× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শনিবারের হাসি

ডিম সমাচার

আবদুর রব শরীফ

প্রকাশ : ১৯ আগস্ট ২০২৩ ১২:২১ পিএম

ডিম সমাচার

এ যেন এক হালি ‘ডিম’ নয়, বরং এক ‘শালি’ ডিম। ঘটক থেকে জানতে চাইলাম, মেয়ে দেখতে কেমন? বলল চেহারা-শ্রী একদম ডিমের মতো সুন্দর! 

এমন বলবে না কেন, মুরগির ডিম পাড়ার কষ্ট এখন ডিমের দাম শুনলে যে দুঃখ লাগে তার সমানুপাতিক। ডিমের দামের এমন ঊর্ধ্বগতির খবর শুনে যদিও সবচেয়ে স্বস্তিতে আছে রিমান্ড মঞ্জুর হওয়া আসামিরা। আপাতত ‘ডিমথেরাপি মানিব্যাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে’ মর্মে কোনো সচেতন নাগরিক হাইকোর্টে রিট করেছে শুনলেও অবাক হব না।

স্টেজে খারাপ পারফরম্যান্স করলে এখন ডিম ছুড়ে মারলেও কেউ নাখোশ হবে না বলে মনে হয়। বরং সম্মানির সঙ্গে উপরি আয় ভেবে বাসায় নিয়ে গেলে গিন্নি বড্ড খুশিই হবেন।

সময় এখন ডিম দিয়ে খাসির মাংস রান্না করার। এমন চলতে থাকলে হয়তো কাচ্চির সঙ্গে ডিম না দিয়ে ডিমের সঙ্গে কাচ্চি ফ্রি থাকবে। ডিম নিয়ে বাজার করে ফেরার সময় ছিনতাইকারীর কবলে পড়তে পারি। যদি এমন হয় তবে বলব, ‘ভাই, আরেক পা এগোলে ডিম নিয়ে দৌড় দেব ভাবছি।’ তাতে ডিম ভেঙে যাওয়ার চেয়ে ছেড়ে দেওয়া শ্রেয় মনে করলে হয়তো রক্ষাও পেতে পারি।

ইতিহাসের সবচেয়ে বড় ধাঁধা, ডিম আগে না মুরগি আগে? তার সমাধান হতে চলেছে, কারণ দামে ডিম তরতর করে এগিয়ে যাচ্ছে।

বহুদিন পর কেডিএস অ্যাক্সেসরিজের পাশের হোটেলে খেতে বসেছিলাম। স্বভাববশত বললাম, মামা ডিম দেন। হোটেল বয় বলল, ডিমের দামে এক পিস মুরগি পাবেন। আজ মুরগি খান, সারা জীবন তো ডিমই খেলেন।

অফিস থেকে বউকে রান্না বিষয়ক প্রশ্ন করলে বলেন, আজ আস্ত একটা মুরগি রান্না করেছি। রাতে খেতে বসলে দেখি, ওটা আসলে আস্ত একটা ডিম! এখন উল্টো আমি ফোন করে বলি, ‘আজ রাতে আস্ত একটা ডিম দিয়ে ভাত খেতে ইচ্ছা করছে।’ বউ ওদিক থেকে ইয়ার্কির সুরে বলছেন, ‘আজ সত্যি হাজার হাজার মাছ রান্না করেছি।’ চিন্তায় পড়ে গেলাম! আমি তো মলা-ঢ্যালা কিংবা ছোট মাছ বাজার করেছি বলে মনে পড়ে না। খেতে বসে দেখলাম, ওটা আসলে রুই মাছের ডিম!

চুপি চুপি বউকে বললাম, আমরা যে মুরগির ডিমের বদলে রুই মাছের ডিম খাচ্ছি সেটা আবার কাউকে বলে দিও না। কর্তৃপক্ষ শুনলে হয়তো মাছের ডিমের দামও কয়েক গুণ বেড়ে যাবে।

ঘটনা আসলে এসব কিছুই না। আমাদের এক বন্ধু এখনও বিয়ে করেনি। আজ সকালে বন্ধুটি হঠাৎ ফোন দিয়ে বলল, ‘দোস্ত, ব্যাচেলর আইটেম হিসেবে সুপরিচিত ডিমের দাম যেভাবে বাড়ছে, তাই চিন্তা করলাম আর ব্যাচেলর থাকা ঠিক হবে না। আমার জন্য একটা মেয়ে দ্যাখ।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা