× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এমআইটি ও এটুআইয়ের আয়োজনে কর্মশালা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৩ ১৩:২১ পিএম

শিক্ষার্থীরা বিভিন্ন প্রকল্প এবং বুদ্ধিদীপ্ত সমাধান নিয়ে কাজ করেছে এই কর্মশালায়

শিক্ষার্থীরা বিভিন্ন প্রকল্প এবং বুদ্ধিদীপ্ত সমাধান নিয়ে কাজ করেছে এই কর্মশালায়

দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভিন্নধর্মী এক পরীক্ষার মাধ্যমে বাছাইকৃত শিক্ষার্থীদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়। কল্পকৌশল নামের এই কর্মশালা ১৩ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয়।

কর্মশালার মূল প্রতিপাদ্য ছিল সুর-সঙ্গীত এবং পুষ্টি-খাদ্য নিয়ে গবেষণা আর জীবনধর্মী কিছু উদ্ভাবনী প্রকল্প। ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অব টেকনোলজি (MIT) এর প্রাক্তন কিছু বাংলাদেশি শিক্ষার্থী আর বিশ্বের সবচেয়ে বড় ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্ম Kickstarter এবারের কল্পকৌশলের মূল আয়োজক, সঙ্গে ছিল আইসিটি বিভাগের এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম।

আয়োজকরা জানান, কল্পকৌশল এমন একটি সৃজনশীল উদ্যোগ যেখানে শিক্ষার্থীরা অভিনব প্রকল্প এবং বুদ্ধিদীপ্ত সমাধান নিয়ে কাজ করে। প্রথাগত ক্লাসরুমের গন্ডি পার হয়ে চিন্তা করার মানসিকতা আর নতুন কিছু তৈরি করার অভ্যাসকে উৎসাহ দেওয়ার জন্যই এমন ব্যাতিক্রমি আয়োজন। আয়োজকরা বলছেন, এই উদ্যোগের লক্ষ্য হল মুক্ত চিন্তাকে অনুপ্রেরণা আর ভবিষ্যতের উদ্ভাবকদের ভিন্নধর্মী আইডিয়াগুলোকে বাস্তব রূপ দিতে যা যা লাগবে সেগুলোর তথ্য উপাত্ত প্রদান করা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা