× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নান্দনিক খাবার টেবিল

শাহিনা নদী

প্রকাশ : ২৭ জুন ২০২৩ ১৫:০৩ পিএম

নান্দনিক খাবার টেবিল

বাতাসে ঈদের গন্ধ। চারদিকে উৎসবের সাজ। বাঙালির উৎসব মানেই তো কবজি ডুবিয়ে খাওয়া। কোরবানির ঈদে তো কথাই নেই। মজার মজার লোভনীয় পদে ভরপুর খাবার টেবিল। তাই তো ঈদ এলে শুধু নতুন পোশাকই নয়, নিত্যনতুন তৈজসপত্রের সমাহার দেখা যায় বাসা-বাড়িতে। ঈদের দিন বাসায় আমন্ত্রিত অতিথিদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে যেহেতু থাকে খাবার টেবিল, তাই সেটাও হওয়া চাই নান্দনিক ও পরিপাটি।

খাবার টেবিল যত গোছালো, সুন্দর ও আকর্ষণীয় হবে, খাবার পর্ব ততটাই ভালো হবে। বলা হয়ে থাকে, খাবারের স্বাদ অনেকটাই নির্ভর করে পরিবেশনের ওপর। আসুন তাহলে জেনে নেওয়া যাক, কীভাবে খাবার টেবিলের নান্দনিকতা আরও বাড়িয়ে তোলা যায়। 

আকর্ষণীয় টেবিল ক্লথ

খাবার টেবিল সুন্দরভাবে সজ্জিত করার জন্য প্রথমেই টেবিলের ধরন অনুযায়ী টেবিল ক্লথ বেছে নিতে হবে। বাজারে পিস বা গজ আকারে বাহারি সব নকশা করা রঙ-বেরঙের টেবিল ক্লথ পাওয়া যায়। প্রয়োজনে টেবিল ক্লথের নিচে টেবিল প্যাড বিছাতে পারেন।

টেবিল ম্যাট

ঈদে টেবিল ম্যাট পরিবর্তন করে পুরো খাবার টেবিলের চেহারাই চেঞ্জ করে ফেলতে পারেন। বাজারে প্লাস্টিক, বাঁশ, রাবার, ফাইবার, কাপড় ও পাটের ছোট, মাঝারি, বড় বিভিন্ন ধরনের টেবিল ম্যাট পাওয়া যায়। এই ম্যাটগুলো গোল, চারকোণ, ত্রিকোণ বা ডিম্বাকৃতির হয়ে থাকে। পছন্দমতো একটি ম্যাট সেট দিয়ে ফুটিয়ে তুলতে পারেন খাবার টেবিলের সৌন্দর্য। 

গ্লাস স্ট্যান্ড

গ্লাস স্ট্যান্ডগুলো প্লাস্টিকের, স্টিলের ও কাঠের হয়ে থাকে। স্ট্যান্ডগুলো বিভিন্ন রঙের হয়। কোনো স্ট্যান্ডে ৬টি আবার কোনো স্ট্যান্ডে ১২টি গ্লাস রাখা যায়। টেবিলের আকার ও ক্লথের সঙ্গে মানানসই হবে এমন একটি গ্লাস স্ট্যান্ড দিয়ে সাজিয়ে ফেলতে পারেন আপনার খাবার টেবিলটি। 

ফলের ঝুড়ি

খাবার টেবিলকে নান্দনিক রূপে সাজানোর জন্য ফলের ঝুড়ি অনেকেই ব্যবহার করে থাকেন। এক্ষেত্রে টেবিলের আকারের দিকটি বিবেচনায় রাখতে হবে। ফলের ঝুড়িটি আকর্ষণীয় করতে বিভিন্ন রঙিন ফলের সমাহারে ঝুড়িটি সাজিয়ে টেবিলের মাঝ বরাবর রাখতে পারেন। 

চামচ স্ট্যান্ড

সিরামিকের দোকানগুলোতে চামচের সঙ্গে চামচ স্ট্যান্ডও পাওয়া যায়। কোনো চামচ স্ট্যান্ডে শুধু চামচ রাখা যায় আবার কোনো চামচ স্ট্যান্ডে ছুরিসহ চামচ রাখা যায়। এক্ষেত্রেও রঙ নির্বাচন করার অপশন রয়েছে। বাজারে সিলভার গোল্ড ছাড়াও বিভিন্ন রঙ ও নকশার ডিজাইন করা চামচ স্ট্যান্ড রয়েছে। 

ফুলদানি 

খাবার টেবিলের মাঝে একটি ফুলদানি টেবিলের সৌন্দর্যকে বহুগুণে বাড়িয়ে দেয়। তাজা ফুল চারপাশে মনোরম পরিবেশ তৈরি করবে। তবে খাবার টেবিলে ফুল রাখতেই হবেÑ এমনটা নয়। টেবিলের আকারও সেক্ষেত্রে একটা বিষয় হয়ে দাঁড়ায়। কাচের টেবিল হলে তার নিচের অংশে সেমিবক্সে ফুলদানি রাখলেও দারুণ মানাবে। 

প্লেট স্ট্যান্ড

প্লেট স্ট্যান্ডে মনের মতো প্লেট সাজিয়ে রাখা যায়। স্টিল, কাঠ বা প্লাস্টিকের প্লেট স্ট্যান্ড হয়ে থাকে। বাজারে বিভিন্ন আকারের স্ট্যান্ড পাবেন। সেখান থেকে মানানসই স্ট্যান্ডে প্লেট সাজিয়ে রাখুন। 

টিস্যু বক্স

বাজারে বাঁশ, বেত, স্টিল ও কাঠের টিস্যু বক্স পাওয়া যায়। প্রয়োজন মেটানোর পাশাপাশি বাড়তি শোভা বৃদ্ধিতে সহায়তা করে টিস্যু বক্স। অতিথি আপ্যায়ন হোক কিংবা পারিবারিক আড্ডা টিস্যু তো খুবই প্রয়োজনীয় একটা জিনিস। তাই আপনার খাবার টেবিলকে সুন্দর ও রুচিশীল রাখতে টিস্যু বক্স রাখতে ভুলবেন না। 

এ ছাড়াও খাবার টেবিলের নান্দনিক পরিবেশনের জন্য ব্যবহার করতে পারেন স্বচ্ছ কাচের বা সিরামিকের বাসনকোসন। গতানুগতিক ধারা থেকে বেরিয়ে বৈচিত্র্য আনতে চার কোনা প্লেট নির্বাচন করতে পারেন। ব্যবহৃত বাসনকোসন সাদা বা স্বচ্ছ হলে গাঢ় রঙের টেবিলম্যাট ব্যবহার করলে খাবার টেবলটি অনেক বেশি আকর্ষণীয় লাগবে। এ ছাড়া ন্যাপকিন রাখার ধারায়ও আনতে পারে নতুনত্ব। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা