× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রমিত উচ্চারণ ও আবৃত্তি শিখতে

উম্মে কুলসুম রুমানা

প্রকাশ : ০৭ মে ২০২৩ ১২:৩৫ পিএম

আপডেট : ০৮ মে ২০২৩ ০৮:৫১ এএম

প্রমিত উচ্চারণ ও আবৃত্তি শিখতে

কথা এমন এক মাধ্যম যার জাদুতে জয় করা যায় অনেক কিছু। কথা দিয়ে যেমন মানুষকে কাছে টানা যায় আবার কথার দ্বারাই দূরে ঠেলে দেওয়া সম্ভব। সব মানুষই সুন্দর করে কথা বলতে চায়। সুন্দর উচ্চারণের মাধ্যমে সবাই তার ভাবনা প্রকাশ করতে চায়। তবে সুন্দর করে কথা বলার চর্চা করতে হয়। নিয়মিত চর্চা আর সাধনার মধ্য দিয়ে রপ্ত হয় এই শিল্প। আপনার কথা কতটা প্রমিত তা কবিতা আবৃত্তি করতে গেলেই বুঝতে পারবেন। সুন্দর করে কথা বলতে পারলে সহজেই সবার মনোযোগ আকর্ষণ করা যায়।

প্রমিত উচ্চারণ : 

আমাদের অনেকেরই উচ্চারণে সমস্যা রয়েছে। আছে আঞ্চলিক টান। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের রয়েছে নিজস্ব আঞ্চলিকতা। নিজ অঞ্চলের ভাষা আমার নিজের ভাষা হয়ে উঠবে, এটাই স্বাভাবিক। এটা ভুল কিছু না। নিজস্ব গণ্ডিতে প্রাণ খুলে আঞ্চলিক ভাষায় কথা বলতেই পারি। সেটা এক ধরনের বৈচিত্র্যও দেয়। কিন্তু ভাষা যেহেতু ভাব বিনিময় ও যোগাযোগের মাধ্যম, তাই গুরুত্বপূর্ণ ফোরামগুলোতে একে অপরের সার্থক যোগাযোগের জন্য প্রয়োজন হয় আঞ্চলিক ভাষার প্রভাবমুক্ত একটি ভাষারীতি। এটিকেই আমরা প্রতিম উচ্চরণরীতি বলে থাকি। 

বিভিন্ন অঞ্চলের মানুষ যেন সবাই সবার ভাষা বুঝতে পারে, তা নিশ্চিত করে প্রমিত উচ্চারণ। চাকরির সাক্ষাৎকার, কোনো ফোরামে কিছু উপস্থাপনে প্রমিত উচ্চারণ জরুরি। 

বড় ফোরামে আঞ্চলিক ভাষায় কথা বলা কেউ পছন্দ করবেন না। কারণ সেখানে যারা কথা বলেন তাদেরকে সবাই অনুসরণ করে। আবার তার কথা সবার জন্য বোধগম্য হওয়াটাও প্রয়োজন। 

যারা সংবাদ পাঠ করেন, টেলিভিশন বা বেতারে কথা বলেন, টক শো, সাক্ষাৎকার, উপস্থাপনা ইত্যাদি ক্ষেত্রে কাজ করেন অথবা কোনো টেলিভিশন চ্যানেলে মাঠ থেকে রিপোর্ট পড়বেন ইত্যাদি ক্ষেত্রে প্রমিত উচ্চারণে কথা বলা জরুরি। 

বাংলার প্রমিত উচ্চারণে আমরা প্রায়ই ভুল করি। ঠিকঠাক উচ্চারণ শেখাতে ঢাকা এবং ঢাকার বাইরে বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে। আবৃত্তি

প্রশিক্ষণকেন্দ্রগুলোয় গেলে উচ্চারণ সম্পর্কে কোর্স করা যায়।

কণ্ঠশীলন : রিজেন্ট প্লাজা (৪র্থ তলা), ৭৩/১ এলিফ্যান্ট রোড, ঢাকা। ০১৫৫২৩২৭৩০৫

কথা আবৃত্তি চর্চা কেন্দ্র : টিএসসি ঢাকা বিশ্ববিদ্যালয় ০১৭৫৫৫৩৩৩১৮।

স্রোত আবৃত্তি সংসদ : শুদ্ধ উচ্চারণ, বাচনভঙ্গি, উপস্থাপনা ও আবৃত্তিবিষয়ক কর্মশালা পরিচালনা করে এই সংগঠনটি। ঢাকা বিশ্ববিদ্যালয়, টিএসসি ০১৭৪৮৩৮৪০২৭।

বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমি : ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি। ০১৭৬৭৩৭১১৫৯।

সংবৃতা : ঢাকা বিশ্ববিদ্যালয়, টিএসসি। ০১৭১১১৮৯৩৫৯।

স্বরকল্পন আবৃত্তিচক্র : ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও রমনা পার্কের বাংলাদেশ টেনিস ফেডারেশনের গ্রাউন্ড ফ্লোরে এদের অফিস রয়েছে। ০১৭১১৫০৫৬৬০।

কথাশৈলী আবৃত্তি চক্র : প্রতি শনিবার সোহরাওয়ার্দী উদ্যোনে ক্লাস হয়। ০১৫৫২৩২৮৯৫৫।

নন্দনকানন : ঢাকা বিশ্ববিদ্যালয়, টিএসসি। ০১৭১২৬৩৬৯১৬।

আবৃত্তি একাডেমি : টিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় ০১৬৭৪৬০৯৬৪৫

স্বরশ্রুতি : টিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় ০১৭১১৩৬৮৩৯৪

কল্পরেখা : আবৃত্তি ও উপস্থাপনাসহ অভিনয় শিক্ষার কোর্স করানো হয়। ৪১/৪ সিদ্ধেশ্বরী রোড খন্দকার গলি, ঢাকা ০১৬৭০১০৯১১২

বাকশিল্পাঙ্গন : বাংলাদেশ শিল্পকলা নাট্যশলা ভবন রুম নং-৭০৫, ০১৭১৬০৯৯৭৭৪

ঢাকা বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ : আবৃত্তি, উপস্থাপনা, সংবাদ পাঠ সহ বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে এই সংগঠনটি। যোগাযোগ: টিএসসি, ১ম ফ্লোর, ঢাকা বিশ্ববিদ্যালয়, ০১৯৩৪৮১২১৪১

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ : নাচ, গান, আবৃত্তি ও অভিনয় শেখানো হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত এই সংগঠনটি। টিএসসি, ০১৮১৫৩৫৬৫৪৮।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র টিএসসি, শাহবাগের আজিজ মার্কেট, শিল্পকলা একাডেমী, বেইলী রোডের বিভিন্ন বইয়ের এসব স্কুল ও সংগঠনের ফর্ম পাওয়া যায়। আবেদন করে ভর্তি হওয়ার পর যাবতীয় কার্যক্রম তারাই পরিচালনা করে থাকেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা