× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মজার ঘটনা

জীবাণুর ভয়ে হ্যান্ডশেক করতেন না বিজ্ঞানী!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ আগস্ট ২০২৩ ১২:৩২ পিএম

আপডেট : ২৪ আগস্ট ২০২৩ ১২:৪৮ পিএম

জীবাণুর ভয়ে হ্যান্ডশেক করতেন না বিজ্ঞানী!

চিকিৎসাবিজ্ঞানে ‘ফোবিয়া’ বা ‘আতঙ্ক’ বলে একটা কথা আছে। এ আতঙ্ক বিজ্ঞানীদের ভেতরও কাজ করে। অথচ তাদের কাজই হলো মানুষের জীবন কীভাবে নিরাপদ ও উন্নত করা যায় সে পথ খোঁজা। বিখ্যাত বিজ্ঞানী লুই পাস্তুর জলাতঙ্ক রোগের টিকা আবিষ্কার করে সারা বিশ্বে হইচই ফেলে দিয়েছিলেন। সেই তিনিই কি না জীবাণু-আতঙ্কে ভুগতেন! কারণ তিনি ভালো করেই জানতেন কোথায় কোথায় সবচেয়ে বেশি জীবাণু থাকে। এ জানাটাই তার জন্য কাল হয়ে দাঁড়িয়েছিল। তিনি মনের চোখে দেখতেন চারদিকে জীবাণুরা কীভাবে ‘হাউ হাউ’ করে। পাস্তুর জানতেন মানুষের হাত হলো জীবাণুর ডিপো। তাই কারও সঙ্গে হ্যান্ডশেক করতে চাইতেন না।

একদিন পাস্তুর এক অভাবনীয় কাণ্ড করে বসলেন। সরকারের এক বড় কর্মকর্তা এলেন তাঁর বাড়িতে। তিনি খুশি হয়ে বেমালুম ভুলে গেলেন জীবাণুর কথা। হাসিমুখে হাত বাড়িয়ে দিলেন আগত কর্মকর্তার দিকে। হ্যান্ডশেক করার পরই মনে পড়ল জীবাণুর কথা। সবর্নাশ! এক দৌড়ে চলে গেলেন সাবান দিয়ে হাত ধুতে। আগত ব্যক্তিটি তো একেবারে থ!

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা