× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বর্ণান্ধদের সঠিক রঙ দেখাতে সাইফের উদ্ভাবন

আসমাউল হুসনা

প্রকাশ : ২০ আগস্ট ২০২৩ ১১:৪১ এএম

বর্ণান্ধদের সঠিক রঙ দেখাতে সাইফের উদ্ভাবন

তথ্য ও প্রযুক্তি আমাদের জীবনযাত্রায় ব্যাপক পরিবর্তন ও উন্নয়ন এনেছে। দিনের বেশিরভাগ সময়ই এখন মোবাইল ইন্টারনেটে ব্যয় হয়। পুরো পৃথিবীর খবরাখবর এখন থাকে হাতের মুঠোয়।

কেনাকাটা থেকে শুরু করে চিকিৎসা, পড়াশোনা, বিনোদন সবকিছুই এখন প্রযুক্তিনির্ভর। তবে প্রযুক্তির এ উন্নয়ন সবার জন্য আশীর্বাদ হয়ে ওঠেনি। পৃথিবীতে এমন কিছু মানুষ আছে যারা প্রযুক্তির এসব সুবিধা ভোগ করতে পারছে না। কেননা তারা বর্ণান্ধ।

ধরুন আপনার হাতে থাকা মুঠোফোনটি স্ক্রল করতে করতে চোখ আটকে গেল একটি পোশাকে। যেটি আপনার কাছে মনে হলো সবুজ। আর সবুজ রঙে আপনাকে খুব ভালো মানায়। ব্যস, অর্ডার করে দিলেন। অথচ অন্যদের চোখে সেটি লাল। অর্থাৎ আকাঙ্ক্ষিত প্রতিক্রিয়াটি আপনি পাবেন না।

পৃথিবীতে এমন অনেক মানুষ রয়েছে যারা বিভিন্ন রঙের মধ্যে কিছু রঙের পার্থক্য করতে পারে না। একে বর্ণান্ধতা বা বর্ণবৈকল্য বলা হয়। এটি কিছু রঙ দেখার, শনাক্ত করার বা তাদের মধ্যে পার্থক্য করার অক্ষমতাজনিত এক প্রকার শারীরিক বৈকল্য। যুক্তরাষ্ট্রের জরিপ অনুযায়ী, প্রতি ১০ জন পুরুষের মধ্যে একজন বর্ণান্ধতার শিকার। দুটি প্রধান বর্ণান্ধত্ব হচ্ছে লাল ও সবুজের মধ্যে পার্থক্য করতে অসুবিধা হয় এবং যাদের নীল ও হলুদের মধ্যে পার্থক্য করতে অসুবিধা হয়। এমন সমস্যায় আক্রান্ত মানুষের অনেক স্বপ্ন অধরাই থেকে যায়। তবে ব্যর্থতা মানেই শেষ নয়। কখনও কখনও ব্যর্থতা থেকে স্বপ্নজয়ের সূচনা হয়। কেউ কেউ স্বপ্নজয়ের লড়াই শুরু করে ভিন্নভাবে।

তেমনই একজন সাইফ আহমেদ। যার স্বপ্ন ছিল পাইলট হয়ে আকাশজয়ের, যেখানে বাধা হয়ে দাঁড়ায় বর্ণান্ধতা। স্বপ্ন ভাঙার কষ্ট নিয়ে ভর্তি হন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে। বর্তমানে তিনি ফার্মেসি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। তার মতো বর্ণান্ধতা যেন আর কারও জীবনে বাধা হয়ে না দাঁড়ায় সেজন্য চালান প্রচেষ্টা।

বর্তমানে তিনি বর্ণান্ধদের জন্য এমন একটি ফোন স্ক্রিন প্রটেক্টর তৈরি করতে সক্ষম হন, যা পৃথিবীতে প্রথম। ফোন স্ক্রিন প্রটেক্টরটি যেকোনো জিনিসের আসল রঙ প্রদর্শন করবে। এতে কেনাকাটা থেকে শুরু করে সব কাজই সঠিক ও সুন্দর হবে। সাইফ আহমেদ মনে করেন স্ক্রিন প্রটেক্টরটি বর্ণান্ধদের জীবন অনেকটাই সহজ করে তুলবে। সবাই অনলাইনভিত্তিক কাজগুলো সহজেই করতে পারবে। ইতোমধ্যে সাইফ আহমেদ বাংলাদেশে প্রথমবারের মতো বর্ণান্ধদের সঠিক রঙ দেখানোর জন্য একটি গ্লাস তৈরি করেন; যা ওমান, কাতারে রপ্তানি করা হয়। তবে অনেকেই গ্লাস ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। তাই তিনি চেষ্টা করেন বিষয়টি আরেকটু সহজ করে উন্নত কিছু তৈরি করার।

ফার্মেসি বিভাগে পড়াশোনার বদৌলতে কালার কোড সম্পর্কে একটি ধারণা আগে থেকেই আয়ত্ত হয়ে যায় তার। এভাবেই দীর্ঘ আট মাসের প্রচেষ্টায় সম্ভব হয় এটি। দুঃখজনক ব্যপারটি হলো, তার এ পথচলায় সঙ্গী ও সহযোগী হিসেবে পাশে পাননি কাউকেই। নিজের বাড়িতেই লুকিয়ে গবেষণা ও প্রচেষ্টা চালিয়ে উদ্ভাবন করেন স্ক্রিন প্রটেক্টর। তবে সবার সহযোগিতা পেলে কাজটি আরও সম্প্রসারণ করতে পারবেন বলে জানান সাইফ আহমেদ। যেহেতু সাইফ আহমেদ বিশ্বে প্রথমবারের মতো স্ক্রিন প্রটেক্টরটি উদ্ভাবন করেন, তাই বড় পরিসরে বাজারজাত করার সুযোগ এখনও হয়নি। সাধারণ স্ক্রিন প্রটেক্টরের মতোই ব্যবহারযোগ্য ও ঝামেলাহীন হওয়ায় এর ভালো সাড়া পাওয়া যাবে বলে আশা করা যায়। বাজারজাত করা হলে এটির ক্রয়ক্ষমতা থাকবে হাতের নাগালে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা