× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাঁসার বাসনকোসন

ওয়াসি তানজীম

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৩ ১৫:৪৬ পিএম

আপডেট : ১৭ অক্টোবর ২০২৩ ১৭:৩২ পিএম

কাঁসার বাসনকোসন

পুরোনো যুগের অভিজাত পরিবারের নিত্যব্যবহার্য কাঁসার বাসন বর্তমানে বিলুপ্তপ্রায়। তবু পূজা-পার্বণ বা বিভিন্ন উৎসবে এখনও পিতল, কাঁসা ও তামার ব্যবহার দেখা যায়

তামা, কাঁসা ও পিতলের সাদৃশ্য অনেক। তবে এগুলোর কাঁচমাল আলাদা। কাঁসা তৈরি হয় তামা ও টিনের মিশেলে। দস্তা আর তামা গলিয়ে বানানো হয় পিতল। পুরোনো যুগে শুধু জমিদারবাড়ির শোভাই ছিল না এসব ধাতব তৈজসপত্র। কাঁসা, পিতল ও তামা ছিল তাদের নিত্যব্যবহার্য অনুষঙ্গ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ‘প্রথম পূজা’ কবিতায় কার্তিকের পূজায় তামাপাত্রের ব্যবহারের কথা উল্লেখ করেন। 

কালের বিবর্তনে কাঁসা-পিতলের বাসনকোসনের ব্যবহার দিন দিন কমে এলেও প্রতিবছর পূজা এলে এমন বাসনকোসনের চাহিদা বেড়ে যায়। কেননা পূজায় সোনা, রুপা, পিতল ও তামার বাসনের ব্যবহারকে শুভ বলে মনে করা হয়। পূজায় কাঁসা-পিতলের বাসন ব্যবহার উত্সবেও এনে দেয় ভিন্ন মাত্রা। 

কোথায় পাবেন, কেমন দাম

পুরান ঢাকার শাঁখারীবাজার, ইসলামপুর, তাঁতিবাজার ও সূত্রাপুর কাঁসা-পিতলের তৈজসের জন্য বিখ্যাত। এসব দোকানে ফরমায়েশ দিয়েও নির্দিষ্ট আকার ও নকশার বাসন বানিয়ে নিতে পারবেন। এ ছাড়া নিউ মার্কেট, বনানীসহ ঢাকার বড় বড় মার্কেটের গৃহস্থালি দোকানে মিলবে এমন পণ্য। বিভিন্ন অনলাইন শপেও পাবেন। কাঁসার থালা মিলবে দুই হাজার টাকার মধ্যে। পানির জগ ১ হাজার ৪শ টাকা, থালা-বাটির সেট পাবেন ৫ হাজার টাকার মধ্যে। অনলাইনে তামার জগ ২ হাজার ২০০ টাকা, পিতলের জগ ১ হাজার ৪০০ টাকা, তামার মগ ৮০০ টাকা এবং কাপ-পিরিচ ৮০০ টাকার মধ্যে পেয়ে যাবেন।

কাঁসা পিতলের বাসনের যত্ন

  • বাসন মাজার স্ক্রাবারে লবণ ও লেবুর রস ছড়িয়ে কাঁসা, পিতল ও তামার বাসন পরিষ্কার করুন। এতে বাসনের কালচে ভাব দূর হবে।
  • পুরোনো কাঁসার প্লেট বা বাটি পরিষ্কার করতে ব্রাশে ডিশ ওয়াশিং সোপ নিয়ে ঘষুন।
  • মাজুনিতে বেকিং সোডা নিয়ে ভালোভাবে ঘষে পরিষ্কার করুন। বেকিং সোডার সঙ্গে সামান্য লবণ মিশিয়ে নিলে চকচকে হবে। 
  • টমেটো সস আর লবণ পিতল বা তামার বাসন পরিষ্কারে ভালো কাজ করে। টমেটো সস আর লবণ একসঙ্গে মিশিয়ে তামার বাসনে মাখিয়ে রাখুন এক ঘণ্টা। তারপর স্ক্রাবার দিয়ে ধীরে ধীরে সময় নিয়ে ঘষে পরিষ্কার করুন।
  • কাঁসা-পিতলের বাসন পরিষ্কারের ক্ষেত্রে তেঁতুল খুব কার্যকর। বাসনপত্রে তেঁতুল গোলানো পানি মাখিয়ে রাখুন এক ঘণ্টা। পরে মাজুনি দিয়ে ঘষে ধুয়ে নিন। এরপর ডিশ ওয়াশিং দিয়ে পরিষ্কার করলে চকচকে হবে।
  • এসব বাসনে কালো কালো দাগ পড়লে সাদা বালু আর পানি দিয়ে পরিষ্কার করুন। সহজেই দাগ উঠে যাবে।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা