× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শনিবারের হাসি

চুল কম, কথা বেশি

আবদুর রব শরীফ

প্রকাশ : ২২ জুলাই ২০২৩ ১১:৩২ এএম

আপডেট : ২২ জুলাই ২০২৩ ১১:৩৩ এএম

চুল কম, কথা বেশি

যাদের মাথায় চুল কম তাদের পকেটে কিছু না পেলেও একটি চিরুনি পাবেন, কারণ তারা বোঝেন চুল না থাকার মূল্য! অল্প যে কয়টি আছে সেগুলো যত্ন করে গুছিয়ে রাখেন, অবশিষ্ট চুল যে করে হোক রক্ষা করতেই হবে। 

এক কিপ্টে লোক গেছেন চিরুনি কিনতে। তিনি দোকানে গিয়ে বললেন, ভাই চিরুনির একটি কাঁটা ভেঙে গেছে। দোকানি ইয়ার্কি করে বললেন, একটি কাঁটা ভেঙে গেছে তো কী হয়েছে, বাকিগুলো দিয়ে চালিয়ে দিন! ওই লোক রেগেমেগে বললেন, আরে ভাই ওই একটি কাঁটাই শেষ কাঁটা ছিল!

আলামিনের আধুনিক সেলুনে একবার চুল কাটতে গেলে সে আমার থেকে বিশ টাকা বেশি দাবি করে বলল, সকালে আপনার আব্বার চুল কেটে কাঁচি ভোতা হয়ে গেছে, এখন আপনি আসছেন কাঁচি ভাঙতে!

এক দুষ্টু ছেলে তার বাবা-মাকে বলছে, তোমাদের কিছু চুল সাদা কিছু চুল কালো কেন? দম্পতি উত্তর দিল, যাদের ছেলে দুষ্টুমি বেশি করে সেই দুষ্টু ছেলের টেনশনে বাবা-মায়ের চুল পেকে সাদা হয়ে যায়! ছেলে জবাব দিল, ও আচ্ছা, তাহলে তোমাদের কারণে আমার নানা-নানি, দাদা-দাদির সব চুল ধবধবে সাদা হয়ে গেছে।

এরপর বাবা বললেন, বেশি পাকনামো না করে একটু চুল টেনে দে! ছেলে চুল টানছে বাবা আরামছে চোখ বুজে আছেন। কিরে তুই তো আগে এত সুন্দর করে চুল টানতি না! ছেলে বলল, দূর বাবা! কী যে বলো! আমার চুইংগামটা তোমার চুলে আটকে গেছে।

এক রোগী গেছে ডাক্তারের কাছে চুল পড়ার সমস্যা নিয়ে। ডাক্তার বলল, চৌধুরী সাহেব, কীসের এত টেনশন করেন এত যে চুল পড়ে যায়! রোগী বললেন, চুল পড়া নিয়েই তো যত টেনশন। 

নাই মামার চেয়ে কানা মামা ভালো- এর সবচেয়ে বড় উদাহরণ আমার চুল! দৈনিক ঘর থেকে বের হলে রুটিন করে শুনতে হয়, শরীফ ভাই তো বুড়ো হয়ে গেছেন। আপনার চুল পেকে যাচ্ছে! আমি বলি, চুল চলে যাওয়ার চেয়ে পেকে যাওয়া ভালো।

বিয়ের আগে মেয়ে দেখতে গিয়েছিলাম। শরমে মাথা নিচু করে ছিলাম! মেয়ে তো আমাকে দেখে কথার এক ফাঁকে বলেই ফেলল, বাবা আপনি এখনও দেখতে সো ইয়ং! আমি তো আপনার মেয়ের মতো! এত লজ্জা পাওয়ার কী আছে? বউ এখন স্বীকার করে না। সে মনে হয় বলেছিল, ‘আপনি তো আমার মেয়ের বাবা হবেন। এত লজ্জা পাওয়ার কী আছে?’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা