× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঈদে নতুন জুতা

ওয়াসি তানজীম

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩ ১৫:৫৯ পিএম

আপডেট : ১৯ এপ্রিল ২০২৩ ১৬:০৮ পিএম

ঈদে নতুন জুতা

ঈদ মানেই নতুন পোশাক। আর সঙ্গে চাই নতুন জুতা। যেন ঈদ আয়োজনে সাজসজ্জায় কোনো কমতি না থাকে। তাই তো ঈদের পোশাকের সঙ্গে ম্যাচ করে চলে নতুন জুতা কেনার ঢল।

সাজপোশাক পরিপূর্ণ করতে চাই জুতসই জুতা। এটি ফ্যাশনের অনিবার্য একটি অনুষঙ্গ। শুধু ফ্যাশনই নয়; ব্যক্তিত্বের প্রকাশও বটে। তাই ঈদের মতো বড় উৎসবে জুতার চাহিদা থাকে পোশাকের মতোই। উৎসবের ছাপ দেখা যাচ্ছে পোশাকের নকশায় সঙ্গে পাদুকাতেও। ছেলেমেয়েদের জুতা-স্যান্ডেল কিংবা লোফার, কেডস, রানিং শুতে দেখা যাচ্ছে বর্ণিল সব অলংকরণ। বাটা, গ্যালারি এপেক্স, বে-এম্পোরিয়াম, জেনিস, অরিন, লোটো, আড়ং থেকে শুরু করে ফুটপাতের জুতার দোকানগুলোতেও রয়েছে ক্রেতার ভিড়। 

কেমন জুতা মিলবে এবার ঈদে

বিগত কয়েক বছর ধরেই জুতা-স্যান্ডেলের বাজারে চলছে মিক্সড ফ্যাশন। কালো বা চকলেট রঙের স্যান্ডেলের চাহিদা এখন অনেকটাই কম। অ্যান্টিক সোনালি, মেরুন ও সাদা রঙের স্যান্ডেল বা জুতার চাহিদা এখন বেশি। মেয়েদের জুতা বা স্যান্ডেলের ক্ষেত্রে পাথর ও পুঁতির কাজ খুব বেশি চাহিদাসম্পন্ন। এ ছাড়া সুতার কাজ করা স্যান্ডেলও মিলছে। মেয়েদের আগ্রহের তালিকায় আছে দুই ফিতার স্যান্ডেল আর মিডিয়াম হিলের স্যান্ডেল। শিশুদের ক্ষেত্রে আউটার-সিন্থেটিক ও ইনার ম্যাশের সমন্বয়ে সোল দিয়ে তৈরি জুতার চাহিদা বেশি।

জুতার নকশায় দেশের বড় ব্র্যান্ডগুলো আন্তর্জাতিক ধারা অনুসরণ করে। ব্র্যান্ডগুলোর মধ্যে বাটা, এপেক্স, বে-এম্পোরিয়াম, ওরিয়ন, জেনিস, নাইক, পিকাসো ও লোটোর চাহিদা সবচেয়ে বেশি। এবার ঈদ সামনে রেখে প্রতিটি ব্র্যান্ডই নতুন ডিজাইনের জুতা আনছে। এর মধ‌্যে রয়েছে মেয়েদের পেনসিল হিল, বেলোরিনা সু; শিশুদের নতুন ধরনের লোপার, বাবল গামসের জুতা প্রভৃতি। এ ছাড়া আড়ং, লা রিভসহ অনেক ফ্যাশন ব্র্যান্ডেও মিলবে নানা ডিজাইনের জুতা। 

শিশুদের জন্য

ঈদে শিশুদের জন্য জুতা নির্বাচনে আরামটাকে বেশি প্রাধান্য দিতে হবে। কারণ শিশুরা ছোটাছুটি করবে, ঘুরে বেড়াবে। তাই জুতাটি নির্বাচন করতে হবে সেভাবেই। যদিও ফ্যাশনকেও গুরুত্ব দিতে হবে সমানতালে। শিশুদের আরামের কথা মাথায় রেখেই চামড়ার নরম জুতা কিংবা কাপড়ের জুতাও আনছে ফ্যাশন হাউসগুলো। স্টাইলিশ শেপস্কিন, লোপার, সোল দিয়ে তৈরি জুতা প্রভৃতির চাহিদা বেশি। 

মেয়েদের জুতা

এবার ঈদ হচ্ছে গরমে। তাই মেয়েদের ফুল সামার বোহেমিয়া সুইট স‌্যান্ডেলের আকর্ষণ বেশি। এ ছাড়া ঈদে যেমন থাকে স্লিপারের চাহিদা, তেমনি থাকে হাইহিল, মিড চুঙ্কি, ব্যালেরিনা টাইপের জুতার চাহিদাও। পেনসিল হিল কিংবা গোড়ালি সমান টাইপের হাই রয়েছে সব কিছুর চাহিদা। নাগরা জুতাও মিলবে। কয়েক বছর ধরেই ফ‌্যাশন সচেতন মেয়েদের পছন্দের তালিকায় থাকে ব্রেথেবল ফ্ল‌্যাট ক‌্যাজুয়াল সু। এবার ঈদে চামড়ার তৈরি এসব সু মিলবে সবখানে। সঙ্গে রয়েছে গোড়ালি বুট, ফ্ল‌্যাট লোফার ও সিনথেটিক জুতাও। অন্যদিকে শুধু ফ্যাশন নয়, স্বাচ্ছন্দ্যের কথা ভাবেন যারা তাদের জন‌্য রয়েছে স্লিপার। নানা বর্ণের ও ঢঙের স্লিপার বা ব্যালেরিনা মিলবে এবার ঈদে।

ছেলেদের জুতা

ঈদে শুধু মেয়েদের ফ্যাশন নয়, ছেলেদের ফ্যাশনও পিছিয়ে নেই। ছেলেদের ফ্যাশনের জন্য যেমন ফরমাল সু মিলবে, তেমনি রয়েছে সিম্পল টাইপের স্যান্ডেলও। তাই পাঞ্জাবির সঙ্গে পরতে বেছে নিতে পারেন দুই ফিতার স্যান্ডেল। আর রাতের কোনো প্রোগ্রামের জন্য বেছে নিতে পারেন ফরমাল সু। ঈদ কিংবা যেকোনো উৎসবে পুরুষদের পছন্দের তালিকায় প্রথমে থাকে চামড়ার জুতা। চামড়ার জুতা হয় টেকসই, সহজে নষ্ট হয় না এবং ছেঁড়া বা বিবর্ণ হওয়ার আশঙ্কা কম থাকে। এমনকি চামড়ার জুতা সহজেই যেকোনো পোশাকের সঙ্গে মানিয়ে যায়, সেটা হোক ফরমাল বা ক‌্যাজুয়াল। এ ছাড়া লোফার তো আছেই। আজকাল প্রায় সব ছেলেরই পছন্দ লোফার। কারণ এটা পরে একদিকে আরাম আবার মানিয়ে যায় সব কিছুতে।

কোথায় পাবেন

দেশের সব জুতার শোরুমেই রয়েছে ঈদের জুতার কালেকশন। বাটা, এপেক্স, জেনিস, বেসহ আরও নিত্যনতুন জুতার শোরুমে মিলবে নানা ধরনের জুতা। ঈদ মার্কেট ঘুরে দেখা যায়, বাটার এলিফ্যান্ট রোড শাখা কিংবা বসুন্ধরা সিটির শাখায়ও রয়েছে অনেক কালেকশন। সেখানে দাম তুলনামূলক বেশি পড়লেও জুতাগুলো বেশ আকর্ষণীয় এবং টেকসই। আর যদি তা সাধ্যের বাইরে হয়, তবে যেতে পারেন এলিফ্যান্ট রোড, চৌরঙ্গী ভবন, মৌচাক মার্কেট, চাঁদনী চক, নিউ মার্কেট কিংবা অরচার্ড পয়েন্টে। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা