× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আন্তর্জাতিক রোবোটিকস চ্যাম্পিয়শিপে রানার্সআপ

ওরা ১১ জন

ফারহাত মাইশা অর্পা

প্রকাশ : ০৬ আগস্ট ২০২৩ ১৪:১৯ পিএম

টিম অ্যাটলাস

টিম অ্যাটলাস

আন্তর্জাতিক রোবোটিকস চ্যাম্পিয়নে বাংলাদেশকে রানার্সআপ হওয়ার গৌরব এনে দিয়েছে টিম অ্যাটলাসের সদস্যরা। ভারতের রাজধানী দিল্লিতে ২৭ জুলাই রাতে টেকনোক্সিয়ান ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপে ঘোষণা করা হয় বিজয়ীদের নাম। পৃথিবীর ২২টি দেশের ৩০০টিরও বেশি দল অংশগ্রহণ করেছিলো এ প্রতিযোগিতায়। টিম অ্যাটলাসের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে বিস্তারিত জানিয়েছেন ফারহাত মাইশা অর্পা

ঢাকা শহরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ছড়িয়ে ছিটিয়ে থাকা মেধাবী একঝাঁক তরুণকে নিয়ে টিম অ্যাটলাসের এগিয়ে চলা। মূলত ১৩ বছর থেকে ২৩ বছর বয়সি তরুণদের সমন্বয়ে গঠিত হয়েছে টিম অ্যাটলাসের বিজয়ী এই দল।

টিম অ্যাটলাসের সদস্যরা হলেন সানি জুবায়ের, আল্ভি সাকিব অরিন, সাকিবুল আহসান তেহাম। তারা ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের ছাত্র। অন্য সদস্যরা হলেন শিহাব আহমেদ অনন্ত (নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়), মোহাইমেনুল ইসলাম (আহ্‌ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), মো. রাকিবুল হাসান নিশাত (ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়), কাজী মো. মুহাইমিন উল ইসলাম মাহি (সিসিএন), মো. তানজীর আরাফাত (বিএএফ শাহীন কলেজ, কুর্মিটোলা), মো. মারুফ মিয়া (নির্ঝর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ), মো. আল মাহমুদ আলিফ ও নাজিফ আহিয়ান (ফয়জুর রহমান আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ)।

টিম অ্যাটলাসের প্রতিনিধি সানি জুবায়ের জানান, যেকোনো বয়সি মানুষ টিম অ্যাটলাসের সঙ্গে কাজ করতে পারবে। এ ক্ষেত্রে তরুণদের আগ্রহকেই প্রাধান্য দেওয়া হয়। আগ্রহীদের বিভিন্ন ট্রেনিং ও ওয়ার্কশপের মাধ্যমে রোবোটিক্স সম্পর্কে ধারণা দেওয়া হয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোর জন্য তৈরি করা হয়।

টিম অ্যাটলাসের কার্যক্রম

টিম অ্যাটলাস মূলত শিক্ষার্থীদের তৈরি রোবোটিক্সভিত্তিক একটি দল, যা বেশ কয়েক বছর ধরে বাংলাদেশে রোবোটিক্স নিয়ে কাজ করে যাচ্ছে। রোবোটিক্সে বাংলাদেশকে এগিয়ে নিতে এবং আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে তুলে ধরতে তারা কাজ করছে। এ ছাড়া টিম অ্যাটলাসের মূল অনুপ্রেরণা হলো দেশ ও দেশের উন্নয়নে যান্ত্রিক প্রকল্প উদ্ভাবন করা। বিশ্বমঞ্চে নিজেদের প্রতিভা তুলে ধরতে এবং বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে প্রতিনিয়ত নতুন নতুন উদ্ভাবন নিয়ে হাজির হচ্ছেন তারা।

নির্দিষ্ট প্রক্রিয়ায় একাধিক ধাপে চূড়ান্ত করেন টিম অ্যাটলাসের সদস্য। যারা রোবোটিক্স নিয়ে আগ্রহী কিংবা কাজ করতে চান রোবট নিয়ে, তারা টিম অ্যাটলাসের ওয়েবসাইটটি ভিজিট করে জানতে পারবেন প্রয়োজনীয় তথ্য। টিম অ্যাটলাসের প্রতিনিধি সানি জুবায়ের বলেন, ‘যে-কেউ চাইলে টিম অ্যাটলাসের সঙ্গে কাজ করতে পারবে, তবে সে ক্ষেত্রে প্রমাণ করতে হবে নিজেদের সক্ষমতা। এরপর তিন-চার মাসের একটি প্রশিক্ষণ শেষ করে তাদের নিয়ে কাজ শুরু হয়। এ ছাড়া আমাদের দেশের জাতীয় সমস্যাগুলোর প্রযুক্তিভিত্তিক সমাধান নিয়ে কাজ করার চেষ্টা করি। আমরা কেবল আন্তর্জাতিক পর্যায়ে কাজ করছি এমনটা নয়, বরং দেশের উন্নয়নে কীভাবে রোবোটিক্সকে কাজে লাগানো যায়, তা নিয়েও কাজ শুরু করেছি। যেমন আমাদের দেশে আগুন লাগার একটা প্রবণতা আছে। সে থেকে কীভাবে রোবোটিক্স কাজে লাগতে পারে, এ নিয়ে আমরা দুর্যোগ ব্যবস্থাপনা যন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছি।’

টিম অ্যাটলাসের শুরুর গল্পটা জানতে চাইলে তিনি জানান, ‘সব সময় স্বপ্ন দেখতাম রোবোটিক্স নিয়ে কাজ করার এবং নতুন নতুন উদ্ভাবন মানুষের সামনে নিয়ে আসার; যাতে মানুষের কাজে আসে। আমি চেয়েছিলাম এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করতে যেখানে যেকোনো প্রতিষ্ঠানের সদস্যরা একসঙ্গে যুক্ত থেকে নিজেদের আইডিয়া শেয়ার করতে পারবে। সেই ভাবনা থেকেই টিম অ্যাটলাসকে নিয়ে এগিয়ে চলা। ২০১৯ সালে প্রথম আমরা World Robotics Championship-এ অংশগ্রহণ করি। সেবারের আসরে চতুর্থ স্থান অর্জন করেছিলাম। তখন থেকেই টার্গেট ছিল কীভাবে নিজেদের অবস্থান এগিয়ে নেওয়া যায়। এরই ধারাবাহিকতায় এবারে আমরা দ্বিতীয় স্থান অর্জন করতে পেরেছি, আশা রাখছি আগামী বছর বিজয়ী স্থান অর্জন করতে পারব।’

যে উদ্ভাবনে আন্তর্জাতিক সম্মাননা

World Robotics Championship-এর এবারের আসরে অ্যাটলাস স্পার্ক, ব্যাটলবোট ও ফায়ার ফাইটিং রোবট নিয়ে রানার্সআপ হয়েছে টিম অ্যাটলাস। আগুন নেভাতে কাজ করবে যান্ত্রিক রোবটÑ এমনই উদ্ভাবনা নিয়ে বিশ্বকে চমকে দিয়েছে টিম অ্যাটলাস। সাধারণত আগুন নেভানোর কাজে রেড জোনে ফায়ার ফাইটাররা প্রবেশ করতে পারেন না। তবে এ রোবট রেড জোনে প্রবেশ করতে এবং আগুন নেভাতে সক্ষম, এমনটাই প্রমাণ করেছে টিম অ্যাটলাস।

বাংলাদেশের যেকোনো দুর্যোগে এ রোবট ক্ষয়ক্ষতির হার অনেকটাই লাঘব করতে পারবে বলে প্রত্যাশা করছে টিম অ্যাটলাস। অ্যাটলাস স্পার্ক নামের রোবটটি যেকোনো খনিজ সম্পদের সন্ধানে কাজে আসবে খননকাজে অথবা কোনো অনুসন্ধানী কাজে। তাদের এ উদ্ভাবনগুলো রোবোটিক্সে বাংলাদেশর জন্য অপার সম্ভাবনার দ্বার উন্মোচন করবে, এমনটাই প্রত্যাশা করছেন টিম অ্যাটলাসের সদস্যরা।

টিম অ্যাটলাসের যত অর্জন

শুরুটা হয়েছিল বিশ্ব রোবোটিক্স চ্যাম্পিয়নশিপ, ভারতের ১৩তম আসরের মাধ্যমে। প্রথমবারের মতো অংশগ্রহণ করেই বাজিমাত করেছিল টিম অ্যাটলাস। ২০২২ সালে বাংলাদেশের সেরা অর্জনগুলোর মধ্যে ছিল টিম অ্যাটলাস। একই বছর NASA Space Apps Challenge-এ অংশ নিয়ে দ্বিতীয় রানার্সআপের স্থান অর্জন করে তারা। এরপর ২০২২ সালে আয়োজিত World Robot Olympiad-এ অংশ নিয়ে অর্জন করে ব্রোঞ্জ মেডেলিস্টের খেতাব।

Bangladesh iTech Expo প্রতিযোগিতায় রানার্সআপের স্থান দখল করেছে তারা। এ ছাড়া বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের Robo Carnival 2023-এ দ্বিতীয় রানার্সআপ হয়েছে টিম অ্যাটলাস। BFC National Robotics Contest 2023, BUBT-এর চ্যাম্পিয়ন দল হয়েছে টিম অ্যাটলাস। International Tech Carnival 2022-এর চ্যাম্পিয়নের তকমা পেয়েছে টিম অ্যাটলাস। এ ছাড়া World Robotics Championship 2022-এ চতুর্থ স্থান অর্জন করে টিম অ্যাটলাস। International Science & Innovation Fest 2022-এর স্বর্ণপদক জয়ী দল টিম অ্যাটলাস Techkriti23’ IIT Kanpur, India প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করে দ্বিতীয় স্থান অধিকার করে নেয়। এ ছাড়া টিম অ্যাটলাসের প্রতিনিধি সানি জুবায়ের পেয়েছেন ‘ডিজিটাল বাংলাদেশ অ্যাওয়ার্ড-২০২১’।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা