× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মুগল স্থাপত্য তাহাখানা

চারশ বছরের ‘তাহাখানা’

মেহেদী হাসান শিয়াম

প্রকাশ : ২৭ জুন ২০২৩ ১২:১৬ পিএম

আপডেট : ২৭ জুন ২০২৩ ১২:৪৪ পিএম

চারশ বছরের ‘তাহাখানা’

মধ্যযুগের ইসলাম প্রচারক শাহ সৈয়দ নেয়ামত উল্লাহ। ইসলাম প্রচারের উদ্দেশ্যে গৌড়বঙ্গ থেকে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদের নিকট পিরোজপুরে এসে উপস্থিত হন। বিখ্যাত মানুষটির আগমনী বার্তা শুনে মুঘল সম্রাট শাহজাহানের ছেলে বাংলার তৎকালীন সুবেদার শাহ সুজা তাকে অভ্যর্থনা জানান। পরবর্তীতে তার কাজের সুবিধার্থে একটি মসজিদ ও বিশ্রামাগার নির্মাণ করেন।

সেই সময় শাহ সুজা নিজের জন্য দাফেউল বালা নামের বিশাল দীঘির পাশে দোতলা একটি প্রাসাদ নির্মাণ করেন। ইট-পাথর-সুরকি দিয়ে নির্মিত দোতলা প্রাসাদটির নাম রাখা হয় ‘তাহাখানা’। বিভিন্ন ঐতিহাসিক বিবরণে যার সত্যতা পাওয়া যায়। 

রাজশাহী বিভাগে ১৪৮টি প্রত্নতাত্ত্বিক স্থাপত্যের তালিকা করেছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর। যার মধ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলায় রয়েছে ১৮টি স্থাপনা। মুঘল আমলে নির্মিত তাহাখানা এর মধ্যে উল্লেখযোগ্য।

চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত শিবগঞ্জের শাহাবাজপুর ইউনিয়নে ঐতিহ্যবাহী তাহাখানা অবস্থিত। তাহাখানা ফার্সি শব্দ, যার আভিধানিক অর্থ ঠান্ডা ভবন বা প্রাসাদ। ভবনটি দোতলা। একতলা ভূগর্ভে (মাটির নিচে), অন্য আরেক তলা মাটির ওপরে। ভবনটি উত্তর-দক্ষিণে ১৬৬ ফুট লম্বা এবং প্রায় ৩৮ ফুট চওড়া। 

ইতিহাস থেকে জানা যায়, শাহ সুজা বাংলার সুবাদার থাকাকালে ১৬৩৯-১৬৫৮ মতান্তরে ১৬৩৯-১৬৬০ তাপ নিয়ন্ত্রিত এই তাহাখানা নির্মাণ করেন। জনশ্রুতি আছে, সৈয়দ নেয়ামত উল্লাহের সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে শীতকালে বসবাসের জন্য পিরোজপুরে তাপ নিয়ন্ত্রণ ইমারত হিসেবে ভবনটি নির্মাণ করেছিলেন শাহ সুজা। এখানে ১৭টি কক্ষ আছে। গৌড়ের প্রাচীন কীর্তিগুলোর মধ্যে এমন ইমারতের দেখা পাওয়া যায়নি।

এই তাহাখানায় গিয়ে দেখা গেছে, ভবনের ফাটল ধরা জায়গাগুলো মেরামত করা হয়েছে। মূল ফটকের পাশাপাশি ভেতরের ঐতিহ্যবাহী তাহাখানার বারান্দাতেও ঝুলছে তালা। দীর্ঘদিন ধরে তাহাখানার সার্বিক অবস্থা দেখভাল করছেন প্রত্নতত্ত্ব বিভাগের কর্মচারী এনামুল হক। তিনি বলেন, তাহাখানার দরজা অনেকদিন ধরে বন্ধ। নতুন করে ভবনটিতে রঙের কাজও করা হয়েছে। যতদূর জানি, তাহাখানা ভবনটিতে বানানো হবে ইসলামিক জাদুঘর। এ জন্য ঘরটিকে ইতোমধ্যে সংস্কার করা হয়েছে। ফলে এখন ভবনটিতে দর্শনার্থীরা ঢুকতে পারছেন না। জাদুঘর উদ্বোধনের পর টিকিট কেটে ভবনটিতে প্রবেশ করা যাবে। 

তাহাখানার বাইরে দাঁড়িয়ে ছবি তুলছিলেন রেজাউল করিম। সিরাজগঞ্জ থেকে ঘুরতে এসেছেন তিনি। কথা হয় তার সঙ্গে। রেজাউল জানান, শখের বশে ঘুরে বেড়ানোই আমার কাজ। অনেক জেলায় গিয়ে বিভিন্ন ঐতিহাসিক নিদর্শনগুলো দেখেছি। এই জেলার অন্য সব নিদর্শন দেখা হয়েছে। কিন্তু তাহাখানায় ঢুকতে পারিনি। ভবিষ্যতে কোনো একদিন এসে ঘুরে যাব নিশ্চয়ই।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, মানুষের মনে কৌতূহল জাগানো ইমারতটি দুই বছর ধরে বন্ধ রয়েছে। এতে দেশের বিভিন্ন স্থান থেকে আসা দর্শনার্থীরা বিশেষ এই ভবনটিতে ঢুকতে না পেরে ক্ষোভ প্রকাশ করছেন। তাহাখানা ভবনটিতে ইসলামিক জাদুঘর নির্মাণের উদ্দেশে ইতোমধ্যে সংস্কার করা হয়েছে বলে দাবি প্রত্নতত্ত্ব বিভাগের। তবে কবে নাগাদ জাদুঘর নির্মাণ সম্পন্ন হবে, তা জানা যায়নি। 

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক কার্যালয়ের আঞ্চলিক পরিচালক ড. মোছা. নাহিদ সুলতানার সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করার হলেও কোনো সাড়া পাওয়া যায়নি। তবে আঞ্চলিক কার্যালয়ের সহকারী পরিচালক ড. আহমেদ আবদুল্লাহর সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও কোনো সদুত্তর দিতে পারেননি। 

সোনামসজিদে অবস্থিত প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অফিস সহকারী শাহনুজ্জামান জানান, ভ্রমণপিপাসুদের আকৃষ্ট করতে ভবনটির সংস্কার করা হয়েছে। ভবনটিতে ইসলামিক জাদুঘর চালু করার কথা। তবে দুই বছর ধরে তালাবদ্ধ অবস্থায় আছে। তাহাখানা নিরাপত্তা দেওয়ার জন্য যথেষ্ট লোকবল নেই। ১০-১২ জন মানুষের প্রয়োজন হলেও এখন আছে মাত্র ৪ জন। সংস্কার শেষে মুঘল আমলের এই কীর্তি শিগগিরই জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া উচিত বলে মনে করেন স্থানীয় ও ভ্রমণপিপাসুরা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা