ন অঞ্চলে ইফতারের একটি অনন্য মেন্যু হলো এই ভাজা খাবার। ভাজা খাবারেরও রয়েছে হরেক রকমের মেন্যু। দেশটির জনবহুল রাস্তার মোড়ে মোড়ে বাহারি ভাজা খাবারের পসরা নিয়ে বসে থাকেন দোকানিরা। 

কেনডল :  কে চেনে না এই খাবারটিকে! এক গ্লাস কেনডল বরফের সঙ্গে চালের আটা, তরল ব্রাউন সুগার, নারকেলের দুধ এবং ঠান্ডা পনির দিয়ে তৈরি করা এই ইফতার আইটেম রোজাদারদের সারা দিনের তৃষ্ণা মেটায়। কেনডল পশ্চিম জাভাতে জনপ্রিয় একটি পানীয়। এই মেন্যুটি ‘এছ ডাওয়েট’ নামে বেশ পরিচিত। রমজান মাসে এই মিষ্টি এবং তাজা পানীয়জাতীয় খাবারের বিক্রেতা সব স্থানেই দেখা যায়। 

এছ টেলার : প্রায় এছ বুহয়ার মতোই একইভাবে তৈরি হয় এছ টেলার। সুস্বাদু এই খাবারটিতে অ্যাভোকাডো বা মাখন ফলের টুকরা দিয়ে তৈরি করা হয়। এ ছাড়াও কচি নারকেল, কাঁঠাল এবং মিষ্টিজাতীয় উপাদানের মিশ্রণ থাকে। ইফতারে এই খাদ্যটি শরীরে সতেজ ভাব ফিরিয়ে আনে। ইন্দোনেশিয়ার বিভিন্ন অঞ্চলে এছ টেলারেরও অনেক বৈচিত্র্য রয়েছে। পশ্চিম জাভাতে এছ টেলার ডগার নামে পরিচিত। এছ টেলার কখনও কখনও টেপ, কালো আঠালো চাল এবং অন্যান্য ফল দিয়ে তৈরি হয়। 

এছ কেলাপা মুডা বা কচি নারকেলের বরফ : এছ কেলাপা মুডা বা কচি নারকেলের বরফ ইফতারের জন্য অসাধারণ একটি মেন্যু। সারা দিন রোজা রাখার পর যে তৃষ্ণার অনুভব হয়, তা নিরাময় করতে এই খাদ্যটি বেশ ফলোদয় বটে। এই খাদ্যটি শরীরের তরল প্রতিস্থাপন করে, টক্সিন পরিষ্কার করাসহ নানাবিধ উপকারের জন্য খাবারটির জনপ্রিয়তা রয়েছে। এই পানীয়টি কচি নারকেলের শাঁস দিয়ে তৈরি করা হয়। এ ছাড়া যারা অতিরিক্ত মিষ্টি পছন্দ করেন, তাদের জন্য শরবতে চিনির পরিমাণ বাড়িয়ে দেওয়া হয়।

খেজুর : খেজুর মধ্যপ্রাচ্যের একটি ফল। ইফতারের সময় এই ফলটি চিরায়ত মেন্যুতে পরিণত হয়েছে। মুসলিম বিশ্বের সবচেয়ে বড় এই দেশটির রোজাদারদের ইফতারির তালিকাতেও এই ফলটি রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা